রোবটিক্স ইঞ্জিনিয়ারিং কি - রোবটিক্স এর সুবিধা ও অসুবিধা

রোবটিক্স’ শব্দটি কোথা থেকে এসেছে? ভাবছেন, শব্দের মধ্যেই তো উত্তর লুকানো। রোবট থেকে রোবটিক্স। কিন্তু এই ‘রোবট’ শব্দটির উৎপত্তি কোথায় বলতে পারেন? রোবট শব্দটি এসেছে চেক শব্দ ‘Robota’ বা ‘Roboti’ থেকে, যার অর্থ হচ্ছে ‘শ্রমিক’। 

এর থেকেই নিশ্চয়ই ধারণা করা যাচ্ছে, রোবটিক্সের উৎপত্তি হয়েছে মানুষের শ্রমকে কমিয়ে, জীবন-যাত্রা সহজ করার জন্যই। এই রোবটিক্সের আদ্যোপান্ত সহজভাবে আপনাদের জানানোর চেষ্টাই থাকবে আজকে তাই চলুন প্রথমেই জেনে নেই রোবটিক্স কি?

পোস্ট সূচিপত্রঃ রোবটিক্স ইঞ্জিনিয়ারিং কি - রোবটিক্স এর সুবিধা ও অসুবিধা

রোবটিক্স কি | রোবটিক্স কাকে বলে

রোবটিক্স ইঞ্জিনিয়ারিং কি - রোবটিক্স এর সুবিধা ও অসুবিধা সম্পর্কে জানা কেন গুরুত্বপূর্ণ? রোবটিক্স কি? রোবটিক্স কাকে বলে? চলুন জানি, রোবটিক্স হলো এমন একটি যান্ত্রিক ব্যবস্থা, যার কাজকর্ম, চলাফেরা দেখলে মনে হবে এটি স্বয়ংক্রিয় ক্ষমতা সম্পন্ন বা নিজে থেকেই চিন্তা করে, বুদ্ধি খাটিয়ে কাজ করছে। কিন্তু আসলে এর কাজ চলে কম্পিউটার প্রোগ্রামের মাধ্যমে। 

আরও পড়ুনঃ কম্পিউটার এর উপকারিতা ও অপকারিতা

রোবটিক্স ইঞ্জিনিয়ারিং কি - রোবটিক্স এর সুবিধা ও অসুবিধা সম্পর্কে জানতে আমাদের সাথেই থাকুন। যে প্রোগ্রামের নিয়ন্ত্রন আর কারো নয় বরং মানুষেরই দখলে। আর বিজ্ঞানের যে শাখায় এই রোবট নিয়ে আলোচনা, গবেষণা ও উৎপাদন সংক্রান্ত কাজ করা হয়, সেটিই রোবটিক্সের জগত।

রোবটিক্স এর জনক কে

রোবটিক্স এর জনক কে চলুন জেনে আসি। সর্বপ্রথম ডিজিটাল ও প্রোগ্রামেবল রোবট আবিষ্কার করেন জর্জ ডেবল, এজন্য তাকে রোবটিক্সের জনক বলা হয়।

রোবটিক্স এর বৈশিষ্ট্য 

রোবটিক্স ইঞ্জিনিয়ারিং কি -  রোবটিক্স এর সুবিধা ও অসুবিধা সম্পর্কে জানতে গেলে শুরুতে জানতে হবে 

রোবটিক্স এর বৈশিষ্ট্য। 

  1. দৃষ্টিশক্তি বা ভিজুয়াল পারসেপশন।
  2. স্পর্শ বা স্পর্শ ইন্দ্রিয় গ্রাহ্য সক্ষমতা।
  3. (Skills or dexterity in control or manipulation) নিয়ন্ত্রণ (Control) বা ম্যানিপুলেশনের (Manipulation) ক্ষেত্রে রোবটের দক্ষতা বা নিপুণতা।
  4. যেকোনো স্থানে দৈহিকভাবে নড়াচড়ার ক্ষমতা বা লোকমোশন।
  5. রোবটিক্স এর বৈশিষ্ট্য তে আরও আছে - 
  6. কোন একটি গন্তব্যে কারো যাওয়ার পথে যথাযথভাবে খুঁজে বের করার বুদ্ধি মাত্রা বা নেভিগেশন।
  7. রোবটিক্স ইঞ্জিনিয়ারিং কি -  রোবটিক্স এর সুবিধা ও অসুবিধা সম্পর্কে বিশদে জানতে চান? 

