হিন্দু আইনে বাবার সম্পত্তি বন্টন বাংলাদেশ

হিন্দু আইনে বাবার সম্পত্তি বন্টন বাংলাদেশ নিয়ে আজকের এই আর্টিকেল সাজানো হয়েছে। বাংলাদেশ একটি মুসলিম প্রধান দেশ হলেও এখানে অনেক হিন্দু ধর্মাবলম্বী মানুষ বসবাস করে। অনেকেই হিন্দু আইনে বাবার সম্পত্তি বন্টন বাংলাদেশ সম্পর্কে জানতে চাই। তাদের জন্য আজকের এই আর্টিকেলে হিন্দু আইনে বাবার সম্পত্তি বন্টন বাংলাদেশ নিয়ে বিস্তারিত আলোচনা করব।

আপনি যদি হিন্দু আইনে বাবার সম্পত্তি বন্টন বাংলাদেশ সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন দেরি না করে হিন্দু আইনে বাবার সম্পত্তি বন্টন বাংলাদেশ সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ হিন্দু আইনে বাবার সম্পত্তি বন্টন বাংলাদেশ

হিন্দু আইনে বাবার সম্পত্তি বন্টন বাংলাদেশঃ উপস্থাপনা

আমাদের বাংলাদেশের বিভিন্ন ধর্মাবলম্বী মানুষ বসবাস করে তাদের মধ্যে হিন্দু ধর্মাবলম্বীরা অন্যতম। প্রত্যেক ধর্মের বাবার সম্পত্তিতে ছেলে মেয়েদের একটি অধিকার থাকে। ঠিক তেমন হিন্দু আইনে বাবার সম্পত্তি বন্টন বাংলাদেশ একটি আইন রয়েছে। আপনি নিশ্চয়ই হিন্দু ধর্মাবলম্বী মানুষ তাই উক্ত বিষয়টি সম্পর্কে জানতে চেয়েছেন।

আরো পড়ুনঃ ইসলামিক অর্থনীতি - ইসলামী অর্থনীতি ও ব্যাংকিং 

এই আর্টিকেলে হিন্দু আইনে বাবার সম্পত্তিতে মেয়েদের অধিকার বাংলাদেশ, বাংলাদেশের হিন্দু আইনে বাবার সম্পত্তিতে মেয়েদের অধিকার নিয়ে বিস্তারিত আলোচনা করব। তাহলে চলুন বিষয়গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

হিন্দু আইনে বাবার সম্পত্তি বন্টন

প্রিয় বন্ধুরা আজকের এই আর্টিকেলে আমরা এখন হিন্দু আইনে বাবার সম্পত্তি বন্টন সম্পর্কে আলোচনা করব। আপনারা যারা আমাদের এই আর্টিকেল পড়ছেন তারা নিশ্চয়ই হিন্দু ধর্মাবলম্বী মানুষ। প্রত্যেক ধর্মে বাবা মায়ের সম্পত্তির একটা নির্দিষ্ট অংশ সন্তানেরা পেয়ে থাকে। ঠিক তেমন হিন্দু ধর্মাবলম্বী সন্তানেরা বাবার সম্পত্তি পেয়ে থাকে। তাদের জন্য আজকের এই আর্টিকেলে হিন্দু আইনে বাবার সম্পত্তি বন্টন বিস্তারিত আলোচনা করব।

হিন্দু আইন হিন্দুদের ধর্মীয় এবং ব্যক্তিগত আইন। এ আইন যারা জন্মসূত্রে হিন্দু, হিন্দু পিতা মাতার অবৈধ সন্তান এবং যে ক্ষেত্রে পিতা খ্রিস্টান এবং মাতা হিন্দু সেই ক্ষেত্রে অবৈধ সন্তান যদি মায়ের কাছে হিন্দু আকার অনুযায়ী লালিত পালিত হয় তবে এসব ক্ষেত্রে হিন্দু আইন প্রযোজ্য হবে। আমাদের দেশে দুই ধরনের উত্তরাধিকার পদ্ধতি চালু রয়েছে সেগুলো হলোঃ

