টেনিস খেলার নিয়ম - টেনিস খেলার পয়েন্ট হিসাব

আপনি যখন টুর্নামেন্টে থাকেন বা টিভিতে টেনিস দেখেন তখন কী ঘটছে তা বুঝতে চান? খেলাটি বোঝার জন্য আপনাকে টেনিস খেলার নিয়ম এবং টেনিস খেলার পয়েন্ট হিসাব খুব ভাল ভাবে জানতে হবে। তাই আজ আমরা টেনিস খেলার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করব। আপনারা যারা টেনিস খেলার নিয়ম এবং টেনিস খেলার পয়েন্ট হিসাব জানতে চান নিচে পড়ুন।

সূচিপত্রঃটেনিস খেলায় দুই পক্ষের মাঝখানে একটা জাল থাকে। টেনিস খেলার নিয়ম গুলি প্রথমে মনে রাখা কিছুটা জটিল হতে পারে, তবে আমরা আপনাকে যতটা ভাল এবং যতটা সহজভাবে পারি প্রতিটি ছোট ছোট বিষয় বুঝানোর চেস্টা করব। সুতরাং, আপনি যদি টেনিস খেলোয়াড়, টেনিস খেলার সময় কত মিনিট, টেনিস রেংকিং এবং অফিসিয়াল টেনিস খেলার নিয়ম সম্পর্কে আরও জানতে চান তবে পড়ুন।  

টেনিস খেলার সরঞ্জাম  

টেনিস বলঃ ইন্টারন্যাশনাল টেনিস ফেডারেশন (ITF) অনুসারে, একটি সাধারণ টেনিস বলের ওজন ৫৬-৫৯.৪ গ্রাম এবং ৬.৫৪-৬.৮৬ সেন্টিমিটার ব্যাস হওয়া উচিত। এগুলি হলুদ বা সাদা রঙের হয়, যদিও বেশিরভাগ বল হলুদ। 

টেনিস র‌্যাকেটঃ একটি টেনিস র‌্যাকেট দৈর্ঘ্যে ৭৩.৭ সেমি এবং প্রস্থে ৩১.৭ সেন্টিমিটারের বেশি হতে পারে না। র‌্যাকেটটিতে শক্ত স্ট্রিংগুলিকে ঘিরে একটি ফ্রেম থাকতে হবে, সাধারণত নাইলনের তৈরি, ক্রসড এবং বন্ডেড প্যাটার্নে বোনা এবং একটি হাতল। খেলোয়াড়কে র‌্যাকেটের মাঝখানে বল মারতে হয় - স্ট্রিং সহ অংশ যা হিটিং সারফেস নামেও পরিচিত। 

টেনিস খেলার নিয়ম বিস্তারিত জানুন 

প্রথমত, সিঙ্গেল ম্যাচ এবং ডাবলস ম্যাচের জন্য টেনিসের নিয়ম ভিন্ন (যদিও বেশিরভাগই একই রকম)। কিন্তু আসুন আমরা সিঙ্গেল এবং ডাবলের জন্য কীভাবে টেনিস খেলতে হয় তা শিখার আগে টেনিসের কিছু সাধারণ নিয়ম এবং টেনিস খেলার পয়েন্ট হিসাব পর্যালোচনা করি যা সমস্ত টেনিসের ক্ষেত্রে প্রযোজ্য।  

