কাঁচা কাঁঠাল খাওয়ার উপকারিতা

পাকা কাঁঠালের পুষ্টিগুণ সম্পর্কে প্রায় সবারই জানা, কিন্তু কাঁচা কাঁঠালের রয়েছে অনেক পুষ্টিগুণ। কাঁচা কাঁঠালে রয়েছে পর্যাপ্ত পরিমাণে আঁশ, যার অন্য নাম ডায়াটারি ফাইবার। 

আঁশজাতীয় খাবার দীর্ঘ সময় পেট ভরে রাখতে সাহায্য করে এবং কোষ্ঠকাঠিন্যের মতো প্রায় প্রাত্যহিক রোগ দূর করে। এ ছাড়া কাঁঠালের আঁশ কোলন ক্যানসারের ঝুঁকি কমায়। তাই জানতে হবে কাঁচা কাঁঠাল খাওয়ার উপকারিতা। 

পোস্ট সূচিপত্রঃ কাঁচা কাঁঠাল খাওয়ার উপকারিতা 

কাঁচা কাঁঠালের পুষ্টিগুণ 

কাঁচা কাঁঠাল খাওয়ার উপকারিতা এর পাল্লা অনেক ভারী। আমরা তা অনেকেই জানিনা হয়ত। তবে আমাদের জানা কিন্তু অত্যন্ত জরুরী। 

কাঁচা কাঁঠালের পুষ্টিগুণ অনেক। সামান্য পরিমাণ প্রোটিন রয়েছে। প্রতি ১০০ গ্রাম পাকা কাঁঠালে ১.৮ গ্রাম, কাঁচা কাঁঠালে ২০৬ গ্রাম ও কাঁঠালের বীজে ৬.৬ গ্রাম প্রোটিন পাওয়া যায়। এই প্রোটিন দেহের গঠনে সাহায্য করে। কাঁঠালে রয়েছে শ্বেতসার। পাকা কাঁঠালে ০.১ গ্রাম, কাঁচা কাঁঠালে ০.৩ ও কাঁচা কাঁঠালের বীজে ০.৪ গ্রাম শ্বেতসার পাওয়া যায়। কাঁচা কাঁঠাল খাওয়ার উপকারিতা এখানেই শেষ নয়। 

আরও পড়ুনঃ ডুমুর ফল এর উপকারিতা ও অপকারিতা

কাঁচা কাঁঠালের পুষ্টিগুণ এ রয়েছে ভিটামিন ‘এ’। ভিটামিন ‘এ’ দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। কাঁঠালের অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান চোখের রেটিনার ক্ষতি প্রতিরোধ করে। কাঁচা কাঁঠাল খাওয়ার উপকারিতা সম্পর্কে আরও  জানতে চান? তাহলে আমাদের সাথেই থাকুন শেষ পর্যন্ত।

কাঁঠালে রয়েছে ভিটামিন ‘সি’। পাকা কাঁঠালে ২১ মি. গ্রাম, কাঁচা কাঁঠালে ১৪ মি. গ্রাম এবং কাঁঠালের বীজে ১১ মি. গ্রাম ভিটামিন ‘সি’ পাওয়া যায়।

কাঁচা কাঁঠালের অপকারিতা

কাঁচা কাঁঠাল খাওয়ার উপকারিতা জানবেন কিন্তু কাঁচা কাঁঠাল এর  অপকারিতা জানবেন না তা কি হয় বলুন? চলুন জানা জাক এর কিছু অপকারিতা

  1. কাঁঠালে ক্ষতিকারক ফ্যাটের পরিমাণ কম থাকায় কাঁঠাল খেলে ওজন বাড়ার আকর্ষন থাকেনা
  2. কাঁঠাল আপনাকে টেনশনমুক্ত হজমশক্তি নার্ভাস দুশ্চিন্তা থেকে মুক্তি রাখতে সাহায্য করবে
  3. কাঁঠাল আঁশযুক্ত খাবার কাঁঠাল আসে এবার রয়েছে কোষ্ঠকাঠিন্য দূর হতে সাহায্য করবে
  4. কাচা কাঠালের অপকারিতা এখানেই শেষ নয়। 
  5. কাঁঠালের রয়েছে ম্যাগনেসিয়াম ক্যালসিয়াম আয়রন আপনার দেহের শক্তি বৃদ্ধি করতে সাহায্য করবে
  6. আপনার শিশু যদি বয়স ছয় মাস পূরণ হয় তাহলে মায়ের বুকের দুধের পাশাপাশি আপনি কাঁঠালের রস শিশুকে খাওয়াতে পারেন শরীরের প্রয়োজনীয় সকল ভিটামিনের অভাব দূর করতে সাহায্য করবে

কাঁচা কাঁঠালের রেসিপি 

কাঁচা কাঁঠাল খাওয়ার উপকারিতা জানলে কাচা কাঠাল খাওয়ার রেসিপি আপনাকে জানতেই হবে। কাঁচা কাঁঠালের রেসিপির জন্য মাঝারি কাঁচা কাঁঠাল কেটে নিন। এরপর ধুয়ে লবণ-হলুদ দিয়ে কিছুক্ষণ সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। এরপর একটি কড়াইতে সরিষার তেল নিয়ে তাতে দারুচিনি, লবঙ্গ, এলাচ ও তেজপাতা ফোড়ন দিন। এবার তাতে একে একে পেঁয়াজ বাটা, টমেটো বাটা, আদা রসুন বাটা, কাঁচা মরিচ বাটা, ধনে গুঁড়া, জিরা গুঁড়া, হলুদ গুঁড়া, মরিচের গুঁড়ো ও পরিমাণমতো লবণ দিয়ে ভালো করে কষিয়ে নিন।

