ইসলামে বিয়ের বয়স - মেয়েদের বিয়ের বয়স

যারা ইসলামে বিয়ের বয়স কত এই কথা লিখে ইন্টারনেটে সার্চ করে থাকেন এবং জানতে চান আজকের আর্টিকেল তাদের জন্য আজকের আর্টিকেলে আমি আপনাদের বলব ইসলামে বিয়ের বয়স কত। তাহলে চলুন জেনে নেয়া যাক ইসলামে বিয়ের বয়স কত।
ইসলামে বিয়ের বয়স কত
ইসলামে বিয়ের বয়স কত মেয়েদের বিয়ের বয়স কত এই বিষয়ে যারা জানতে চান তারা আজকের পোস্টটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুন।

পেজ সূচিপত্রঃ ইসলামে বিয়ের বয়স - মেয়েদের বিয়ের বয়স 

ইসলামে বিয়ের বয়স

ইসলামে বিয়ের বয়স কতো এই বিষয়ে যারা জানতে চান আজকের পোস্ট তাদের জন্য। এখন আমি আপনাদের জানাবো ইসলামে বিয়ের কতো।তো চলুন জেনে নিন ইসলামে বিয়ের কতো।

ইসলামে নিদিষ্ট কোনো বিয়ের বয়সের কথা বলা হয়নি  বা আসে নি হাদীস শরীফে এসেছে রাসূল (সাঃ) বলেছেন,

হে যুবসমাজ তোমাদের মধ্যে যারা বিবাহের সামর্থ্য রাখে তাদের বিবাহ করা কর্তব্য। কারণ বিবাহ হল দৃষ্টি নিয়ন্ত্রণকারী যৌনাঙ্গের পবিত্রতা রক্ষা কারী। আর যার সামর্থ্য নেই সে যেন রোজা পালন করে। কেননা রোজা হচ্ছে যৌবনকে দমন করার মাধ্যম। বুখারী। (৫০৬৫; মুসলিম ১৪০০)

উক্ত হাদীস থেকে বোঝা যায় কোন ব্যক্তি সামর্থ্যবান হলেই বিয়ে করে নেয়া উচিত। আর যেহেতু ব্যাক্তি হিসেবে শক্তি সামর্থ্য ভিন্ন হয়ে থাকে। অনেকেই অল্প বয়সে সামর্থ্যবান হয়ে যায় আবার অনেকের একটু সময় লাগে। তাই যৌক্তিকতার দাবি হলো। এর জন্য বিয়ের বয়স নির্ধারিত না করা। এজন্য ইসলামে বিয়ের বয়স নির্ধারণ করা হয়নি।

আরো পড়ুনঃ প্রগতি লাইফ ইন্সুরেন্স এর সুবিধা - প্রগতি লাইফ ইন্সুরেন্স পলিসি

তবে ছেলে-মেয়ের বিয়ের ক্ষেত্রে দেরি করা ঠিক নয়। আশা করছি বুঝতে পারছেন ইসলামে বিয়ের বয়স সম্পর্কে। এখন আমরা নিচে আলোচনা করব মেয়েদের বিয়ের বয়স সম্পর্কে সেজন্য আমাদের পোস্ট শেষ পর্যন্ত পড়তে থাকুন।তো চলুন জেনে নিন মেয়েদের বিয়ের বয়স সম্পর্কে।

সোর্সঃ কোরআনের জ্যোতি

মেয়েদের বিয়ের বয়স 

আপনারা হয়তো ওপরের অংশ পড়ে ইতোমধ্যে জেনে গেছেন ইসলামে বিয়ের বয়স নির্ধারিত ভাবে বলা হয়নি বা আসেনি কিন্তু বাংলাদেশ সরকারের আইনে মেয়েদের বিয়ের বয়স নির্ধারিত করা আছে তা হলো বাংলাদেশের এখন মেয়েদের বিয়ের বয়স ১৮ বছর। এর কম বয়সে বিয়ে দিলে সেটাকে বাংলাদেশের আইনে বাল্যবিবাহ বলা হয়। আশা করছি বুঝতে পারছেন মেয়েদের বিয়ের বয়স কত।

ইসলামে বিয়ের যোগ্যতা

আপনারাতো ইতোমধ্যে জেনে গেছেন ইসলামে বিয়ের বয়স সম্পর্কে এবং মেয়েদের বিয়ের বয়স কত। কিন্তু যারা জানতে চান ইসলামে বিয়ের যোগ্যতা কেমন হওয়া প্রয়োজন আজকের পোস্টের এই অংশটি তাদের জন্য। এখন আমি আপনাদের বলব ইসলামে বিয়ের যোগ্যতা কেমন হওয়া প্রয়োজন।

আপনারা হয়তো অনেকেই মনে করেন প্রচুর অর্থ-সম্পদ থাকলেই সে বিয়ের যোগ্য কিন্তু ইসলামে এটা বলেনা ইসলামে বিয়ের যোগ্যতা বলতে একটা ছেলের চারিত্রিক গুন ভালো হতে হবে এবং দ্বীনদার হতে হবে আর এতে যদি কন্যা সন্তুষ্ট থাকে তাহলে বিয়ে হতে কোন অসুবিধা নেই। আশা করছি বুঝতে পারছেন ইসলামে বিয়ের যোগ্যতা কেমন হওয়া প্রয়োজন।

