নার্সিসিজম কি | নার্সিসিজম কথাটি যেখান থেকে এসেছে

আপনার মনে হয়ত প্রশ্ন জেগেছে নার্সিসিজম কি। নার্সিসিজম মানে কি হতে পারে। আবার অনেকেই জানিনা নার্সিসিজম কথাটি যেখান থেকে এসেছে এর পিছনের গল্পটা কি। Narcissism meaning হলো আত্নপ্রেম।

আমাদের আজকের পোস্টের আলোচ্য বিষয় হলো নার্সিসিজম কথাটি যেখান থেকে এসেছে তাই গল্প জানা। তাহলে চলুন জানা যাক। 

পোস্ট সূচিপত্রঃ নার্সিসিজম কি | নার্সিসিজম কথাটি যেখান থেকে এসেছে

নার্সিসিজম কি | নার্সিসিজম মানে কি

নার্সিসাস,নার্সিসিজম,নার্সিসিস্ট এই শব্দগুলো আমাদের প্রত্যেকেরই শোনা।আত্নপ্রেম বা আত্মমগ্নতাই এর প্রধান বৈশিষ্ট্য। নার্সিসাস নামে একটি ডেফোডিল জাতীয় ফুলও রয়েছে।

নার্সিসিজম বাংলা | নার্সিসিজম মিনিং ইন বাঙ্গালী ( Narcissism meaning in Bengali)

তবে নার্সিসাস শব্দটির উৎপত্তি হলো কোথা থেকে তা কী আমরা সবাই জানি? এই শব্দ এসেছে গ্রীক পুরান থেকে,,গ্রীক পুরানের একজন অনিন্দ্য সুন্দর দেবতা ছিলেন নার্সিসাস। তার আত্নপ্রেমের গল্পই আজ শোনাবো। মূলত নার্সিসাস বা নার্সিসিজম বাংলা হলো আত্নপ্রেম।

নার্সিসিজম কথাটি যেখান থেকে এসেছে

গ্রীক পুরাণের নদী দেবতা সিফিসাস এবং জলপরী লিরিউপির পুত্র ছিলেন নার্সিসাস। নার্সিসাস ছিলেন অসামান্য সুন্দর, কোনো উপমাতেই তার সৌন্দর্য বর্ণনা করা সম্ভব নয়। এই সৌন্দর্যই তাকে করে তুলেছিলো ভীষণ রকম অহংকারী। যেকোনো নারীই তাকে দেখে প্রেমে পরে যেতো।

আরও পড়ুনঃ ক্যান্সার কেন হয় - ক্যান্সার থেকে মুক্তির উপায়

নার্সিসাসের জন্মের পর ছেলের আয়ুষ্কালের ব্যাপারে জানতে তার মা তাকে নিয়ে গেলেন এক অন্ধ জ্যোতিষী টাইরেসিয়াসের কাছে। জিজ্ঞেস করলেন আমার ছেলে কতদিন বাঁচবে? টাইরেসিয়াস বললেন, এই ছেলে একটা লম্বা জীবন পাবে কেবল যদি সে নিজেকে কখনো না দেখে।

ছোটবেলা থেকেই নিজের রূপের প্রশংসা শুনতে শুনতে নার্সিসাসের মনে অদ্ভুত অহংকার জাগে। তিনি শুধু পিরুষ নয়, নারীদেরও তার তুলনায় রূপে নিকৃষ্ট ভাবা শুরু করেন। কারও ভালোবাসায় সাড়া দিতেন না, বরং প্রত্যেকেই হয়েছিলেন প্রত্যাখ্যাত ও তার নিষ্ঠুরতার শিকার। তিনি মনে করতেন তার যোগ্য কেউ নেই।

তিনি যখন জানতে পারতেন কোনো অপ্সরী তার প্রেমে পড়েছে তাহলে সেই অপ্সরীকে তিনি ঘৃণাভরে অভিশাপ দিতেন বা হত্যা করতেন।

মিথোলজিতে নার্সিসাসের নিষ্ঠুরতার সবচেয়ে বড় উদাহরণ দেবী অপ্সরী ইকো। ইকো ছিলেন অপূর্ব মিষ্টি কণ্ঠস্বরের অধিকারী। কিন্তু দুর্ভাগ্যক্রমে হেরা দেবীর অভিশাপে অন্যের কথার প্রতিধ্বনি ফিরিয়ে দেয়া ছাড়া নিজে থেকে কোনো কথা বলতে পারত না ইকো। তিনি বাস করতেন গভীর জঙ্গলে ও পাহাড়ে। তার দুর্ভাগ্য আরো প্রবল হয়ে গেল যখন তিনি নার্সিসাসের প্রেমে পড়লেন।

