ইন্সটাগ্রাম থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়

(Instagram) ইন্সটাগ্রাম হলো এক ধরণের সামাজিক মাধ্যম যেখানে ছবি ও ভিডিও শেয়ার করা যায়। কিন্তু বর্তমানে ইন্সটাগ্রাম থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় সেই বিষয় নিয়ে অনেকেই জানেন না। আজকের পোস্টে আমরা শেয়ার করব ইন্সটাগ্রাম থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়। তাহলে জানা যাক ইন্সটাগ্রাম থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় । 

আমাদের সকলের মাঝেই এখন টাকা ইনকাম করার আগ্রহ আছে কিন্তু সমস্যা হলো আমরা কাজ না করেই ইন্সটাগ্রাম থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় সেই বিষয়ে আগ্রহ দেখাই। চলুন জানি ইন্সটাগ্রাম থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়

পোস্ট সূচিপত্রঃ ইন্সটাগ্রাম থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়

ইন্সটাগ্রাম কি?

ইন্সটাগ্রাম কি বা Instagram এর কাজই বা কি এই নিয়ে অনেকেরই জানার আগ্রহ রয়েছে। ফেসবুকের মত ইন্সটাগ্রাম আমাদের দেশে এত পরিচিনি না পেলেও ব্যবহারকারীর সংখ্যা কিন্তু কম নয়।

Instagram হলো মূলত একটি সামাজিক মাধ্যম যেখানে ছবি ও ভিডিও শেয়ার করা যায়। কেভিন সিস্ট্রম এবং মাইক ক্রিগার এই সামাজিক নেটওয়ার্কিং পরিষেবা প্রতিষ্ঠা করেন। এই প্ল্যাটফর্মে মূলত ছবি আর ভিডিও শেয়ার করা যায়।

আরও পড়ুনঃ হিন্দু আইনে বাবার সম্পত্তি বন্টন বাংলাদেশ

এই সেবায় কেউ চাইলে অনুদের ফিড থেকে ছবি বা ভিডিও নিজের ওয়ালে শেয়ার করতে পারেন। ফেসবুকের মত ইন্সটাগ্রাম থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় এই বিষয় নিয়ে বিস্তারিত জানতে পোস্টটি পড়ুন।

ইন্সটাগ্রামের কাজ কি?

ইন্সটাগ্রামের কাজ কি এমন প্রশ্ন আপনার মনে জাগতেই পারে। Instagram এ মূলত ছবি ও ভিডিও শেয়ার করা হয়। সেই অর্থে বলতে গেলে ইন্সটাগ্রামের কাজ কি এর উত্তরে আসবে নিজের বা অন্য কারো ছবি বা ভিডিও সামাজিক এই নেটওয়ার্ক এর মাধ্যমে সবার মাঝে শেয়ার করা। সেই সাথে নিজের সুন্দর ও খারাপ সময়ের স্মৃতি সবার সাথে রেখে দিতে পারে।

কিন্তু সম্প্রতি সময়ে কিভাবে ইন্সটাগ্রাম থেকে টাকা ইনকাম করা যায় সেই বিষয় মাথায় রেখে টাকা ইনকামের পথ চালু করেছে ইন্সটাগ্রাম।

ইন্সটাগ্রাম কিভাবে ব্যবহার করতে হয়?

ইন্সটাগ্রাম কিভাবে ব্যবহার করতে হয় সেই বিষয়টি তাদের জন্য জানা জরুরী যারা নতুন করে ইন্সটাগ্রাম ব্যবহার করতে চলেছেন। আর যদি আপনি টাকা উপার্জনের জন্য Instagram ব্যবহার করতে চান তাহলে আপনাকে জানতে হবে কিভাবে ইন্সটাগ্রাম থেকে টাকা ইনকাম করা যায় ( How to earn money by using instagram )

নিম্নে উল্লেখ করা হলো আপনি কতভাবে ইন্সটাগ্রাম ব্যবহার করতে পারেন

  1. নিজের বা অন্য কোন কিছুর ছবি শেয়ার করার জন্য
  2. নিজের বা অন্য কোন কিছুর ভিডিও শেয়ার করার জন্য
  3. ছবি বা ভিডিও স্টোরিজ করার মাধ্যমে
  4. বিভিন্ন পোস্টে নিজের মন্তব্য বা কমেন্ট করার মাধ্যমে ব্যবহার করতে পারেন
  5. হ্যাশট্যাগ করার মাধ্যমে
  6. পোস্ট শেয়ার করার জন্য
  7. বিজ্ঞাপন দেওয়ার জন্য ব্যবহার করা হয়
  8. বিভিন্ন বিজনেস করার জন্যও ব্যবহার করা হয়

ইন্সটাগ্রাম মার্কেটিং কি?

