ইউটিউব থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়

আমরা অনেকেই অনেক সময় জেনে থাকি ইউটিউব থেকে অনেক টাকা ইনকাম করা যায়। তখন মনে হয় নিজের একটি ইউটিউব চ্যানেল থাকলে কত ভালো হতো নিজের টাকা ইনকাম করতে পারতাম তখনই জানতে ইচ্ছে করে ইউটিউব থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়।

ইউটিউব থেকে বিভিন্ন মাধ্যমে টাকা ইনকাম করা যায়। সে বিষয়গুলো নিয়ে আজকের পোষ্টে বিস্তারিত জানানোর চেষ্টা করব। তাহলে জানা যাক ইউটিউব থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় তার কিছু নিয়ম।

পোস্ট সূচিপত্রঃ ইউটিউব থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়

ইউটিউব কি?

ইউটিউব কে এমন প্রশ্ন যে কাউকে জিজ্ঞাসা করলে একবাক্যে বলে দিলে যেখানে অনেক ভিডিও দেখা যায়। হ্যাঁ ইউটিউব এক ধরনের সার্চ ইঞ্জিন। বর্তমানে পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল এরপরে দ্বিতীয় অবস্থানে রয়েছে ইউটিউব সার্চ ইঞ্জিন।

আরও পড়ুনঃ ঘোড়ার মাংস কি হালাল - ঘোড়ার মাংস খেলে কি হয়

গুগল সার্চ ইঞ্জিনে সাধারণত আমরা বিভিন্ন লেখা পড়ে  বা বিভিন্ন তথ্য জেনে সেই হিসেবে কাজ করতে পারেন। অন্যদিকে ইউটিউব সার্চ ইঞ্জিন ইউটিউব হল এমন একটি সার্চ ইঞ্জিন যেখানে সরাসরি ভিডিও দেখা যায়।

কাজেই ইউটিউব কি এর উত্তরে বলা যেতে পারে ইউটিউব হলো এক ধরনের সার্চ ইঞ্জিন যেখানে আমরা বিভিন্ন তথ্য জানার জন্য সার্চ করি এবং সেই সম্পর্কেও অনেক ভিডিও চলে আসে। ইউটিউব থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় সেই বিষয় নিয়ে বিস্তারিত জানতে চাইলে পোস্টটি পুরোপুরি পড়ুন।

ইউটিউব চ্যানেল খুলতে কত টাকা লাগে

ইউটিউব থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় এ প্রশ্নটি আসলেই আপনি ভাবতে পারেন ইউটিউব চ্যানেল খুলতে কত টাকা লাগে। ইউটিউব চ্যানেল খুলতে কোন টাকার প্রয়োজন হয় না।

ইউটিউব চ্যানেল খোলার জন্য আপনার একটি জিমেইল একাউন্ট থাকতে হবে। জিমেইল একাউন্ট থাকলে আপনি ইউটিউব চ্যানেল খুলতে পারবেন এবং ইউটিউব থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় সেই বিষয়ে জেনে ইউটিউব থেকে টাকা ইনকাম করতে পারবেন।

কাজেই বুঝতেই পারছেন ইউটিউব চ্যানেল খুলতে কত টাকা লাগে এ বিষয় নিয়ে ভাবার কোন প্রয়োজন নেই। কোন ধরনের টাকা ব্যয় ছাড়াই আপনি একজন ইউটিউবার হতে পারে।

ইউটিউব থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়

আমার আজকের পোস্টের আলোচ্য বিষয় হল ইউটিউব থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়। ইউটিউব থেকে টাকা ইনকাম করার বিভিন্ন মাধ্যম রয়েছে। তার কিছু বিষয় আজকে আপনাদের কাছে উপস্থাপন করবো।

গুগল এডসেন্স থেকে আয়ঃ

ইউটিউব থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় শুরুর দিকে রয়েছে গুগল এডসেন্স থেকে আয়। গুগল এডসেন্স থেকে আয় করা হলো সবচেয়ে জনপ্রিয় একটি মাধ্যম। গুগল এডসেন্স থেকে আয় করার জন্য কিছু নিয়ম অনুসরণ করতে হয়।