ইসলামে মেয়েদের বিয়ের বয়স কত

উপরের অংশে ইতোমধ্যেই আপনাদের বলেছি ইসলামে বিয়ের নির্দিষ্ট কোনো বয়স আসেনি বা বলা হয়নি। তবে ইসলামে বলা হয়েছে যদি কোন মেয়ে বালেগ হয় তাহলে তাহলে বিয়ে দেওয়া যাবে। কিন্তু একটা মেয়ে বালেগ হবে কত বছর বয়সে সেটা জনের একেক জনের একেক রকম হয়ে থাকে যেমন ৯ থেকে সর্বোচ্চ ১৮ বছরের মধ্যে বিয়ের জন্য শারীরিক যেসব গঠনের প্রয়োজন হয় তা এসে যায়।

আরো পড়ুনঃ  রূপচর্চায় তুলসী পাতার উপকারিতা

তা এককথায় বলা যায় বাংলাদেশের আইন অনুযায়ী বিয়ের বয়স থাকলেও ইসলামে মেয়েদের বিয়ের বয়স নির্দিষ্ট নয়। আশা করছি বুঝতে পারছেন ইসলামে মেয়েদের বিয়ের বয়স কত। এখন নিচের অংশে আমি আপনাদের জানাব পুলিশের বিয়ের বয়স কত।

পুলিশের বিয়ের বয়স কত

অনেকেই জানতে চান পুলিশের বিয়ের বয়স কত হতে হয় আজকের পোস্টের এ অংশটি তাদের জন্য। পুলিশের বিয়ের বয়স সাধারণ মানুষের মতো একই পুলিশের বয়স চাকরির বয়স দুই বছর হোক কিংবা তিন বছর হোক ২১ বছর পূর্ণ হলে একজন পুলিশ বিয়ে করতে পারবেন। কিন্তু যেই মেয়েকে বিয়ে করবেন সেই মেয়ের বয়স অবশ্যই ১৮হতে হবে।

একজন পুলিশ যখন ২১ বছর হওয়ার পরে বিয়ে করবে তখন বিয়ে করার জন্য সরকার থেকে অনেক রকম সুযোগ-সুবিধা দেওয়া হয়। আশা করছি বুঝতে পারছেন পুলিশের বিয়ের বয়স কত।

কোন দেশে বিয়ের বয়স কত

এখন আমি আপনাদের বলব কোন দেশে বিয়ের বয়স কত। আপনারা যারা কোন দেশে বিয়ের বয়স কত জানতে চান তারা পোস্টটি পড়তে থাকুন। তাহলে চলুন জেনে নিন কোন দেশে বিয়ের বয়স কত

বাংলাদেশ

ছেলের বয়স ২১ - মেয়ের বয়স ১৮

ভারত

ছেলের বয়স ২১ - মেয়ের বয়স ১৮

পাকিস্তান

ছেলের বয়স ১৮ - মেয়ের বয়স ১৬

চিন

ছেলের বয়স ২২ - মেয়ের বয়স ২০

ইতালি

ছেলের বয়স ১৮ - মেয়ের বয়স ১৮

যুক্তরাষ্ট্র

ছেলের বয়স ১৮ - মেয়ের বয়স ১৮

যুক্তরাজ্য 

ছেলের বয়স ১৮ - মেয়ের বয়স ১৮

কানাডা

ছেলের বয়স ১৮ - মেয়ের বয়স ১৯

রাশিয়া

ছেলের বয়স ১৮ - মেয়ের বয়স ১৮

আরো পড়ুনঃ স্নিগ্ধা নামের অর্থ কি - স্নিগ্ধা নামের বাংলা অর্থ কি

মেক্সিকো

ছেলের বয়স ১৮ - মেয়ের বয়স ১৮

অস্ট্রিয়া

ছেলের বয়স ১৮ - মেয়ের বয়স ১৮

নরওয়ে

ছেলের বয়স ১৮ - মেয়ের বয়স ১৮

ক্যামেরুন

ছেলের বয়স ১৫ - মেয়ের বয়স ১৮

বেলজিয়াম

ছেলের বয়স ১৮ - মেয়ের বয়স ১৮

আর্জেন্টিনা

ছেলের বয়স ১৮ - মেয়ের বয়স ১৮

অস্ট্রেলিয়া

ছেলের বয়স ১৮ - মেয়ের বয়স ১৮

ব্রাজিল

ছেলের বয়স ১৮ - মেয়ের বয়স ১৮

এখানে কয়েকটি দেশের বিয়ের বয়স কত সে সম্পর্কে বলা হলো আশা করছি বুঝতে পারছেন কোন দেশে বিয়ের বয়স কত।

বিয়ের সঠিক বয়স কত 

আমাদের বাংলাদেশের সরকারি আইন অনুযায়ী বিয়ের সঠিক বয়স মেয়েদের ১৮ বছর এবং ছেলেদের ২১ বছর। কিন্তু যদি একটা মেয়ের নিরাপত্তা দিতে বাবা-মা না পারেন তাহলে ১৬ বছর হলে বিয়ে দিতে পারবেন তবে এটা বাংলাদেশের আইনে তেমন ভাবে বলা হয়নি। আশা করছি বুঝতে পারছেন বিয়ের সঠিক বয়স কত।

ইসলামে বিয়ের বয়স - মেয়েদের বিয়ের বয়সঃশেষ কথা

আশা করছি আজকের আর্টিকেলটি পড়ে ইসলামে বিয়ের বয়স কত ইসলামে বিয়ের যোগ্যতা মেয়েদের বিয়ের বয়স কত পুলিশের বিয়ের বয়স কত এবং আরও অনেক কিছু জানতে পারছেন। আমাদের আজকের এই পোষ্ট পড়ার পরে যদি আপনার ভাল লাগে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এবং এরকম আরো নতুন নতুন তথ্য পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ। ২৩৩৫৭ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

fasttechit নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url