কিভাবে ব্রণ দূর করা যায় | দ্রুত ব্রণ দূর করার উপায়

বয়ঃসন্ধি কালে ছেলে মেয়েদের মুখে ব্রণ হওয়া অনেকটা স্বাভাবিক বিষয়। কিন্তু আপনি জানেন কি ব্রণ হওয়ার কারণ ও প্রতিকার কিভাবে করতে হবে? কিভাবে ব্রণ দূর করা যায় বা দ্রুত ব্রণ দূর করার উপায় কি? আজকের পোস্টে আমরা ব্রণ হওয়ার কারণ ও প্রতিকার নিয়ে আলোচনা করব।


পোস্ট সূচিপত্রঃ


ব্রণ হওয়ার কারণ ও প্রতিকার

আপনাদের অনেকের প্রশ্ন থাকে মেয়েদের মুখে ব্রণ কেন হয় বা ছেলেদের মুখে ব্রণ কেন হয়। ব্রণ হওয়ার কারণ ও প্রতিকার কি হতে পারে। কিভাবে ব্রণ দূর করা যায় বা দ্রুত ব্রণ দূর করার উপায় নিয়ে আজকের পোস্টটি।

আরও পড়ুনঃ সকল সিমের অফার - সকল সিমের অফার ২০২৩

বিষেশ করে যাদের হরমোনাল ব্যালান্স থাকেনা সাধারণত তাদের ব্রণ হয়। এছাড়াও অনেকেই আছে যারা স্টেরয়েড জাতীয় খাবার বা ওষুদ গ্রহণ করে যার ফলে মুখে ব্রণ হয়ে থাকে। এছাড়াও আরও একটি বড় কারণ হলো খাদ্যাভ্যাস।

ব্রণ হওয়ার কারণ ও প্রতিকার নিজে কন্ট্রোল করতে বা কিভাবে ব্রণ দূর করা যায় - দ্রুত ব্রণ দূর করার উপায় জানতে চাইলে আজকের পোস্টটি আপনার জন্য। এর জন্য আপনাকে অবশ্যই খাদ্যাভ্যাস ঠিক করতে হবে।

এর পাশাপাশি নিয়মিত ঘুমাতে হবে আর পর্যাপ্ত পানি ও পানীয় জাতীয় খাদ্য গ্রহণ করতে হবে। পরিষ্কার পরিচ্ছন্ন থাকা ও সুনিয়ন্ত্রিত জীবন যাপন করলে ব্রণ থেকে মুক্তি পেতে পারেন আপনি।

মেয়েদের মুখে ব্রণ কেন হয় | ছেলেদের মুখে ব্রণ কেন হয়

মেয়েদের মুখে ব্রণ কেন হয় বা ছেলেদের মুখে ব্রণ কেন হয় এই প্রশ্ন ত্বক নিয়ে সচেতন অনেক ভাইয়া আপুদের ই হয়ে থাকে। আসলে কি কারণে এই ব্রণ হয় জানা থাকলে আমরা নিজেরা প্রতিকার করতে পারি। তাই জানা জরুরী মেয়েদের মুখে ব্রণ কেন হয়। কিভাবে ব্রণ দূর করা যায় বা দ্রুত ব্রণ দূর করার উপায়।

সাধারণত ব্রণ হওয়ার জন্য অনেক কারণ বলে থাকেন বিশেষজ্ঞরা। এর মধ্যে মূল কারণ হিসেবে ধরেন হরমোনাল সমস্যা। জীবাণুর সংক্রমণ, ত্বকের যত্ন না নেওয়া, বেশি দুশ্চিন্তা, বেশি তেলের ও অস্বাস্থ্যকর খাবার খাওয়া, ঘুম না হওয়া, বেশি ঘামা ইত্যাদি।

আরও পড়ুনঃ ইসলামিক অর্থনীতি - ইসলামী অর্থনীতি ও ব্যাংকিং

যারা আসলে অনিয়ন্ত্রিত জীবন যাপন করেন এবং পরিষ্কার পরিচ্ছন্ন কম থাকেন দেখা যায় তাদের মুখেই বেশি ব্রণ হয়ে থাকে। কাজেই কিভাবে ব্রণ দূর করা যায় বা দ্রুত ব্রণ দূর করার উপায় হলো আপনাকে অবশ্যই অবশ্যই পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে সেই সাথে সুনিয়ন্ত্রিত জীবন যাপন করতে হবে।

কিভাবে ব্রণ দূর করা যায় | দ্রুত ব্রণ দূর করার উপায়

এবার জানা যাক কিভাবে ব্রণ দূর করা যায় বা দ্রুত ব্রণ দূর করার উপায়। আপনি একজন স্বাস্থ্য সচেতন ব্যক্তি হলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে। তবে ঘরোয়া পদ্ধতিতে আপনি কিভাবে ব্রণ দূর করা যায় বা দ্রুত ব্রণ দূর করার উপায় জেনে কাজে লাগাতে পারেন।

