বাংলাদেশ কত সালে প্রথম বিশ্বকাপ ক্রিকেট খেলে

 

বিশ্বকাপ ক্রিকেট বাংলাদেশের একটি সব থেকে বড় অর্জন। বাংলাদেশ কত সালে প্রথম বিশ্বকাপ ক্রিকেট খেলে এটা বাংলাদেশের গৌরবময় ইতিহাস। বাংলাদেশ কত সালে প্রথম বিশ্বকাপ ক্রিকেট খেলে বা বাংলাদেশ কবে প্রথম বিশ্বকাপ ক্রিকেট খেলে আজ এই বিষয় নিয়ে আলোচনা করবো। আপনারা যদি বাংলাদেশ কত সালে প্রথম বিশ্বকাপ ক্রিকেট খেলে বিস্তারিত জানতে চান তাহলে আমাদের পোস্ট টি পড়ুন। 

পোস্ট সূচিপত্রঃ১৯৯৭ সালে বাংলাদেশ মালয়েশিয়ায় আইসিসি ট্রফি জিতেছিল এবং এইভাবে ১৯৯৯ সালে ইংল্যান্ডে অংশগ্রহণের জন্য প্রথম ক্রিকেট বিশ্বকাপের যোগ্যতা অর্জন করেছিল। 

বাংলাদেশের ক্রিকেট ইতিহাস

ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি ভারতীয় উপমহাদেশে ক্রিকেট খেলার প্রচলন করে। বাংলাদেশ কত সালে প্রথম বিশ্বকাপ ক্রিকেট খেলে এবং বাংলাদেশ কত সালে প্রথম বিশ্বকাপ ক্রিকেট খেলে বা বাংলাদেশে প্রথম কত সালে বিশ্বকাপ ক্রিকেট খেলা অনুষ্ঠিত হয় তা জানতে গেলে আমাদের বাংলাদেশের ক্রিকেট ইতিহাস জানতে হবে বাংলায় প্রথম ক্রিকেট ম্যাচ রেকর্ড করা হয়েছিল ১৯৯২ সালে। 

ভৌগোলিক অবস্থা এবং গ্রামীণ চরিত্রের কারণে এদেশে ক্রিকেটের প্রতি অজ্ঞতা দেখানো হয়েছিলো। পরবর্তীতে ১৮৬০ থেকে ১৮৭০ এর দশকে বেশ কিছু উন্নয়নের পর ঢাকায় ইউরোপীয় বসতি স্থাপনকারীরা বাংলাদেশে ক্রিকেটকে পুনরুজ্জীবিত করে।

১৮৮৯-১৮৯০ সালে বাংলা এই দলের বিরুদ্ধে একটি ম্যাচ খেলেছিল। দেশভাগের আগে, ভারতের স্বাধীনতা-পূর্ব সময়ে বিভিন্ন প্রদেশে খেলা প্রতিটি বড় ক্রিকেট টুর্নামেন্টে বাংলা ক্রিকেট দল অংশগ্রহণ করত। ১৯৪৭ সালে বিভক্তির সাথে সাথে, বাংলার পূর্ব অংশগুলি পূর্ব পাকিস্তানের একটি নতুন প্রদেশ গঠন করে। ১৯৫৫ থেকে ১৯৭১ সাল পর্যন্ত, তেরোটি পূর্ব পাকিস্তান ক্রিকেট দল পাকিস্তানের ঘরোয়া ক্রিকেট টুর্নামেন্টে অংশগ্রহণ করছিল। 

১৯৭২ সালে স্বাধীনতা এর পর বাংলাদেশ অর্জিত হয়। কিছু সময়ের জন্য দারিদ্র্য, দুর্ভিক্ষ এবং প্রশাসনের অভাবের কারণে দেশ ক্ষতিগ্রস্ত হয়েছিল এবং এই সময়ে ক্রিকেট পিছিয়ে গিয়েছিল। ১৯৭২ সালে, দেশে ক্রিকেট প্রতিভা বিকাশের জন্য বাংলাদেশ ক্রিকেট কন্ট্রোল বোর্ড প্রতিষ্ঠিত হয়। প্রথম সংগঠিত প্রতিযোগিতাটি ছিল ক্লাব পর্যায়ের ঢাকা মেট্রোপলিস নকআউট টুর্নামেন্ট ১৯৭৩ সালে। 