আরও পড়ুনঃ ড্রাগন ফল চাষ পদ্ধতি - ড্রাগন ফলের উপকারিতা

কাঁচা কাঁঠাল খাওয়ার উপকারিতা জানতে হলে তাতে আরও কিছু যোগ করতে হবে সুস্বাদু করতে। মসলা কষানো হলে তাতে চিংড়ি ও আগে থেকে সেদ্ধ করে রাখা কাঁচা কাঁঠালের টুকরাগুলো দিয়ে ভালো করে নেড়েচেড়ে নিন। তারপর একটি ঢাকনা দিয়ে ঢেকে দিয়ে মিনিট পনেরোর মতো ঢেকে রাখুন। চুলার আঁচ খুব বেশি রাখবেন না। মাঝে মাঝে ঢাকনা তুলে নেড়ে দেবেন।  নামানোর আগে গরম মসলার গুঁড়া ছিটিয়ে নামিয়ে নিন। এই ছিল কাচা কাঠাল এর রেসিপি 

কাঁচা কাঁঠালের তরকারি উপকারিতা

কাঁচা কাঁঠাল খাওয়ার উপকারিতা ত জানছেন কিন্তু তা কি হিসেবে খাবেন।আসুন জেনে নিই কাচা কাঠালের তারকারি উপকারিতা।হৃদরোগ থেকে দূরে থাকতে চাইলে খেতে পারেন কাঁচা কাঁঠালের তরকারি। কারণ এই রোগ প্রতিরোধে কাজ করে কাঁচা কাঁঠাল।

আরও পড়ুনঃ পেয়ারা খাওয়ার উপকারিতা

রক্তের ক্ষতিকর কোলেস্টেরল দূর করতে সাহায্য করে এটি। ফাইবারসমৃদ্ধ ফল হওয়ার ফলে কাঁচা কাঁঠাল হজমশক্তি বাড়ায় এবং পেট পরিষ্কার রাখতে কাজ করে। কাঁচা কাঁঠাল খাওয়ার উপকারিতা সম্পর্কে আরও জানতে চান?  আমাদের সাথেই থাকুন। 

কাঁচা কাঁঠাল খাওয়ার উপকারিতা 

কাঁচা কাঁঠাল খাওয়ার উপকারিতা সম্পর্কে আরও যা জানার বাকি থেকে গেল - 

  1. উচ্চমানের অ্যান্টিঅক্সিড্যান্টসমৃদ্ধ ফল কাঁঠাল। এতে থাকা ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ ছাড়া ক্যান্সার ও টিউমারের বিরুদ্ধেও প্রতিরোধ গড়ে ওঠে।
  2. এতে থাকা সোডিয়াম ও পটাশিয়াম শরীরের ইলেকট্রোলাইট ব্যালেন্সকে ঠিক রাখে, যা উচ্চ-রক্তচাপ ও হার্টও ভালো রাখে।
  3. কাঁঠাল ফাইবার সমৃদ্ধ ফল হওয়ায় হজমশক্তি বাড়ায় এবং পেট পরিষ্কার রাখে।
  4. কাঁচা কাঁঠাল খাওয়ার উপকারিতা এখানেই শেষ নয়। আমাদের সাথেই থাকুন।
  5. কাঁঠালে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন এ এবং বিটা ক্যারোটিন, যা চোখ ভালো রাখে।
  6. কাঁঠালে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় ত্বকের উজ্জ্বলতা বাড়ে ও বলিরেখাও কমে।
  7. কাঁঠালে রয়েছে ভিটামিন বি৬ এবং প্রচুর পরিমাণ ক্যালোরি।
  8. কাঁঠালে আয়রন থাকে, যা রক্তে লোহিতকণিকার পরিমাণ বাড়ায়। রক্তাল্পতায় রোগীদের জন্য কাঁঠাল খুবই উপকারী।
  9. কাঁঠাল পাইলস ও কোলন ক্যান্সারের ঝুঁকি কমায়।  
  10. কাঁঠালে ক্যালসিয়াম থাকে, যা হাড় শক্ত রাখে।

আমাদের শেষ কথাঃ কাঁচা কাঁঠাল খাওয়ার উপকারিতা 

কাঁচা কাঁঠাল খাওয়ার উপকারিতা সম্পর্কে আমরা সবিস্তারে জানলাম। হৃদপিণ্ডকে সুস্থ রাখার জন্য খাবারের প্রতি মনোযোগী হতে হবে। এক্ষেত্রে কাঁচা কাঁঠালের জুড়ি মেলা ভার। এই খাবারের মধ্যে থাকে পটাশিয়াম, ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট। ফলে কাঁচা কাঁঠালের তরকারি খেলে তা বিভিন্ন ধরনের হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।কাঁচা কাঁঠাল খাওয়ার উপকারিতা তাই অপরিসীম। 

আশা করি কাঁচা কাঁঠাল খাওয়ার উপকারিতা সম্পর্কে পরিষ্কার জানতে পেরেছেন, এতক্ষন আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

fasttechit নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url