রোবটিক্স এর ব্যবহার

রোবটিক্স ইঞ্জিনিয়ারিং কি -  রোবটিক্স এর সুবিধা ও অসুবিধা সম্পর্কে চলুন আরও জানি। এবার জানব রোবটিক্স এর ব্যবহার। 

রোবট বিভিন্ন ধরনের কাজ সম্পাদন করতে পারে যা মানুষ অন্যথায় করতে পারে না। যেহেতু প্রথম রোবট, ইউনিমেট, 1961 সালে একটি নিউ জার্সি জেনারেল মোটরস কারখানায় ইনস্টল করা হয়েছিল, সেহেতু অ্যাসেম্বলি লাইনের মেঝেতে অটোমেশন বাড়িয়ে উৎপাদন স্তর বাড়িয়েছে যা মানুষের পক্ষে সমস্ত কাজ করা অসম্ভব। আজ, সব ধরণের কারখানাগুলি রোবট ব্যবহার করে যেমন dingালাই, সমাবেশ, সিলিং এবং বিপজ্জনক সরঞ্জামগুলি পরিচালনা করে। 

আরও পড়ুনঃ ফেসবুক থেকে আয় করার উপায়

রোবটের আরেকটি সুবিধা হল যে, যান্ত্রিক যন্ত্রপাতি হিসেবে তারা কখনো ক্লান্ত হয় না; যাতে তারা তাদের কাজগুলো অবিরাম করতে পারে, উৎপাদন ও শিল্পকে ২-ঘণ্টার সুবিধায় পরিণত করতে পারে। জানলাম রোবটিক্স এর ব্যবহার। রোবটিক্স ইঞ্জিনিয়ারিং কি -  রোবটিক্স এর সুবিধা ও অসুবিধার ঝুলি এখানেই শেষ নয়। 

রোবটিক্স এর গুরুত্ব 

রোবট বিভিন্ন ধরণের কাজ করতে সক্ষম হয় যা মানুষ বিপদ বা নির্দিষ্ট মাত্রার জাগতিক পুনরাবৃত্তির কারণে সম্পাদন করতে পারে না। কারখানা এবং বাড়ি আরও দক্ষতা এবং গতির জন্য রোবোটিক্স প্রয়োগ করেছে। 

সেনাবাহিনী এবং বিজ্ঞান মারাত্মক পরিস্থিতিতে রোবট ব্যবহার করেছে বা গুরুতর অবস্থায় পুনর্বিবেচনা করেছে, অন্যদিকে চিকিৎসা সম্প্রদায় রোবট ব্যবহার করে মানুষের হাতের জন্য কঠিন অপারেশন করতে। মানুষের জন্য বিশাল গুরুত্বের ক্ষমতায় রোবটগুলি কর্মক্ষেত্র এবং সামগ্রিকভাবে সমাজে যোগ দিয়েছে।

রোবটিক্স ইঞ্জিনিয়ারিং কি

রোবোটিক্স ইঞ্জিনিয়ারিং একটি ধারণা যা বিজ্ঞান, প্রকৌশল এবং প্রযুক্তিকে একীভূত করে। এই ক্ষেত্রে ইঞ্জিনিয়ারিং রোবটগুলির বিকাশ এবং সমসাময়িক শিল্পে কীভাবে তাদের ব্যবহার করা যায় তার উপর দৃষ্টি নিবদ্ধ করে।

রোবট হল প্রোগ্রাম করা ডিভাইস যা মানুষের আচরণ অনুকরণ করে এবং মৌলিক বা পরিশীলিত কাজ করতে পারে, যেমন কঠিন প্রক্রিয়াগুলি সম্পাদন করা। বিল্ডিং সফ্টওয়্যার এবং যান্ত্রিক হার্ডওয়্যার রোবোটিক্স ইঞ্জিনিয়ারিংয়ের দুটি ডোমেনের অধীনে পড়ে।