বর্তমান সময়ে আমাদের যেকোন বিষয়, তথ্য বা প্রডাক্ট এবং বিজনেস আমরা ইন্টারনেট এবং সোশ্যাল মিডিয়ার মাধ্যমে খুব দ্রুতই হাজার হাজার মানুষের কাছে পৌছে দিতে প্রারি।

আরও পড়ুনঃ ঘোড়ার মাংস কি হালাল - ঘোড়ার মাংস খেলে কি হয়

এক্ষেত্রে হতে পারে আপনার ছবি, ভিডিও, সার্ভিস, প্রোডাক্ট, স্টেটাস বা ব্যবসা হতে পারে। তাহলে প্রশ্ন হলে এখানে ইন্সটাগ্রাম মার্কেটিং কি? কিভাবেই করে?

এইযে কাজগুলো আমরা করে থাকি এই কাজ যখন আমাদের ইন্সটাগ্রাম একাউন্ট বা প্রোফাইল থেকে করে থাকি তখন তাকে বলা হয় ইন্সটাগ্রাম মার্কেটিং। আপনি যদি বলেন ইন্সটাগ্রাম থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় তাহলে আমি বলব এই মার্কেটিং করে আপনি টাকা ইনকাম করতে পারবেন।

ইন্সটাগ্রামে কোন বয়সি মানুষ বেশি থাকে

ফেসবুকে বা অন্যান্য সোশ্যাল মিডিয়ায় যেমন সকল বয়সি মানুষ পরিসেবা নিয়ে থাকেন। এখন আপনার মনে প্রশ্ন জাগতেই পারে ইন্সটাগ্রামে কোন বয়সি মানুষ বেশি থাকে। ইন্সটাগ্রাম থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় এই ভাবনায় মানুষ বেশি ঝোঁকেন। তাহলে চলুন জানা যাক ইন্সটাগ্রামে কোন বয়সি মানুষ বেশি থাকে।

২০২১ সালের ওয়াল স্টিটের একটি গবেষণায় দেখা যায় ইন্সটাগ্রামে বেশি ক্ষতিকর জায়গাতে আছে কিশোরী বয়সের মেয়েরা। জানা যায় ইন্সটাগ্রামের প্রায় ৪০% ব্যবহারকারী হচ্ছে তরুণীরা।

ইন্সটাগ্রাম থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়

বর্তমান সময়ে এমন অনেক মানুষ আছেন যারা বিভিন্ন সামাজিক মাধ্যম ব্যবহার করে টাকা ইনকাম করে থাকেন। এর জন্য ইন্সটাগ্রাম থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় ( How to earn money by using instagram ) এই বিষয় জানতে চাওয়া মানুষের সংখ্যাও কম নেই। শুধু শুধু ইন্টারনেটে সময় নষ্ট না করে ইন্সটাগ্রাম থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় সেই তথ্য বা নিয়ম জেনে অনেকেই টাকা ইনকাম করতে চান।

আরও পড়ুনঃ হুদায়বিয়ার সন্ধি কি - হুদায়বিয়ার সন্ধির শর্ত কয়টি

তাহলে জানা যাক ইন্সটাগ্রাম থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় বা কি কি মাধ্যমে ইনকাম করা যায়।

Sponsor post থেকে আয় করাঃ

সাধারণত আপনার একাউন্টে যদি অনেক বেশি ফলোয়ার থাকে তাহলে অনেক কোম্পানির বিজ্ঞাপনের জন্য আপনি Sponsor post থেকে আয় করতে পারবেন।

ছবি বিক্রি করেঃ

ইন্সটাগ্রামে আপনি আপনার নিজের তোলা ছবি বিক্রি করেও আয় করতে পারবেন। কেননা আপনি জেনে থাকবেন যে এখন মোবাইল ফোন থেকে তোলা ছবিও ভিবিন্ন সোশ্যাল মিডিয়ায় বিক্রি করে টাকা ইনকাম করা যায়।

Affiliate marketing করে আয়ঃ

আপনি আপনার ইন্সটাগ্রাম একাউন্ট ব্যবহার করে Affiliate marketing এর মাধ্যমে আয় করা সম্ভব। তবে এর জন্য আপনার একটি ইউটিউব চ্যানেল বা ওয়েবসাইট থাকলে কাজ অধিক সহজ হয়।

Instagram একাউন্ট প্রমোট করে আয়ঃ

আপনার যদি একটি ইন্সটাগ্রাম একাউন্ট থাকে আর সেখানে যদি অনেক ফলোয়ার থাকে তাহলে আপনি অন্যের একাউন্ট প্রমোট করে আয় করতে পারবেন।