নার্সিসাস বনে যেত শিকার করার জন্য আর বনপরী ইকোও তার অপেক্ষায় পথ চেয়ে থাকত। সে নার্সিসাসের পেছনে পেছনে ঘোরে কিন্তু কথা বলতে পারে না। একদিন সে সুযোগ পেয়ে গেল। নার্সিসাস তার সঙ্গীদের ডাকছিল কেউ এখানে আছে? ইকো আনন্দিত স্বরে প্রতিধ্বনি করল শেষ শব্দটি, আছে, আছে। গাছের আড়ালে লুকিয়ে থাকা ইকোকে নার্সিসাস ডাকল,এসো। ইকো আবারো উৎফুল্ল হয়ে জবাব দিল,এসো।

আরও পড়ুনঃ আজীবন যৌবন ধরে রাখবে যে সব খাবার

আর দুবাহু বাড়িয়ে বেরিয়ে এলো বন থেকে কারণ স্বয়ং নার্সিসাস তাকে ডেকেছে। কিন্তু অহংকারী নার্সিসাস বিরক্তিতে তার মুখ ফিরিয়ে নিলেন।

সে বললে, আমি বরং মারা যাব কিন্তু তোমাকে কাছে আসতে দেব না। ইকো তার লজ্জা লুকানোর জন্য  নির্জন গুহায় প্রবেশ করল। তাকে সান্ত্বনা দেয়ার ক্ষমতা ছিল না কারো। ধীরে ধীরে বেদনা আর কাতরতায় তার শরীরও বিলীন হয়ে গেল।

শুধু রয়ে গেল তার কণ্ঠস্বর, যা অন্যের উচ্চারিত শব্দকে অনুকরণ করে। নার্সিসাস একইভাবে আরো অসংখ্য পরীকে আকৃষ্ট করে শেষে তাদের তাচ্ছিল্যের সঙ্গে দূরে সরিয়ে দিতেন। এভাবে অপমানিত হয়ে তারা মন থেকে চাইত যে, ভালোবেসেও ভালোবাসা না পাওয়ার কষ্ট কেমন তা নার্সিসাস একবার বুঝুক।

এমন প্রত্যাখ্যাতদের মধ্যে একজন একবার প্রতিশোধের দেবী নেমেসিসের কাছে প্রার্থনা করল, হে দেবী নেমেসিস, নার্সিসাস যদি কখনো প্রেমে পড়েও, সে যেন ভালোবাসা না পায়। নেমেসিস প্রার্থনা শুনেছিলেন এবং নার্সিসাসের ভাগ্য নির্ধারণ করে ফেললেন।

নার্সিসাসের নিয়তি নিয়ে নানান গল্প চালু আছে তবে সবচেয়ে অধিক প্রচলিত গল্পটি এরকম, নার্সিসাস নিজের রূপ নিজ চোখে স্পষ্টভাবে কোনো দিন দেখেনি। এই দেখাটাই তার জীবনে নিষ্ঠুর পরিণতি ডেকে আনে।

আরও পড়ুনঃ কুকুর পালন সম্পর্কে ইসলামের বিধান

হরিণ শিকার করার পর ক্লান্ত নার্সিসাস একদিন পানির আশায় একটি হ্রদের পাড়ে আসলেন যা জগতের সবচেয়ে স্বচ্ছ পানির হ্রদ যেখানে কোনো দিন কেউ হাত দেয়নি, কখনো কোনো পশু এর পানি পান করেনি।

নার্সিসাস যখন পানির জন্য নিচু হলেন তখনই প্রথমবারের মতো নিজেকে স্পষ্ট দেখতে পেলেন এবং পানিতে প্রতিফলিত নিজের রূপ দেখে মুগ্ধ বিস্ময়ে বার বার বলতে লাগলেন, এত সুন্দর! এত সুন্দর! নিজের প্রতিচ্ছবিকে ছুঁয়ে দেখার জন্য তিনি পানিতে ঝাঁপিয়ে পড়লেন এবং পানিতে ডুবে মারা গেলেন। নার্সিসাসের এই স্বভাব থেকেই আত্মকেন্দ্রিকতা বা আত্মপ্রেম বোঝাতে ‘নার্সিসিজম’ শব্দটি চালু হয়েছে।

আমাদের শেষ কথাঃ নার্সিসিজম কি | নার্সিসিজম কথাটি যেখান থেকে এসেছে

আমাদের আজকের পোস্টের মাধ্যমে আপনি জানতে পারবেন নার্সিসিজম কথাটি যেখান থেকে এসেছে। নার্সিসিজম কি | নার্সিসিজম মানে কি।

নার্সিসিজম বাংলা | নার্সিসিজম মিনিং ইন বাঙ্গালী ( Narcissism meaning in Bengali) নার্সিসিজম কথাটি যেখান থেকে এসেছে সেই গল্পটা সত্যি এক অদ্ভুত রকমের।

মানুষের আত্নপ্রেম যে এতটা ভয়াবহ হতে পারে তা হয়ত আমরা অনেকে কল্পনাও করতে পারিনা। তবে এটাই সত্য যে আমাদের মাঝেও এমন সামান্য লক্ষণ অনেক সময় দেখা যায়। তবে তা বেশি থাকা উচিৎ নয়। 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

fasttechit নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url