জীবন বীমা প্রিমিয়াম কি - জীবন বীমা প্রিমিয়াম কি হিসাব

আমরা সবাই কম বেশি জীবন বীমা সম্পর্কে জানি। জীবন বীমা খোলার আগে জীবন বীমা প্রিমিয়াম কি ও জীবন বীমা প্রিমিয়াম কি হিসাব সেই সম্পর্কে জানা খুব প্রয়োজন। জীবন বীমা প্রিমিয়াম কি এবং জীবন বীমা প্রিমিয়াম প্রদান এর জাবেদা জানতে নিচে পড়ুন। জীবন বীমা প্রিমিয়াম কি এবং জীবন বীমা প্রিমিয়াম কোন ধরনের হিসাব নিয়ে আলোচনা করবো।  

একটি জীবন বীমা প্রিমিয়াম হল একটি বীমা পলিসির খরচের অংশ হিসাবে আপনি যে অর্থ প্রদান করেন। আপনি সাধারণত আপনার জীবন বীমা প্রিমিয়াম মাসিক, ত্রৈমাসিক, আধা-বার্ষিক বা বার্ষিকভাবে দিতে পারেন। আপনি যদি আপনার প্রিমিয়াম না দেন, তাহলে আপনার জীবন বীমা পলিসি বাতিল হয়ে যাবে। আজ আমরা জীবন বীমা প্রিমিয়াম কি, জীবন বীমা প্রিমিয়াম কি উত্তোলন, জীবন বীমা প্রিমিয়াম জাবেদা কি, জীবন বীমা প্রিমিয়াম এর জাবেদা কি, জীবন বীমা প্রিমিয়াম প্রদান এর জাবেদা সম্পর্কে জানাবো।

সূচিপত্রঃ জীবন বীমা প্রিমিয়াম কি 

একটি জীবন বীমা প্রিমিয়াম কি?

সহজভাবে বললে "প্রিমিয়াম" মানে অর্থপ্রদান। এটি আপনার কভারেজের বিনিময়ে আপনার জীবন বীমা কোম্পানিকে যে পরিমাণ অর্থ প্রদান করে তা। আপনি পলিসির মালিক, পলিসি কভার করার সময় মারা গেলে জীবন বীমা কোম্পানি আপনার সুবিধা ভোগীদের যে পরিমাণ অর্থ প্রদান করবে তা নিজেই পেআউট (যাকে ডেথ বেনিফিট বলা হয়) করে। 

তাই আপনি যদি আপনার প্রিমিয়াম পরিশোধ করতে না পারেন, তাহলে আপনার পরিবার আর জীবন বীমা সুরক্ষা পাবে না। সেজন্য প্রিমিয়াম সহ একটি পলিসি পাওয়া খুবই গুরুত্বপূর্ণ অর্থপ্রদানের কথা ভাবুন। যা আপনি সামর্থ্য করতে পারেন। 

অনেক পলিসির জন্য প্রিমিয়াম বার্ষিক, ত্রৈমাসিক বা মাসিক দেওয়া যেতে পারে। এখান থেকে আমরা খুব ভাল ভাবে জীবন বীমা প্রিমিয়াম কি, জীবন বীমা প্রিমিয়াম কি হিসাব, জীবন বীমা প্রিমিয়াম প্রদান এর জাবেদা, জীবন বীমা প্রিমিয়াম কোন ধরনের হিসাব, জীবন বীমা প্রিমিয়াম কি উত্তোলন এবং জীবন বীমা প্রিমিয়াম জাবেদা কি তা সম্পর্কে জানতে পারি।  

জীবন বীমা প্রিমিয়াম কিভাবে নির্ধারণ করা হয়?

একটি প্রিমিয়াম গণনা করা একটু রহস্যময় মনে হতে পারে। বাস্তবে আপনার জীবন বীমা কোম্পানি কীভাবে আপনার প্রিমিয়ামের বিষয়ে সিদ্ধান্ত নেয় সে সম্পর্কে জানুন। শেষ পর্যন্ত এটা সব ঝুঁকি সম্পর্কে আপনার পলিসি ইস্যু করে বীমা কোম্পানি কত বড় আর্থিক ঝুঁকি নিচ্ছে? আন্ডাররাইটিং প্রক্রিয়া সেই প্রশ্নের উত্তর খোঁজে এবং উত্তরগুলি আপনার প্রিমিয়ামকে প্রভাবিত করে ঝুঁকি যত বেশি, আপনার জীবন বীমা প্রিমিয়াম কি হিসাব তত বেশি। 

আরো পড়ুনঃ কিভাবে মোটা হওয়া যায় - খেজুর খেলে কি মোটা হওয়া যায় 

অতীতে লোকেরা যখন জীবন বীমা কিনেছিল তারা একটি কাগজের আবেদনপত্র পূরণ করেছিল এবং বীমা কোম্পানির কাছ থেকে ফিরে আসার জন্য কয়েক সপ্তাহ অপেক্ষা করেছিল। আপনি যখন হ্যাভেন লাইফের মতো একটি অনলাইন জীবন বীমা এজেন্সি ব্যবহার করেন। তখন আপনি আপনার আবেদনটি পূরণ করার সাথে সাথেই এই ঝুঁকির মূল্যায়ন ঘটে।