আরো পড়ুনঃ ঘোড়ার মাংস কি হালাল - ঘোড়ার মাংস খেলে কি হয়

একটি জাতীয় ক্লাব চ্যাম্পিয়ন শিপ বাংলাদেশে ১৯৭৪ সালে শুরু হয়েছিল এবং এটি ২০১৫ সাল পর্যন্ত নিয়মিতভাবে খেলা হয়েছিল। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে এমসিসির বিরুদ্ধে খেলার জন্য প্রথম বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল নির্বাচিত হয়েছিল। বাংলাদেশে প্রথম কত সালে বিশ্বকাপ ক্রিকেট খেলা অনুষ্ঠিত হয় তা হলো ঢাকা ১৯৭৭ সালে এমসিসির বিপক্ষে তাদের পারফরম্যান্সের পর, বাংলাদেশ আইসিসির সহযোগী সদস্য পদ লাভ করে ।

বাংলাদেশ প্রথম বিশ্বকাপ ক্রিকেট খেলে কত সালে? বাংলাদেশ ১৯৯৯ সালে ইংল্যান্ডে প্রথম বিশ্বকাপ খেলেছিল এবং স্কটল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের ম্যাচে তাদের প্রথম জয় রেকর্ড করেছিল। পরবর্তীতে নর্থহ্যাম্পটনে এক ম্যাচে পাকিস্তানকে ৬২ রানে হারিয়ে দারুণ বিপর্যয় সৃষ্টি করে বাংলাদেশ।  

বাংলাদেশ কত সালে প্রথম বিশ্বকাপ ক্রিকেট খেলে- বাংলাদেশ কবে প্রথম বিশ্বকাপ ক্রিকেট খেলে

বাংলাদেশ কত সালে প্রথম বিশ্বকাপ ক্রিকেট খেলে বা বাংলাদেশ কবে প্রথম বিশ্বকাপ ক্রিকেট খেলে ১৯৭৭ সালে আইসিসির একটি সহযোগী সদস্য হয় এবং এসিসি টুর্নামেন্টে এর ফলাফলের জন্য দ্রুত বিশিষ্টতা অর্জন করে। ১৯৯৭ সালে মালয়েশিয়ায় আইসিসি ট্রফি জেতার পিছনে বাংলাদেশ তার প্রথম আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ইংল্যান্ড ১৯৯৯ এর জন্য যোগ্যতা অর্জন করে। এটি ২০০০ সালের জুন মাসে দশম টেস্ট হওয়ার পরপরই পাঁচ মাস পরে প্রথম ম্যাচ খেলে।  

আন্তর্জাতিক প্রতিযোগিতা এবং খেলার উন্নয়ন

বাংলাদেশ কত সালে প্রথম বিশ্বকাপ ক্রিকেট খেলে বা বাংলাদেশ কত সালে প্রথম বিশ্বকাপ ক্রিকেট খেল পড়ুন। ১৯৯৯ সালে বিশ্বকাপে বাংলাদেশের প্রথম অংশগ্রহণ একটি দুর্দান্ত সাফল্য ছিল। ২০০৭ সালে ভারত এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে উল্লেখযোগ্য বিজয় অর্জনের জন্য ফিরে আসে। প্রথম আইসিসি ওয়ার্ল্ড টি-টোয়েন্টির সময় এটি একটি স্মরণীয় হয়ে ছিল, এরপর ওয়েস্ট ইন্ডিজকে পরাজিত করে সুপার এইটে পৌঁছেছিল। 

আরো পড়ুনঃ ময়েশ্চারাইজার বানানোর নিয়ম

বাংলাদেশ তিনটি এশিয়া কাপ টুর্নামেন্টের ফাইনালে পৌঁছেছে এবং ২০১৭ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে সেমিফাইনা লিস্ট ছিল। টেস্টের অগ্রগতি একই গতিতে হয়নি বাংলাদেশ টিম তার প্রথম জয়ের চার বছর পর নভেম্বর ২০০০ সালে ভারতের বিরুদ্ধে এবং জিম্বাবুয়ের বিরুদ্ধে জয়। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজে সিরিজ জয়  করার পর এটির প্রথম বিদেশী টেস্ট জয় দ্রুতই দ্বিতীয় হয়েছিল। 