আরও পড়ুনঃ হুদায়বিয়ার সন্ধি কি - হুদায়বিয়ার সন্ধির শর্ত কয়টি

একটি ইউটিউব চ্যানেলে ১০০০ সাবস্ক্রাইবার থাকলে এবং বারো মাসের মধ্যে ৪০০০ ঘন্টা ওয়াচ টাইম থাকলে ইউটিউব চ্যানেল গুগলের কাছে এডসেন্স এর জন্য আবেদন করতে পারে। এবং অনুমোদন পেয়ে গেলে গুগল এডসেন্স থেকে আয় করতে পারে।

ইউটিউব পার্টনার প্রোগ্রামঃ

ইউটিউব থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় এই তালিকায় ইউটিউব পার্টনার প্রোগ্রাম রয়েছে দ্বিতীয় অবস্থানে। ইউটিউব পার্টনার প্রোগ্রাম থেকে আপনি টাকা ইনকাম করতে পারবেন। এর জন্য আপনার চ্যানেলটতে গুগল এডসেন্স থাকতে হবে।

ইউটিউব পার্টনার প্রোগ্রাম এর মাধ্যমে আপনি ইউটিউব এর একটি অংশের পার্টনার হতে পারবেন এর জন্য অবশ্যই আপনাকে কিছু নিয়ম অনুসরণ করতে হবে যা অ্যাডসেন্স পাওয়ার জন্য যে নিয়মগুলো প্রায় একইরকম নিয়ম। এভাবে আপনি ইউটিউব থেকে টাকা ইনকাম করতে পারবেন।

এফিলিয়েট মার্কেটিং করেঃ

ইউটিউব থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় এই তালিকায় একটি গুরুত্বপূর্ণ বিষয় হল এফিলিয়েট মার্কেটিং করে টাকা ইনকাম করা। গুগল এডসেন্সের মাধ্যমে যেমন টাকা ইনকাম করতে পারবেন তার পাশাপাশি এফিলিয়েট মার্কেটিং করে আপনি বাড়তি টাকা ইনকাম করতে পারবেন।

অ্যাফিলিয়েট মার্কেটিং হল আপনার চ্যানেলের ভিডিও গুলো থাকবে সেই ভিডিওতে আপনি কোন পণ্যের বিজ্ঞাপন বা প্রমোট করে থাকবেন। এবং আপনার ইউটিউব চ্যানেলের সাবস্ক্রাইবার আছেন তারা আপনার রেফারেন্সে যে কয়েকটি পণ্য কিনবে সেই সকল পণ্যের উপর ওই কোম্পানি আপনাকে একটা কমিশন দিবে।

বর্তমানে অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইউটিউব থেকে অনেক বেশি আয় করা সম্ভব। যত বেশি বিক্রি হবে আপনি তত বেশি টাকা ইনকাম করতে পারবেন এক্ষেত্রে কোন লিমিট নেই।

স্পন্সরশীপ থেকে আয়ঃ

স্পন্সরশীপ থেকে আয় আরেকটি গুরুত্বপূর্ণ জায়গা দখল করে আছে। ইউটিউব থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় এই তালিকায় বর্তমানে জনপ্রিয় একটি মাধ্যম স্পন্সরশীপ থেকে আয়। বিষয়টি একদম সহজ আপনি যখন টেলিভিশন দেখেন তখন কোনো অনুষ্ঠানের মাঝে বিজ্ঞাপন এসে থাকে।

একইভাবে আপনি আপনার ইউটিউবে কোনো পণ্যের বিজ্ঞাপন দিয়ে টাকা ইনকাম করতে পারবেন। আর এই মাধ্যমকে স্পন্সরশীপ থেকে আয় বলা হয়। 

এছাড়াও ইউটিউব থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় এই তালিকায় রয়েছে ইউটিউব এর মাধ্যমে নিজের পণ্য বিক্রি করা। বিভিন্ন কোর্স বিক্রি করার মাধ্যমে ইউটিউব থেকে টাকা ইনকাম করা যায়। এর পাশাপাশি কোন প্রোডাক্টের রিভিউ দিয়ে সেই কোম্পানি থেকে আপনি টাকা আয় করতে পারেন।

ইউটিউব থেকে মাসে কত টাকা ইনকাম করা যায়

ইউটিউব থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় এই বিষয়টি জেনে বিভিন্ন মাধ্যমে আপনি ইউটিউব থেকে টাকা ইনকাম করতে পারবেন। এখন আপনার মনে একটি প্রশ্ন জাগতে পারে ইউটিউব থেকে মাসে কত টাকা ইনকাম করা যায়।