তাই জীবন বীমার খরচ কত হবে তা আপনার দ্রুত ধারণা থাকে। কিছু কারণ যা আপনার প্রিমিয়াম নির্ধারণ করে, যেমন আপনার স্বাস্থ্যের ইতিহাস এবং আপনার জীবনযাত্রার পছন্দগুলি ব্যক্তিগত, তবে অন্যান্য পরিবর্তনশীলগুলি সাধারণ অর্থনীতির বিষয় যা আপনি নিয়ন্ত্রণ করতে সক্ষম হতে পারেন। এবং জীবন বীমা খোলার  আগে আপনাকে জীবন বীমা প্রিমিয়াম এর জাবেদা কি, জীবন বীমা প্রিমিয়াম কোন ধরনের হিসাব, জীবন বীমা প্রিমিয়াম কি উত্তোলন, জীবন বীমা প্রিমিয়াম জাবেদা কি ও জীবন বীমা প্রিমিয়াম প্রদান এর জাবেদা সম্পর্কে অবশ্যই জেনে নিতে হবে।  

জীবন বীমা প্রিমিয়াম কিভাবে কাজ করে?

লাইফ ইন্স্যুরেন্স বেশিরভাগ ইন্স্যুরেন্সের মতই কাজ করে। আপনি একটি বীমা সুবিধা পেতে একটি ফি প্রদান করুন। জীবন বীমার ক্ষেত্রে সুবিধা হল যে আপনি মারা গেলে আপনার পরিবার একটি পূর্বনির্ধারিত অর্থ পাবে। আপনি আপনার জীবন বীমা পলিসির জন্য যে ফি প্রদান করেন তাকে প্রিমিয়াম বলা হয়।

আরো পড়ুনঃ বাংলাদেশ প্রথম বিশ্বকাপ ক্রিকেট খেলে কত সালে  

যতক্ষণ না আপনার জীবন বীমা প্রিমিয়ামগুলি আপ-টু-ডেট থাকে এবং শেষ না হয়। আপনার সুবিধাভোগীরা আপনার জীবন বীমা প্রদানের সম্পূর্ণ পরিমাণ পাবেন। বীমাকারী হল সেই কোম্পানি যে জীবন বীমা প্রদান করে। বিমাকারী আপনি যে ব্যক্তি প্রিমিয়াম প্রদান করেন। তাহলে খুব ভালভাবে বুঝলাম জীবন বীমা প্রিমিয়াম কি উত্তোলন, জীবন বীমা প্রিমিয়াম জাবেদা কি, জীবন বীমা প্রিমিয়াম এর জাবেদা কি। 

জীবন বীমা প্রিমিয়াম কভারেজের ধরন

জীবন বীমা বিভিন্ন ধরনের আছে। সর্বাধিক সাধারণ প্রকারগুলি হল সম্পূর্ণ এবং মেয়াদী জীবন বীমা। জীবন বীমা প্রিমিয়াম কি ও জীবন বীমা প্রিমিয়াম কি হিসাব নির্ভর করে আংশিকভাবে আপনি যে ধরনের পলিসি বেছে নেন তার উপর। আপনি একটি সম্পূর্ণ জীবন বীমা বেছে নিন বা একটি মেয়াদী জীবন বীমা পলিসি আপনার প্রিমিয়ামের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলে।

একটি টার্ম লাইফ পলিসি একটি নির্দিষ্ট সময়ের জন্য স্থায়ী হয় সাধারণত ১০, ১৫, ২০, ২৫ বা ৩০ বছর। যখন একটি সম্পূর্ণ জীবন পলিসি আপনার বাকি জীবনের জন্য স্থায়ী হয় - ধরে নিচ্ছি যে আপনি আপনার প্রিমিয়াম পরিশোধ করবেন। ফলস্বরূপ, সমগ্র জীবন বীমা প্রিমিয়াম সাধারণত মেয়াদী জীবন বীমা প্রিমিয়ামের চেয়ে অনেক বেশি হয়। এছাড়াও, সমগ্র জীবন বীমা কভারেজ পরিমাণ ছাড়াও একটি নগদ মূল্য বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করে।  

অল্পবয়সী এবং সুস্থ অনেক লোকের জন্য মেয়াদী জীবন বীমা সাধারণত আরও সাশ্রয়ী মূল্যের কভারেজ অফার করে। একটি ২০-বছর মেয়াদী জীবন বীমা পলিসি আপনাকে কভার করতে পারে যখন আপনার সন্তানেরা ছোট থাকে এবং আপনি এখনও আপনার অর্থ পরিশোধ করছেন। 

এইভাবে আপনি যখন আপনার প্রয়োজন তখন আপনার প্রয়োজনীয় কভারেজের জন্য অর্থ প্রদান করছেন। এখান থেকে আমরা জানতে পারি জীবন বীমা প্রিমিয়াম এর জাবেদা কি, জীবন বীমা প্রিমিয়াম কোন ধরনের হিসাব, জীবন বীমা প্রিমিয়াম প্রদান এর জাবেদা এবং জীবন বীমা প্রিমিয়াম কি উত্তোলন। 