আরও পড়ুনঃ Chrome এর সুবিধা ও অসুবিধা

রোবোটিক্স ইঞ্জিনিয়ারিং এর সফ্টওয়্যার বিশেষীকরণ কোডিং এর দক্ষতা আছে এমন যে কারো জন্য উপযুক্ত। যান্ত্রিক ব্যাকগ্রাউন্ড যাদের জন্য রোবটের প্রকৃত সমাবেশ একটি বিকল্প। রোবোটিক্সের জন্য পাটিগণিত, ইলেকট্রনিক্স এবং কম্পিউটার বিজ্ঞানের গভীর বোঝার প্রয়োজন।

উপরন্তু, এটি এক বা একাধিক কাজের উপলব্ধি করতে সাহায্য করে প্রোগ্রামিং ভাষা. উপরন্তু, রোবোটিক্স ইঞ্জিনিয়ারিং মেশিন লার্নিং এর মত মৌলিক প্রকৌশল ধারনাকে সংযুক্ত করে, কৃত্রিম বুদ্ধিমত্তা, এবং খুব চতুর ডিভাইস তৈরি করতে অ্যালগরিদম।

রোবটিক্স এর সুবিধা ও অসুবিধা

রোবটিক্স ইঞ্জিনিয়ারিং কি -  রোবটিক্স এর সুবিধা ও অসুবিধা জানার একদম পিক পয়েন্টে চলে এসেছি আমরা। এবার জানব রোবটিক্স এর সুবিধা ও অসুবিধা। বর্তমান বিশ্বে নানান ক্ষেত্রে ব্যবহার হচ্ছে রোবট ও রোবটিক্স। তাদের মধ্যেই কয়েকটি নিয়ে জানা যাক।

রোবটিক্স এর সুবিধা

  1. বিভিন্ন শিল্পক্ষেত্রে উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য ব্যপক হারে রোবটের ব্যবহার হচ্ছে। এতে অনেকাংশে কমছে বিপদজনক কাজের ক্ষেত্রে শ্রমিকদের হতাহত বা প্রাণহানির ঝুঁকি।
  2. ডাক্তার, নার্স বা রোগীদের কাছে প্রয়োজনীয় জিনিস, ওষুধ দ্রুত পৌছাতে স্বাস্থ্যখাতে রোবটের ব্যবহার হচ্ছে। ইতোমধ্যেই আয়ারল্যান্ডের একদল ডাক্তার মস্তিষ্কের অস্ত্রোপচারে রোবটের সফল ব্যবহার করে দেখিয়ে দিয়েছে বিশ্বকে। শরীরের কোন অঙ্গহানিতে ব্যবহার হচ্ছে রোবটিক হাত-পায়ের মতো অঙ্গ। এছাড়াও হাসপাতাল পরিস্কার-পরিচ্ছন্নতায় অটোনমাস মোবাইল রোবট কাজে লাগছে কোন কোন যায়গায়। রোবটিক্স এর সুবিধা ও অসুবিধা এখানেই শেষ নয়। চলুন আরও কিছু জানি। 
  3. বীজ বপন, আগাছা পরিষ্কার, মাটি বিশ্লেষণ, ফসল সংগ্রহসহ নানান কাজে রোবট কাজ করছে কৃষিক্ষেত্রেও।
  4. রোবটিক সুইপার, রোবটিক ভ্যাকুয়াম ক্লিনার, পুল ক্লিনারসহ বিভিন্ন ঘরোয়া রোবট ব্যবহার করছে বিশ্বজুড়ে প্রচুর মানুষ। অনেক হোটেল, রেস্টুরেন্টেও খাবার আনা-নেওয়া ও পরিবেশনার কাজ করছে প্রশিক্ষণপ্রাপ্ত রোবট।
  5. বোমা চিহ্নিতকরণ, মাইন অপসারন ও বোমা নিষ্ক্রিয়করণ রোবট, ড্রোন, চালকহীন রোবট বিমান সহ রোবটিক্সের অত্যাধুনিক কিছু আবিষ্কার কাজ করছে যুদ্ধ ও সামরিকক্ষেত্রেও। সেই দিন হয়তো দূরে নেই, যখন রোবট সেনারা যুদ্ধক্ষেত্রে লড়বে মানুষের হয়ে।
  6. বিভিন্ন প্রাকৃতিক বা কৃর্ত্রিম খনি আছে, যেগুলো বিষাক্ত, দুর্গম ও মানুষের কাজের জন্য বিপদজনক। সেসব ক্ষেত্রে মানুষের নিরাপদ বিকল্প হিসেবে ব্যবহার হচ্ছে রোবটের।
  7. সম্প্রতি দক্ষিণ কোরিয়ায় বিদ্যালয়ে শিক্ষাদানের জন্য রোবট শিক্ষক ব্যবহার শুরু হয়েছে। যাদের বলা হচ্ছে ‘টেলি-প্রেজেন্স’ রোবট।
  8. মঙ্গল গ্রহে পাঠানো মার্স রোভার থেকে নাসার রোবোনট, পৃথিবীর গণ্ডি পেড়িয়ে মহাকাশেও বিচরন করছে অত্যাধুনিক রোবটেরা।