এর জন্য আপনাকে ডিমের সাদা অংশ নিতে হবে আর সেই সাদা অংশ ব্রণের উপরে লাগিয়ে সারা রাত রাখতে হবে। পরের দিন সকালে হালকা গড়ম পানি দিয়ে মুখ ধুয়ে নিতে হবে।

এছাড়াও আপনি মুখে এক চামচ এলোভেরার সাথে চার পাঁচটি তুলসী পাতা ও নিমপাতা একসাথে বেটে বা পেস্ট করে নিয়ে নিয়মিত খেলে ব্রণের জন্য ভালো উপকার অএতে পারেন। মুখের তেল ভাব দূর করার জন্য ওটস খেতে পারেন এটি খুব উপকারী।

ব্রণ হলে কি খাওয়া উচিত | ব্রণ হলে কি খাওয়া উচিত নয়

কিভাবে ব্রণ দূর করা যায় বা দ্রুত ব্রণ দূর করার উপায় হিসেবে আপনার খাদ্য তালিকা অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই আপনার জানা জরুরী ব্রণ হলে কি খাওয়া উচিত আবার ব্রণ হলে কি খাওয়া উচিত নয়। তাহলে এখন জানা যাক ব্রণ হলে কি খাওয়া উচিত, 

ব্রণ হলে পর্যাপ্ত পরিমাণে পানি ও পানীয় জাতীয় খাদ্য গ্রহণ করতে হবে। যেমন তরমুজ, শসা, লাউ, ঝিঙ্গা, পটল, জাতীয় সবজি। সবুজ শাকসবজি বিভিন্ন ধরণের সামুদ্রিক মাছ বাদাম, পেঁপে গাজর ও মিষ্টি কুমড়া, লাল চাল, লাল আটা, বাদাম কলা ইত্যাদি খাবার আপনার ত্বককে ব্রণ থেকে রক্ষা করতে পারে।

আরও পড়ুনঃ মৃত ব্যক্তির গোসলের নিয়ম - মৃত ব্যক্তির দাফনের নিয়ম

যারা ব্রণের সমস্যায় ভুগছেন এবং জানতে চান কিভাবে ব্রণ দূর করা যায় বা দ্রুত ব্রণ দূর করার উপায় তাঁদের জন্য বলে রাখি ব্রণ হলে কি খাওয়া উচিত নয়।

পাউরুটিঃ

আপনার মুখে ব্রণ হলে আপনাকে খাদ্য তালিকা থেকে পাউরুটি পরিহার করতে হবে। গ্লুটেন হচ্ছে এক ধরণের প্রোটিন যা ব্রণ বাড়াতে সাহায্য করে আর এই গ্লুটেন পাওয়া যায় গম, যব, রাই এবং ওটস জাতীয় খাবারে অর্থাৎ পাউরুটিতে থাকে গ্লুটেন।

আলুর চিপসঃ

মুখে ব্রণের দাগ না দেখতে চাইলে বাদ দিতে হবে আলুর চিপস খাওয়া। এতে প্রচুর শর্করা থাকে যা শরীরে ইনসুলিনের বিপরীতে কাজ করে ব্রণের ব্যথা বাড়িয়ে দিয়ে থাকে।

চকলেটঃ

বর্তমানে একটি গবেষণায় জানা গেছে মুখের ব্রণ বাড়াতে সাহায্য করে চকলেট। চকলেটে থাকা চিনি মুখের ব্রণের মাত্রা বাড়িয়ে দেয়।

সোডাঃ

এই জাতীয় পানীয়তে আসলে চিনি থাকে যার কারণে এগুলো ব্রণ বাড়াতে সাহায্য করে। তাই খাদ্য তালিকা থেকে পরিহার করুন সোডা।

মুখের ব্রণ দূর করার ক্রিম

কিভাবে ব্রণ দূর করা যায় বা দ্রুত ব্রণ দূর করার উপায় উপায় হিসেবে অনেকেই মুখে অনেক রকমের ক্রিম ব্যবহার করে থাকেন। তবে প্রাকৃতিক ভাবেই এর সমাধান করা সবচেয়ে উত্তম।

তবে যদি মুখের ব্রণ দূর করার ক্রিম যদি  ব্যবহার করতেই হবে সে ক্ষেত্রে অবশ্যই কোন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ মেনেই নিবেন। এ ক্ষেত্রে আপনি স্যালিসাইলিক এসিড যুক্ত ওয়েন্টমেন্ট ক্রিম বা ফেস ওয়াস ব্যবহার করতে পারেন।

মুখের ব্রণ দূর করার ক্রিম আসলে অনেক বেশি সেনসেটিভ হিয়ে থাকে যত্রতত্র বাজারের ক্রিম ব্যবহার করা থেকে বিরত থাকুন। নইলে ফলাফল ভালোর চেয়ে খারাপ হবার সম্ভবনা বেশি থেকে যায়।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

fasttechit নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url