বাংলাদেশ আন্তর্জাতিক মহিলা ক্রিকেট দল

বাংলাদেশে আন্তর্জাতিক মহিলা ক্রিকেটের অস্তিত্ব হকি এবং ফুটবলের জন্য হয়েছে। ১৯৮২ সালে ১৪ জন মহিলা হকি এবং ফুটবল খেলোয়াড় ছিলেন যারা পরে ক্রিকেট খেলার সিদ্ধান্ত নিয়েছিলেন, যদিও প্রথমে তাদের প্রতিপক্ষ হিসাবে শুধুমাত্র পুরুষ ছিল। 

পরের বছর দলটি মহিলাদের ক্রিকেটে তাদের দেশের প্রতিনিধিত্ব করতে ভারতে যায় এবং অবশেষে তারা দেশে ফিরে মহিলাদের বিরুদ্ধে ক্রিকেট খেলতে আসে। বাংলাদেশ প্রথম বিশ্বকাপ ক্রিকেট খেলে কত সালে ২০০৮ এবং ২০০৯ সালে বাংলাদেশ আন্তর্জাতিক মহিলা ক্রিকেট দল তার সম্ভাব্যতা দেখিয়েছে, পাকিস্তান ও শ্রীলঙ্কার বিরুদ্ধে জয় রেকর্ড করেছে এবং উন্নতি করেছে। ২০১৮ সালে বাংলাদেশ ফাইনালে ভারতকে হারিয়ে এশিয়া কাপ জিতে এশিয়ার চ্যাম্পিয়ন হিসেবে আত্মপ্রকাশ করে।
  
প্রতিযোগিতা মূলক ক্রিকেটে দুর্দান্ত প্রতিশ্রুতি দেখিয়ে বয়স-গোষ্ঠী এবং যুব দলগুলির মাধ্যমে বাংলাদেশ ক্রিকেট উন্নয়নের মডেল হয়ে উঠেছে। এর সম্ভাবনার সবচেয়ে বড় প্রমাণ ২০২০ সালের শুরুর দিকে যখন বাংলাদেশ বিশ্বকাপ ট্রফি জিতেছিল।  

বাংলাদেশে প্রথম কত সালে বিশ্বকাপ ক্রিকেট খেলা অনুষ্ঠিত হয়

২০১১ সালের ১৭ই ফেব্রয়ারি ঢাকায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে খুব আয়োজনের মাধ্যমে অনুষ্ঠিত হয় দশম ক্রিকেট বিশ্বকাপের। ভারত, বাংলাদেশ ও শ্রীলংকার যৌথ আয়োজনে এই বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানের দায়িত্ব পালন করে বাংলাদেশ। 

আরো পড়ুনঃ হুদায়বিয়ার সন্ধি কি - হুদায়বিয়ার সন্ধির শর্ত কয়টি

বাংলাদেশে প্রথম কত সালে বিশ্বকাপ ক্রিকেট খেলা অনুষ্ঠিত হয় তা তো জানা গেলো কিন্তু বাংলাদেশ কত সালে প্রথম বিশ্বকাপ ক্রিকেট খেলে তা হলো ১৯৯৯ সালে ইংল্যান্ডে অংশগ্রহণের জন্য প্রথম ক্রিকেট বিশ্বকাপের যোগ্যতা অর্জন করেছিল।

আমাদের শেষ কথা

বাংলাদেশে ক্রিকেটের আগমন ইংরেজদের মাধ্যমে। এরপর আস্তে আস্তে বাংলাদেশ বিশ্বকাপ ক্রিকেট এ খেলার সুযোগ পায় এবং ট্রফিও জিতে। বাংলাদেশ কত সালে প্রথম বিশ্বকাপ ক্রিকেট খেলে বা  বাংলাদেশ কবে প্রথম বিশ্বকাপ ক্রিকেট খেলে এবং বাংলাদেশে প্রথম কত সালে বিশ্বকাপ ক্রিকেট খেলা অনুষ্ঠিত হয় এর সব ধরনের বিস্তারিত আলোচনা করা হয়েছে।  

আপনারা যদি বাংলাদেশ কত সালে প্রথম বিশ্বকাপ ক্রিকেট খেলে এই সম্পর্কে জানতে আগ্রহী হন তাহলে কথা দিচ্ছি আমাদের পোস্ট টি পড়লে আপনি সব জানতে পারবেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

fasttechit নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url