Product বিক্রি করে আয়ঃ

বর্তমানে ইন্টারনেটের ফলে অনলাইনে সকল ব্যবসায়ীরা অনেক বেশি ফোকাস করে থাকেন। আর এই জন্য বড় বড় কোম্পানির ও একটি করে অফিসিয়াল ইন্সটাগ্রাম একাউন্ট থাকে। যেখানে তারা নিজেদের কোম্পানির প্রোডাক্ট এর বিজ্ঞাপন পোস্ট করে ফলোয়ারদের জানান এবং Product বিক্রি করে ইনকাম করে থাকেন।

Video Monetaization করে আয়ঃ

আপনারা আগেই জেনে থাকবেন যে ফেসবুক বা ইউটিউব এ Video monetization চালু করে টাকা ইনকাম করা যায়। ঠিক সেই ভাবেই ইন্সটাগ্রাম থেকে Video monetization চালু করে এখন টাকা আয় করা যায়। আশা করি আপনারা বুঝতে পেরেছেন ইন্সটাগ্রাম থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়।

ইন্সটাগ্রাম এর সুবিধা অসুবিধা কি কি

প্রত্যেকটি সামাজিক মাধ্যমের ই কিছু সুবিধা আর কিছু অসুবিধা আছে। এখন জানব ইন্সটাগ্রাম এর সুবিধা অসুবিধা কি কি। 

ইন্সটাগ্রাম এর অনেক সুবিধা অসুবিধা আছে এর মধ্যে রয়েছে

  1. আপনি ছবি আপলোড করার জন্য অন্য কোথাও ছবি ইডিট করতে হবেনা।
  2.  ইন্সটাগ্রামেই অনেক রকমের সুন্দর ফিল্টার রয়েছে। 
  3. ইন্সটাগ্রাম ব্যবহার করে কিভাবে টাকা ইনকাম করা যায় এটি জেনে ইনকাম করতে পারবেন।
  4. কেউ আপত্তিকর কমেন্ট করলে আপনি তাকে ব্লক করতে পারবেন।
  5. আপনি এখানে সরাসরি ভিডিও তৈরী করতে পারবেন।
  6. একটি ডিভাইসে আপনি ৫ টি ইন্সটাগ্রাম একাউন্ট তৈরী করতে পারবেন।
  7. ইন্সটাগ্রাম ওয়েবসাইট থেকে আপনি শুধু অন্যের ছবি ভিডিও দেখতে পারবেন কিন্তু ইডিট করতে পারবেন না।
  8. আপনার ব্যবহার করা বিষয়বস্তু অন্যের দ্বারা চুরি হবার সম্ভবনা থাকে।
  9. আপনি ফলোয়ারদের পছন্দ অনুসারে কন্টেন্ট না দিলে আপনি একাউন্টের ফলোয়ার হারাতে পারেন।

আশা করছি ইন্সটাগ্রাম এর সুবিধা অসুবিধা কি কি আপনারা কিছু তথ্য জানতে পেরেছেন।

ফেসবুক না ইন্সটাগ্রাম কোনটি বেশি নিরাপদ

ফেসবুক না ইন্সটাগ্রাম কোনটি বেশি নিরাপদ এই বিষয়ে বলতে গেলে অবশ্যই ইন্সটাগ্রাম অনেকটা বেশি নিরাপদ মনে করেন ব্যবহারকারীরা। তবে ফেসবুক ও ইন্সটাগ্রাম উভয়ের ই গুরুত্ব রয়েছে। ইন্সটাগ্রামে শুধু ছবি দেখার জন্য অনেক ভালো মাধ্যম অন্যদিকে আপনি যদি বিস্তারিত তথ্য দেখতে ও জানতে চান সেই ক্ষেত্রে ফেসবুক এগিয়ে।

আসলে আপনি কি দেখতে চান এর উপর নির্ভর করবে কোনটি আপনার জন্য ভালো। তবে অধিকাংশ ব্যবহারকারীদের কাছে ইন্সটাগ্রাম বেশি নিরাপদ।

তবে একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো ফেসবুক থেকে টাকা ইনকাম করা যায় অনেক আগে থেকেই এদিকে পিছিয়ে নেই ইন্সটাগ্রাম।  ইন্সটাগ্রাম থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় এর কিছু নিয়ম মেনে আপনি ইন্সটাগ্রাম থেকেও টাকা ইনকাম করতে পারবেন। এর জন্য অবশ্য ফেসবুক এগিয়ে থাকবে। 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

fasttechit নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url