দায়ভাগ পদ্ধতি এবং মিতাক্ষরা পদ্ধতি

এই দুই পদ্ধতির মধ্যে দায়ভাগ পদ্ধতি বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গ আসামের কিছু অংশে প্রচলিত আছে। উত্তরাধিকারীদের অধিকারের স্বাভাবিকভাবেই পতিতার সমগ্র সম্পত্তির অধিকারী হয়ে থাকে। একাধিক হলে তারা সকলে মিলে পিতার সম্পত্তিতে উত্তরাধিকার পায়। এর মধ্যে যদি কোন পুত্র মৃত্যুবরণ করেন তাহলে তার পুত্র সম্পদের উত্তরাধিকার পায়। ১৯৩৭ সালের সম্পত্তির ওপর হিন্দু নারীর অধিকার আইন প্রবর্তিত হবার পর মৃতের বিধবা, পুত্রের বিধবা এবং পৌত্রের বিধবা উত্তরাধিকার পেয়ে থাকে।

কিভাবে প্রথম ছয়জন মৃতের সম্পত্তির উত্তরাধিকার পায় তারা হচ্ছেনঃ

  • পুত্র
  • নাতি
  • নাতির পুত্র
  • মৃতের বিধবা স্ত্রী
  • মৃতের মৃত্যুর পূর্বে মৃত পুত্রের বিধবা স্ত্রী।
  • মৃতের পূর্বে মৃত পুত্রের পূর্বে মৃত পুত্রের বিধবা স্ত্রী।

পত্র জীবিত না থাকলে তার পুত্র অর্থাৎ প্রতিনিধিত্ব করে পুত্রের পুত্র। মৃতের পৌএ বেঁচে না থাকলে তার পুত্র অর্থাৎ মৃতের প্রপৌত্র তার প্রতিনিধিত্ব করে। এরা অংশ পিছু উত্তরাধিকার পায়। ১৯৩৭ সালের সম্পত্তির অধিকার আইন পাশ হওয়ার পর বিধবারা উত্তরাধিকার পায়। এ আইন পাশ হওয়ার পর বিধবা একের অধিক হলে সবাই একত্রে এক পুত্রের সমান অংশ পেয়ে থাকে।

হিন্দু আইনে বাবার সম্পত্তিতে মেয়েদের অধিকার বাংলাদেশ

প্রিয় বন্ধুরা উপরের আলোচনায় আমরা ইতিমধ্যেই হিন্দু আইনে বাবার সম্পত্তি বন্টন বাংলাদেশ সম্পর্কে আলোচনা করেছি। এখন আমরা হিন্দু আইনে বাবার সম্পত্তিতে মেয়েদের অধিকার বাংলাদেশ নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করব। আমরা জানি যে সম্পত্তিতে ছেলের অধিকার পায় ঠিক তেমনি মেয়েদের অধিকার পাওয়ার কথা কিন্তু হিন্দু আইনে তা পায় না। তাহলে চলুন হিন্দু আইনে বাবার সম্পত্তিতে মেয়েদের অধিকার বাংলাদেশ সম্পর্কে জেনে নেই।

আরো পড়ুনঃ সকল সিমের অফার - সকল সিমের অফার ২০২৩

১৯৩৭ সালের হিন্দু আইন অনুযায়ী মেয়েরা কোন সম্পত্তির উত্তরাধিকার হত না। তবে বিধবা হওয়ার পর সন্তান নাবালক থাকা অবস্থায় শুধু বসতবাড়ির অধিকার পেত। তবে এতদিন পর হিন্দু আইন এদের কোন পরিবর্তন হয়নি। বাংলাদেশের সুপ্রিম কোর্ট রায় ঘোষণা করা হয়েছে হিন্দু বিধবা স্বামীর সম্পত্তি উত্তরাধিকারী হবে। তবে অর্পিত সম্পত্তি কোন প্রকার বিক্রি হস্তান্তরযোগ্য নয় শুধুমাত্র ভোগ এবং দখল করা যাবে।