আরও পড়ুনঃ হিন্দু আইনে বাবার সম্পত্তি বন্টন বাংলাদেশ

একটি ইউটিউব চ্যানেলের ভিডিও কোয়ালিটি ভিউজ এবং সাবস্ক্রাইবার সংখ্যার উপর নির্ভর করে ইউটিউব থেকে মাসে কত টাকা ইনকাম করা যায়। মূলত ইউটিউব চ্যানেলের কোয়ালিটি যত ভালো হবে ততবেশি মানুষ ওই ভিডিওটি দেখবেন যত বেশি ভিউ হবে ততো বেশি ইনকাম হবে।

কাজেই ইউটিউব থেকে মাসে কত টাকা ইনকাম করা যায় এই বিষয়টির নির্ধারিত নয়। তবে একটি ভালো চ্যানেল থেকে মাসে কয়েক লক্ষ টাকা ইনকাম করা সম্ভব। শুরুর দিকে একটু কম হলেও চ্যানেলের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে সাবস্ক্রাইবার ও হিউ বাড়তে থাকে সেইসাথে বাড়তে থাকে ইনকাম।

ইউটিউব থেকে আয় কি হালাল

ইউটিউব থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় এ বিষয়গুলো জেনে টাকা ইনকাম করার আগে অনেকেই জানতে চান ইউটিউব থেকে আয় কি হালাল?

অনেকেই মনে করেন ইউটিউব থেকে আয় কি হালাল।  কেননা নাও হতে পারে নাও হতে পারে, তাই জেনে রাখতে চান ইউটিউব থেকে আয় করা কি হালাল নাকি হারামের ভিতর পড়বে। তবে জানা যাক ইউটিউব থেকে আয় কি হালাল নাকি হারাম।

এটি একটি চ্যানেলে বিভিন্ন ভাবে টাকা ইনকাম করা যায় এরমধ্যে কিছু বিষয় হারাম থাকতেই পারে। বিশেষ করে এডসেন্স থেকে আয় করার ক্ষেত্রে অনেক সময়ই এমন কিছু বিজ্ঞাপন আসে যেগুলো ইসলামে হালাল হিসেবে ধরে না সেই সকল বিজ্ঞাপন থেকে আয় হলে সেটি হারাম হবে।

অপরদিকে অন্য মাধ্যম থেকে যদি আপনি ইনকাম করেন তাহলে সেটি হালাল হবে। তবে আপনি চাইলে আপনার ভিডিওতে কি ধরনের বিজ্ঞাপন দেখাতে চান নিজেই কন্ট্রোল করতে পারবেনা। ইসলামী শরিয়ার বাইরে যে বিজ্ঞাপন গুলো রয়েছে আপনি চাইলে এসে বিজ্ঞাপনগুলো ব্লক করে দিতে পারবেন সেক্ষেত্রে আপনার ইনকাম হালাল।

ইউটিউবে কত ভিউ এ কত টাকা আয়

ইউটিউব থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় তার বেশ কয়েকটি উপায় সম্পর্কে আমরা জানতে পারলাম। ইউটিউব থেকে উপার্জিত অর্থ হালাল না হারাম সেই বিষয় নিয়েও কিছুটা জানতে পারলাম। এবার জানার পালা ইউটিউবে কত ভিউ এ কত টাকা আয় হয়।

মূলত ভিউ যত বেশি হবে তত বেশি টাকা ইনকাম হবে এটুকুই আমরা জানি। আমাদের দেশে কত ভিউ এ কত টাকা ইনকাম হবে এর কোন নির্দিষ্ট নিয়ম করে দেয়নি। তবে সাধারণত ১০০০ বিয়ের জন্য ১০ টাকা থেকে শুরু করে ১০০ টাকা পর্যন্ত পাওয়া যায়।

ইউটিউবে কত ভিউ এ কত টাকা আয় এবিষয়টি নির্দিষ্ট না হলেও ইউটিউব এডসেন্স থেকে যে পরিমান উপার্জন আপনি করতে পারবেন তার থেকে বেশি উপার্জন করা সম্ভব অন্যান্য মাধ্যম গুলো ব্যবহার করে। কাজেই ইউটিউব থেকে অধিক পরিমাণ অর্থ উপার্জন করতে চাইলে শুধু মনিটাইজেশন থেকে আয়না করে সকল মাধ্যমগুলো ব্যবহার করায় বুদ্ধিমানের কাজ। 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

fasttechit নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url