টেনিসের সাধারণ নিয়ম

  • খেলা চালিয়ে যাওয়ার জন্য একটি বল অবশ্যই সীমার মধ্যে থাকতে হবে। যদি কোনো খেলোয়াড় বল সীমানার বাইরে আঘাত করে, তাহলে তাদের পয়েন্ট নষ্ট হয়ে যায়। 
  • খেলোয়াড়/দল নেট বা পোস্ট স্পর্শ করতে পারবে না বা প্রতিপক্ষের পাশে ক্রস করতে পারবে না।
  • খেলোয়াড়/দল বল হাত দিয়ে ধরতে পারবে না। 
  • খেলোয়াড়রা দুইবার বল মারতে পারে না।
  • খেলোয়াড়দের অবশ্যই অপেক্ষা করতে হবে যতক্ষণ না বলটি নেট পাস করে তারা ফেরত দিতে পারে।
  • যে খেলোয়াড় একটি লাইভ বল দুবার বাউন্স করার আগে ফেরত দেয় না সে পয়েন্ট হারায়।
  • যদি বল আঘাত করে বা খেলোয়াড়দের স্পর্শ করে, তাহলে সেটা শাস্তি হিসেবে গণ্য হবে।
  • র‌্যাকেট হাত ছেড়ে দিলে বা মৌখিক গালিগালাজ করলে জরিমানা দেওয়া হয়।
  • যে কোনো বল বাউন্ডারির ​​লাইনে বাউন্স করলে ভালো বলে বিবেচিত হয়।
  • যে বল নিবে সেই প্লেয়ার এটি ফেরত দেওয়ার আগে একটি সার্ভ প্রথমে বাউন্স করতে হবে।   

সিঙ্গেল বনাম ডাবলস টেনিস খেলার নিয়ম 

টেনিস খেলোয়াড় একটি জালের বিপরিতে দুই পাশে দাঁড়ায়। একদিকের খেলোয়াড় প্রথমে বল মারে অপর দিকের খেলোয়াড় এর দিকে। একে সার্ভ বলে। যে বল মারে তাকে সার্ভার আর যাকে বল মারে তাকে রিসিভার বলে। 

আরো পড়ুনঃ বাংলাদেশ প্রথম বিশ্বকাপ ক্রিকেট খেলে কত সালে

সিঙ্গেল এবং ডাবলস ম্যাচের জন্য টেনিসের নিয়মগুলি একটু ভিন্ন। যদিও প্রধানত খেলার আদেশ এবং কোর্টের আকার সম্পর্কিত। ডাবলস টেনিস নিয়মগুলি কোর্টের উভয় পাশে অতিরিক্ত খেলোয়াড়ের জন্য জায়গা তৈরি করার জন্য সামান্য অভিযোজিত হয়, তবে বেশিরভাগ অংশে, ডাবল টেনিসের নিয়মগুলি সিঙ্গেল ম্যাচের মতোই। সুতরাং, একক এবং ডাবলস ম্যাচের জন্য কীভাবে টেনিস খেলবেন তা এখানে দেওয়া হল।  

সিঙ্গেল টেনিস খেলার নিয়ম

কোর্ট সাইজঃ

একটি সিঙ্গেল কোর্ট সাইজ সবচেয়ে ভিতরের সাইডলাইন ব্যবহার করে এবং মোট ২৭ ফুট চওড়া এবং ৭৮ ফুট লম্বা পরিমাপ করে। 

সার্ভিং অর্ডারঃ

যে খেলোয়াড় টস জিতবে সে বেছে নেবে কে আগে সার্ভ করবে। যিনি প্রথমে পরিবেশন করছেন তিনি প্রথম গেমের পুরো সময়কালের জন্য সার্ভ করেন। গেমের পরে, পরবর্তী সার্ভার হবে সেই প্লেয়ার যিনি শেষবার পেয়েছেন, দ্বিতীয় গেমের সময়কালের জন্য সার্ভ করছেন। প্রতিটি বিজোড়-সংখ্যার খেলার জন্য, খেলোয়াড়রা কোর্টের দিক পরিবর্তন করে।

টাই-ব্রেক সার্ভিং অর্ডারঃ

যদি ৬-৬ স্কোর পৌঁছায় এবং টাই-ব্রেক নিয়ম ব্যবহার করা হয়, তাহলে কোন খেলোয়াড় সেট জিতবে তা নির্ধারণ করার জন্য একটি টাই-ব্রেক খেলা খেলা হয়। একটি টাই-ব্রেকের খেলার জন্য, লক্ষ্য হল কমপক্ষে ২-এর লিড নিয়ে প্রথমে ৭ পয়েন্টে পৌঁছানো এবং এটি করার ফলে সেটটি জয় হয়৷ যে প্লেয়ারটি প্রথমে পরিবেশন করে সে হল সেই খেলোয়াড় যে সাধারণত ৬-৬ বা ১২ গেমের পরে সার্ভ করবে। 