বাংলাদেশের প্রেক্ষাপটে অবহেলিত হয়ে থাকে। তাদের কোনো পরিচয় থাকে না জন্মের পরে উত্তরাধিকারসূত্রে পিতা কোন সম্পত্তির উত্তরাধিকার হয় না। বিয়ের সূত্রে স্বামীর বাড়িতে থাকা অবস্থায় স্বামীর সম্পত্তির অধিকার পায় না এমনকি সন্তানের কোনো সম্পত্তির অধিকার তাদের নেই। সাধারণত সেই কারণেই হিন্দু মেয়েরা বেশি অসহায় হয়ে পড়ে। কিন্তু বর্তমানে মানুষের সুযোগ সুবিধার কথা মাথায় রেখে পরিবর্তন করা হয়েছে বিভিন্ন রকম আইন।

হিন্দু অধিকার আইনের অধীনে ঐতিহাসিক দিয়েছে ভারত সুপ্রিম কোর্ট। যেখানে বলা হয়েছে এখন থেকে বাবার সম্পত্তিতে পূর্ণ অধিকার পাবে হিন্দু মেয়েরা। আরও বলা হয় মৃত্যুর আগে কোন উইল বা ইচ্ছাপত্র রেখে না গেলে হিন্দু বাবার সব সম্পদের পূর্ণ অধিকার পাবে মেয়ে সন্তানেরা। বাবা নিজের অর্জিত এবং অন্যান্য সম্পত্তির অধিকারী হবে তারা।

বাংলাদেশের হিন্দু আইনে বাবার সম্পত্তিতে মেয়েদের অধিকার

প্রিয় পাঠকগণ বাংলাদেশের হিন্দু মেয়ে বাবার সম্পত্তিতে মেয়েদের অধিকার সম্পর্কে আলোচনা করব। আপনারা যারা আমাদের এই আর্টিকেল পড়ছেন তারা নিশ্চয়ই বাংলাদেশের হিন্দু আইনে বাবার সম্পত্তিতে মেয়েদের অধিকার সম্পর্কে জানতে চান। তাহলে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন। তো চলুন বাংলাদেশের হিন্দু আইনে বাবার সম্পত্তিতে মেয়েদের অধিকার সম্পর্কে জেনে নেওয়া যাক।

বাংলাদেশের হিন্দু নাগরিক বিশেষ করে যারা হিন্দু ধর্মাবলম্বী মানুষ রয়েছে তাদের ওপর প্রযোজ্য হবে এবং সরকারি প্রজ্ঞাপন জারির তারিখ হতে আইনটি কার্যকর হবে। কিন্তু আইএনটি এখনো প্রজ্ঞাপিত হয়নি জারি করা হয়নি। হিন্দু নারীদের ভাগনা পাওয়ার এই রীতি বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিড করা হয়। ১৯৩৭ সালের হিন্দু আইন অনুযায়ী মেয়েদের কোন সম্পত্তির অধিকারী নয় কিন্তু এত বছর পর কোন পরিবর্তন হয়নি তবে এবার বাংলাদেশের সুপ্রিম কোর্টে রায় ঘোষণা করা হয়েছে।

আরো পড়ুনঃ রূপচর্চায় নিম পাতার ব্যবহার - রূপচর্চায় মধু ও নিমের ব্যবহার

সেরা অনুযায়ী হিন্দু বিধবার স্বামীর সম্পত্তির উত্তরাধিকারী হবে। কিন্তু এই সম্পত্তি কোন রকমের বিক্রি হস্তান্তরযোগ্য নয় শুধু ভোগ করা যাবে। এতে আরো বলা হয়েছে বাংলাদেশের প্রেক্ষাপটে হিন্দু মেয়েরা অবহেলিত অবদান তাদের কোন পরিচয় নেই জন্মের পর উত্তরাধিকার সূত্রে সম্পত্তি উত্তরাধিকার নয়। তবে এই সকল ক্ষেত্রে পরিবর্তনের প্রক্রিয়া চালু হয়েছে।

হিন্দু আইনে বাবার সম্পত্তি বন্টন বাংলাদেশঃ শেষ কথা

হিন্দু আইনে বাবার সম্পত্তি বন্টন বাংলাদেশ, বাংলাদেশের হিন্দু আইনে বাবার সম্পত্তিতে মেয়েদের অধিকার, হিন্দু আইনে বাবার সম্পত্তিতে মেয়েদের অধিকার বাংলাদেশ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনি উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

fasttechit নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url