কভারেজের পরিমাণ এবং মেয়াদের দৈর্ঘ্য

মেয়াদী জীবন প্রিমিয়ামগুলিও আপনার পলিসির দৈর্ঘ্যের উপর নির্ভর করে পরিবর্তিত হয়। এটা বোঝা হয় ৩০ বছরের জন্য কভারেজ পেতে 20 বছরের জন্য কভারেজ পাওয়ার চেয়ে বেশি খরচ হবে (মেয়াদ যত বেশি হবে, বীমাকারীকে মৃত্যু সুবিধা দিতে হবে)। 

তাই আপনার প্রকৃত চাহিদার চেয়ে বেশি নয় এমন একটি মেয়াদী দৈর্ঘ্য নির্বাচন করা আপনার অর্থ সাশ্রয় করবে। উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার বন্ধকের মেয়াদে আপনার পরিবারকে রক্ষা করার জন্য কভারেজ পান এবং আপনার বাড়ির ২০ বছরের মধ্যে পরিশোধ করা হবে। তাহল ৩০-বছরের পলিসি পাওয়া অপ্রয়োজনীয় বীমাযোগ্যতা - এবং অপ্রয়োজনীয় খরচ যোগ করতে পারে।

আরো পড়ুনঃ জীবন বীমা প্রিমিয়াম কি - জীবন বীমা প্রিমিয়াম কি হিসাব  

এই সমীকরণের অন্য পরিবর্তনশীল হল কভারেজ পরিমাণ। প্রিমিয়াম কম রাখলে, আপনার প্রয়োজনের চেয়ে বেশি কভারেজ পাবেন না। তাহলে আপনি খুব বেশি প্রিমিয়াম দিতে পারেন। আপনি যদি না জানেন যে আপনার কতটা কভারেজ প্রয়োজন তাহলেই আপনার জন্যে সঠিক জীবন বীমা প্রিমিয়াম কি হিসাব করেতে পারবেন। যদিও আজকাল একটি মানসম্মত মেয়াদী জীবন বীমা পলিসি কেনা সহজ এমন কিছু বিবরণ রয়েছে যা আপনার জানা উচিত যাতে একটি পলিসি বেছে নেওয়ার সময় আপনি সেগুলিকে উপেক্ষা না করেন৷  

লাইফ ইন্স্যুরেন্স রাইডারগুলি হল অতিরিক্ত বৈশিষ্ট্য যা একটি জীবন বীমা পলিসিতে যোগ করা যেতে পারে যাতে এটি আপনার ব্যক্তিগত চাহিদা মেটাতে আরও ভালো হয়। জীবন বীমা নিয়ে গবেষণা করার সময় আপনি যে সাধারণ ধরনের রাইডারের মুখোমুখি হবেন তা হল দ্রুত মৃত্যু সুবিধা। 

এই রাইডারটি বেশিরভাগ পলিসির জন্য ভালো এবং আপনার জীবন বীমা কোম্পানি আপনাকে এটি কিনতে উৎসাহিত করতে পারে যখন আপনি একটি বীমা পণ্য কিনবেন। কিছু ক্ষেত্রে, আপনার বীমা পলিসি স্বয়ংক্রিয়ভাবে এই রাইডারকে প্রিমিয়ামের খরচে অন্তর্ভুক্ত করতে পারে। এবং যদি রাইডার ব্যবহার করা হয় তবে একটি প্রশাসনিক ফি হতে পারে।  

সঠিক বীমা পলিসি খোঁজা

আপনার এবং আপনার পরিবারের জন্য সঠিক বীমা পলিসি খোঁজা আপনার মৃত্যুর ক্ষেত্রে আপনার প্রিয়জনকে রক্ষা করার একটি গুরুত্বপূর্ণ উপায়। সঠিক বীমা পলিসি খুঁজে পেতে কিছু প্রচেষ্টা লাগতে পারেন। আসুন আমরা আপনাকে আপনার এবং আপনার পরিবারের জন্য সর্বোত্তম ধরণের জীবন বীমাকে খুঁজতে উপরে পড়ুন।  

জীবন বীমা প্রিমিয়াম কি - শেষ কথা

একবার আপনার জীবন বীমা প্রিমিয়াম নির্ধারিত হয়ে গেলে, জীবন বীমা কোম্পানি আপনার স্বাস্থ্যের উপর ভিত্তি করে এটি বাড়াতে পারে না। কিছু জীবন বীমা পরিকল্পনা আপনার বয়সের উপর ভিত্তি করে আপনার প্রিমিয়াম পরিবর্তিত হতে পারে। আজ আমরা আপনাদের জন্যে জীবন বীমা প্রিমিয়াম কোন ধরনের হিসাব, জীবন বীমা প্রিমিয়াম জাবেদা কি, জীবন বীমা প্রিমিয়াম এর জাবেদা কি সব বিষয়ই নিয়ে আলোচনা করেছি। [job id=22498]

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

fasttechit নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url