টাই-ব্রেকের সার্ভিং অর্ডার নিম্নরূপঃ

পয়েন্ট ১ঃ প্লেয়ার এ

পয়েন্ট ২ঃ প্লেয়ার বি

পয়েন্ট ৩ঃ প্লেয়ার বি

পয়েন্ট ৪ঃ প্লেয়ার এ

পয়েন্ট ৫ঃ প্লেয়ার এ

পয়েন্ট ৬ঃ প্লেয়ার বি

পয়েন্ট ৭ঃ প্লেয়ার বি

পয়েন্ট ৮ঃ প্লেয়ার এ

পয়েন্ট ৯ঃ প্লেয়ার এ

ম্যাচ ফরম্যাটঃ  

একটি সিঙ্গেল ম্যাচ প্রায়ই ৩ সেটের সেরাতে খেলা হয়, যদিও কিছু পুরুষ একক টুর্নামেন্ট সেরা ৫-এ খেলা হয়। এটি সত্যিই সমস্ত টুর্নামেন্টের নিয়মের উপর খেলোয়াড়দের পছন্দের উপর নির্ভর করে।

ডাবলস টেনিস খেলার নিয়ম 

কোর্ট সাইজঃ

একটি ডাবলস কোর্ট সবচেয়ে বাইরের সাইডলাইন ব্যবহার করে এবং মোট ৩৬ ফুট চওড়া এবং ৭৮ ফুট লম্বা পরিমাপ করে।

সার্ভিং অর্ডারঃ

যে দল টস জিতবে তারা বেছে নেবে কোন দল প্রথমে সার্ভ করবে এবং সেই দল বেছে নেবে তাদের মধ্যে কোনটি প্রথমে সার্ভ করবে। যিনি প্রথমে সার্ভ করছেন তিনি প্রথম গেমের পুরো সময়কালের জন্য সার্ভ করেন। গেমের পরে, পরবর্তী সার্ভারটি সেই দল দ্বারা বেছে নেওয়া হবে এবং দ্বিতীয় গেমের সময়কালের জন্য পরিবেশন করা হবে। প্রতিটি বিজোড়-সংখ্যার খেলার জন্য, দলগুলি কোর্টের দিক পরিবর্তন করে, এবং যে খেলোয়াড় এখনও প্রথম খেলা থেকে সার্ভ করেননি তাকে অবশ্যই এখন সার্ভ করতে হবে। যে খেলোয়াড় এখনও দ্বিতীয় দল থেকে সার্ভ করেনি সে পরে সার্ভ করবে। 

টাই-ব্রেকের সার্ভিং অর্ডার নিম্নরূপঃ 

পয়েন্ট ১ঃ প্লেয়ার এ

পয়েন্ট ২ঃ প্লেয়ার X

পয়েন্ট ৩ঃ প্লেয়ার X

পয়েন্ট ৪ঃ প্লেয়ার বি

পয়েন্ট ৫ঃ খেলোয়াড় বি

পয়েন্ট ৬ঃ প্লেয়ার Y

পয়েন্ট ৭ঃ প্লেয়ার Y

পয়েন্ট ৮ঃ প্লেয়ার এ

পয়েন্ট ৯ঃ প্লেয়ার এ 

ম্যাচ ফরম্যাটঃ

একটি ডাবলস ম্যাচ প্রায়ই ৫ সেটের সেরা খেলা হয়

টেনিস খেলার পয়েন্ট/স্কোরিং হিসাব 

১. পয়েন্ট - পরিমাপের ক্ষুদ্রতম একক। লাভ (০)-১৫-৩০-৪০-গেম থেকে পয়েন্ট বৃদ্ধি।

২. গেমস - গেমগুলির প্রতিটিতে ৪ পয়েন্ট থাকে এবং একজন খেলোয়াড় কমপক্ষে ২ পয়েন্ট সুবিধা সহ ৪ পয়েন্টে পৌঁছালে জয়ী হয়। 