রোবটিক্স এর অসুবিধা

মানুষের জীবনযাত্রাকে সহজ ও সুবিধাজনক করতে রোবট নিরলসভাবে কাজ করলেও, এরও রয়েছে নানান অসুবিধাজনক দিক। কী সেগুলো?

  1. রোবট ও এই সম্পর্কিত সব যন্ত্রপাতির দাম এখনো অনেক মানুষের হাতের নাগালে আসেনি। তাই রোবট ব্যবস্থাপনা ও রক্ষনাবেক্ষন যথেষ্ট ব্যয়বহুল।
  2. কৃর্ত্রিম বুদ্ধিমত্তা না থাকার কারনে বেশিরভাগ রোবটেরই নেই কোন সৃজনশীলতা, তাই এগুলো ভুল করলেও বুঝতে পারে না।
  3. নানান ক্ষেত্রে রোবট ব্যবহারের ফলে বিশ্বজুড়ে প্রচুর মানুষ কর্মহীন হয়ে পড়ছে।
  4. মানুষের মতো সব রোবট পরিস্থিতির সাথে নিজেকে মানিয়ে নিতে পারে না, যদি না তার প্রোগ্রাম পরিবর্তন করা হয়।
  5. রোবট নির্ভর শিল্পকারখানায় রক্ষণাবেক্ষণ খরচ, দক্ষ টিম ও বিদ্যুৎ প্রয়োজন। রক্ষণাবেক্ষণ খরচ, দক্ষ টিম ও বিদ্যুৎ প্রয়োজন, তার অভাব। 


রোবটিক্স ইঞ্জিনিয়ারিং কি -  রোবটিক্স এর সুবিধা ও অসুবিধা জেনে কেমন লাগল আপনাদের? আশা করি আপনাদের অনেক ভালোলেগেছে। তাই এমন নতুন নতুন বিষয় জানতে আমাদের সাথে থাকুন।

আমাদের শেষ কথাঃ রোবটিক্স ইঞ্জিনিয়ারিং কি -  রোবটিক্স এর সুবিধা ও অসুবিধা

রোবোটিকস শেখার মাধ্যমে আমরা ভবিষ্যৎ বিশ্বকে নতুন এক চমক দিতে  সক্ষম হবো যেখানে বিশ্ব হবে আরো আধুনিক এবং ডিজিটাল। যার সাথে তাল মিলাতে জানা প্রয়োজন রোবটিক্স ইঞ্জিনিয়ারিং কি -  রোবটিক্স এর সুবিধা ও অসুবিধা।

আশা করি রোবটিক্স ইঞ্জিনিয়ারিং কি -  রোবটিক্স এর সুবিধা ও অসুবিধা সম্পর্কে বুঝতে পেরেছেন, আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

fasttechit নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url