৩. সেট - একটি সেট ৬ টি গেম নিয়ে গঠিত এবং যে খেলোয়াড়/টিম ৬ টি গেমে কমপক্ষে ২ পয়েন্টের লিড নিয়ে প্রথমে পৌঁছায় তারা জয়ী হয়। 

৪. অ্যাডভান্টেজ সেট - যদি একটি গেমের স্কোর ৬-৬ হয় এবং সুবিধা সেটের নিয়ম ব্যবহার করা হয়, তাহলে একজন খেলোয়াড়/টিম শুধুমাত্র ২গেমের লিড সহ একটি সেট জিততে পারে। 

৫. ম্যাচ - একটি ম্যাচ সাধারণত সেরা ৩ বা সেরা ৫ সেট হিসাবে খেলা হয়।

৬. ডিউস - ৪০-৪০ স্কোর এ পৌঁছালে ঘটে। গেমটি জিততে হলে, একটি খেলোয়াড়/দলকে খেলাটি নিতে হলে পরপর ২ পয়েন্ট জিততে হবে। যদি একজন খেলোয়াড় একটি পয়েন্ট জিতে, তাদের সুবিধা থাকে, কিন্তু যদি তারা পরের পয়েন্ট হারায়, স্কোর ডিউসে ফিরে আসে। 

আরো পড়ুনঃ পারভেজ নামের অর্থ কি - পারভেজ নামের আরবি বানান

৭. টাই ব্রেক খেলা - যদি একটি গেমের স্কোর ৬-৬ হয় এবং টাই-ব্রেক সেটের নিয়ম ব্যবহার করা হয়, তাহলে কে সেটটি জিতবে তা নির্ধারণ করতে খেলোয়াড়দের অবশ্যই একটি টাই-ব্রেক গেম খেলতে হবে। টাই-ব্রেক খেলায়, একজন খেলোয়াড়/দলকে জয়ের জন্য দুই পয়েন্ট সুবিধা সহ ৭ পয়েন্টে পৌঁছাতে হবে। টাই-ব্রেক গেমের সার্ভিং ফরম্যাটের জন্য। প্লেয়ার ১ প্রথম পয়েন্টের জন্য খেলে , প্লেয়ার ২ পরবর্তী দুটি পয়েন্টের জন্য খেলে। প্লেয়ার ১ তার পরে পরবর্তী দুটি পয়েন্টের জন্য খেলে।

লাইন মানে কি?

বেসলাইনঃ বেসলাইন গুলি হল কোর্টের উভয় প্রান্তের লাইন যা দৈর্ঘ্যের দিকে যাওয়া খেলার সীমানা নির্ধারণ করে। তারা যেখানে একজন খেলোয়াড় পিছনে সার্ভ করে। 

সেন্টার মার্কঃ সেন্টার মার্ক টেনিস কোর্টের দুটির মাঝে অর্ধেক নির্ধারণ করে। এটি প্রধানত পরিষেবাতে সহায়তা করে যে কোনও টেনিস খেলোয়াড়কে সার্ভ করার আগে কোথায় দাঁড়ানো উচিত।  

সেন্টার লাইনঃ সেন্টার লাইন দুটি সার্ভিস বক্সকে কোর্টের উভয় পাশে বাম সার্ভিস বক্স এবং ডান সার্ভিস বক্সে বিভক্ত করে। লাইনে একটি সার্ভ করা ভাল বলে মনে করা হয়।  

নেটঃ  নেটটি ৩ ফুট এবং ৬ ইঞ্চি উঁচুতে দাঁড়িয়ে থাকে যেখানে পোস্টগুলি থাকে যখন জালের মাঝখানে ৩ ফুট লম্বা হয়। পোস্টগুলি উভয় পাশে ৩ ফুট কোর্টের বাইরে থাকে। একটি বল জালে আঘাত করাকে আউট হিসাবে বিবেচনা করা হয়। যে কোনও বল যেটি নেট কর্ডে আঘাত করে এবং অন্য দিকে পড়ে তা একটি সার্ভ ব্যতীত ভাল বলে বিবেচিত হয়, যা পুনরায় করতে বা লেট করার অনুমতি দেয়।  

সার্ভিস লাইনঃ সার্ভিস লাইন পিছনের কোর্ট থেকে ফোরকোর্টকে আলাদা করে এবং এটি সার্ভিস বক্সের দৈর্ঘ্যও চিহ্নিত করে। 

সিঙ্গেল সাইডলাইনঃ সিঙ্গেল সাইডলাইন হল সবচেয়ে ভিতরের লাইন দৈর্ঘ্যের দিকে চলমান এবং একক ম্যাচের খেলার সীমানা এবং সেইসাথে সার্ভিস বক্সের প্রস্থ নির্ধারণ করে।

ডাবলস সাইডলাইনঃ ডাবলস সাইডলাইন হল সবচেয়ে বাইরের লাইন দৈর্ঘ্যের দিকে চলে এবং শুধুমাত্র ডাবলস ম্যাচে ব্যবহার করা হয়।

কে প্রথম সার্ভ করে? 

টস করার মাধ্যমে কে প্রথম সার্ভ করে তা নির্ধারণ করে। কোন খেলোয়াড় বা দল প্রথমে সার্ভ করবে। সঠিকভাবে কল করা হলে, যে খেলোয়াড় বা দলটি তা করেছে তারা বেছে নেয় কে প্রথমে সার্ভ করবে। যে খেলোয়াড়/দল সঠিকভাবে সিদ্ধান্ত নেয় কোর্টের কোন দিকে তারা প্রথমে খেলতে চায়। এবং এভাবেই টেনিস খেলায় টেনিস খেলার পয়েন্ট হিসাব করা হয়।   

টেনিস খেলার র‌্যালি 

র‌্যালিতে সার্ভ করার পর শট বিনিময় থাকে যতক্ষণ না কোনো খেলোয়াড়/দল ভুল করে এবং পয়েন্ট হারায় এবং এটা করা হয় টেনিস খেলার পয়েন্ট হিসাব করা হয়। সীমার মধ্যে আঘাত করা যে কোনও শট ভাল বলে বিবেচিত হয় এবং খেলা চালিয়ে যেতে দেয়। আপনি যদি টেনিস খেলা শিখতে চান তবে আপনাকে কীভাবে ধারাবাহিকভাবে র‌্যালি এবং টেনিস রেংকিং করতে হয় তা জানতে হবে।  

সার্ভ এবং সাইড নির্বাচন  

ফুট ফল্টঃ যখন একজন খেলোয়াড় কোর্টে প্রবেশ করে বা বলের সাথে ইন্টার‍্যাক্ট করার আগে কেন্দ্রের চিহ্ন অতিক্রম করে তখন এর ফলে সার্ভ নষ্ট হয়ে যায়।  

যথাযথ ভাবে সার্ভঃ একজন খেলোয়াড় প্রতিটি খেলার শুরুতে কোর্টের ডানদিকে সার্ভ করে। যদি সার্ভটি সঠিক সার্ভিস বক্সে আসে, খেলা চালিয়ে যেতে পারে। সার্ভারটি পরবর্তী পয়েন্টের জন্য বাম দিকে সার্ভ করতে সুইচ করে এবং গেমটি শেষ না হওয়া পর্যন্ত উল্টো দিকে।       

প্রথম সার্ভিসঃ সার্ভারকে তাদের বল সার্ভিস বক্সে নামানোর দুটি সুযোগ দেওয়া হয়। প্রথম প্রচেষ্টা প্রথম সার্ভিস হিসাবে পরিচিত। প্রথম সার্ভিস ব্যর্থ হলে দ্বিতীয় সার্ভিস এর দিকে নিয়ে যায়। 

দ্বিতীয় সার্ভিসঃ দ্বিতীয় প্রচেষ্টা দ্বিতীয় সার্ভিস হিসাবে পরিচিত। দ্বিতীয় সার্ভিস ব্যর্থ হলে পয়েন্ট হারাতে হবে।  

লেটঃ লেট হল এমন একজন খেলোয়াড়কে দেওয়া একটি রি-ডু যা সার্ভ করে যদিও বলটি সঠিক সার্ভিস বক্সে পড়ার আগে নেট কর্ডে আঘাত করে। আপনাকে অসীম পরিমাণ লেটের অনুমতি দেওয়া হয়েছে, যদিও এটি প্রায়শই ঘটে না।  

অর্ডার অফ সার্ভিসঃ যে প্লেয়ার/টিম টস জিতেছে তারা প্রথমে সার্ভ করে (যে দল জিতবে তা বেছে নেয় কোন প্লেয়ার সার্ভ করবে)। যদি সিঙ্গেল ম্যাচ খেলে, খেলোয়াড়রা প্রতিটি খেলার সার্ভ এবং গ্রহণের মধ্যে বিকল্প হয়। যদি ডাবলস ম্যাচ খেলে, দলগুলি প্রতিটি খেলার সার্ভ এবং গ্রহণের মধ্যে বিকল্প হয়।   

স্যুইচিং সাইডঃ প্লেয়ার/টিম প্রতিটি বিজোড়-সংখ্যার গেমের জন্য পাশ পরিবর্তন করে ।

টেনিস খেলোয়াড় এবং টেনিস খেলার সময় কত মিনিট   

টেনিস খেলার সময় কত মিনিট তা হল টেনিস এমন একটি খেলা যা দীর্ঘ সময়ের জন্য কুখ্যাত। স্কোরিং সিস্টেম সহ অনেক কারণ একটি ম্যাচ বা শেষ ঘন্টা সেট করতে পারে। সাধারণত, তিনটি সেরা ম্যাচের গড় দৈর্ঘ্য ৯০ মিনিট পর্যন্ত হতে পারে। আপনি আশা করতে পারেন যে পাঁচটি সেরা ম্যাচের জন্য প্রায় ২ ঘন্টা ত্রিশ মিনিট সময় লাগবে।

আরো পড়ুনঃ প্রগতি লাইফ ইন্সুরেন্স এর সুবিধা - প্রগতি লাইফ ইন্সুরেন্স পলিসি

যদি আমরা ৪০ মিনিটের সেট প্রতি গড় সময় ব্যবহার করি, তাহলে আমরা একটি ম্যাচ দুটি সেটে নির্ধারিত হলে ম্যাচটি প্রায় ১ ঘন্টা ২০ মিনিট স্থায়ী হয়। যদি প্রথম দুটি সেট ভাগ করা হয় এবং তৃতীয়টি প্রয়োজন হয় তাহলে গড় ৪০ মিনিট সেটের জন্যে ম্যাচটি সাধারণত ২ ঘন্টা দীর্ধ হতে পারে।

টেনিস রেংকিং এ সেরা ৮ পুরুষ টেনিস খেলোয়াড় কারা?

  • কার্লোস আলকারাজ
  • রাফায়েল নাদাল
  • ক্যাসপার রুড
  • স্টেফানোস সিটসিপাস
  • নোভাক জোকোভিচ
  • ফেলিক্স অগার-আলিয়াসিম
  • ড্যানিল মেদভেদেভ
  • আন্দ্রে আন্দ্রে রুবলেভ

টেনিস খেলার নিয়ম - উপসংহার 

টেনিস বা লন টেনিসকে প্রায়শই আশেপাশের সবচেয়ে শারীরিকভাবে চাহিদাপূর্ণ খেলা হিসেবে গণ্য করা হয়। তাই আমরা প্রায় সবাই টেনিস খেলার সময় কত মিনিট, টেনিস রেংকিং এবং টেনিস খেলার নিয়ম সম্পর্কে জানতে চাই। টেনিস না খেললেও টেনিস খেলা দেখতেও টেনিস খেলার নিয়ম এবং টেনিস রেংকিং জানা প্রয়োজন। তাই আজ আমরা আপনাদের টেনিস খেলা বোঝার জন্যে টেনিস সম্পর্কে সকল তথ্য আলোচনা করেছি। [job id= 22498]

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

fasttechit নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url