পাঁচ ওয়াক্ত নামাজ না পড়লে কি হয়

 

ইসলাম ধর্মের অনুসারীদের কাছে নামাজ একটি গুরুত্বপূর্ণ বিষয়। নামাজকে বেহেস্তের চাবি বলা হয়ে থাকে। তাই এই নামাজের গুরুত্ব অপরিসীম। কথা হলো পাঁচ ওয়াক্ত নামাজ না পড়লে কি হয়?

পোস্ট সূচিপত্রঃআসলে ইসলামের মূল স্তম্ভের মধ্যে অন্যতম একটি হলো নামাজ। এই নামাজ না পড়লে কি হয়। সেই সম্পর্কেই আজকের পোস্টে জানার চেষ্টা করব।

নামাজ না পড়লে কি হয়

নামাজ হলো একটি ফরজ ইবাদত, এই ইবাদত আমাদের অবশ্য পালনীয়। তাই নামাজ না পড়লে কি হয় তা জানাও আমাদের অনেক জরুরী। কেননে এই নামাজ হলো বেহেস্তের চাবি।

আরও পড়ুনঃ স্বপ্নে বরই গাছ দেখলে কি হয়

নবীজি (সাঃ) বলেছেন আমাকে যেভাবে নামাজ পড়তে দেখেছ সেই ভাবেই তোমরা নামাজ পড়। তিনি আরও বলেছেন, নামাজ হলো "ঈমানদার ও কাফেরের মধ্যে পার্থক্য কারী"। কেউ যদি নিজে থেকে নামাজ বাদ দেয় তাহলে সে যেন কাফেরদের মধ্যে তালিকাবদ্ধ হবে।

আশা করি বুঝতে পেরেছেন নামাজ না পড়লে কি হয়। আর নামাজ না পড়ার শাস্তি হিসেবেও রয়েছে পৃথিবী ও মৃত্যুর পরে অনেক কষ্ট আর কষ্ট।

নামাজ না পড়ার শাস্তি

নামাজ না পড়ার শস্তি অনেক ভয়াবহ হবে বলেই কুরআনের বর্ননা করা হয়েছে। আমাদের সকলের জানা প্রয়োজন নামাজ না পড়ার শাস্তি কি হতে পারে৷ তাহলে আমরা জেনে সেইভাবে ইবাদত করতে পারব।

নামাজ না পড়ার শাস্তি হিসেবে কঠোর হুশিয়ারি করা হয়েছে। নামাজ না পড়ার শাস্তি হিসেবে জান্নাতে প্রবেশ করার অধিকার থেকে বঞ্চিত করা হবে। সেই সাথে জাহান্নামের অতল গর্তে নিক্ষেপ করার কথাও বলা হয়েছে।

তাই নামাজ না পড়ার শাস্তি জেনে বুঝে আমাদের নামাজ পড়া উচিৎ। নইলে আমাদের এহ জগত ও পরকাল দুই ই নষ্ট হয়ে যাবে।

নামাজ না পড়ার শাস্তি কত বছর

নামাজ না পড়ার শাস্তি কত বছর হবে এই নিয়ে অনেকেই অনেক রকমের কথা বলে থাকেন। অনেকেই বলেন এক ওয়াক্ত নামাজ না পড়লে ২ কোটি ৮৮ লক্ষ বছর জাহান্নামের মাঝে থাকতে হবে।

আরও পড়ুনঃ চোখের ছানি দূর করার ঘরোয়া উপায়

কিন্তু নামাজ না পড়ার শাস্তি কত বছর এই বিষয়ে তেমন কোন হাদিস নেই। কত বছর জাহান্নামে থাকতে হবে এর কোন হিসাব কোন হাদিসে উল্লেখ করা নেই। তবে নামাজ না পড়লে অবশ্যই শাস্তি পেতে হবে।

জামায়াতে নামাজ না পড়ার শাস্তি

জামায়াতে নামাজ না পড়ার শাস্তি এর কথা বলতে গেলে প্রথমেই বলতে হয় নামাজ না পড়লে যেমন শাস্তি পেতে হবে। তেমনি কোন কারণ ছাড়া জামায়াতে নামাজ না পড়া ঠিক নয়।

জামায়াতে নামাজ আদায় করলে একা নামাজের চেয়ে ২৭ গুণ বেশি সওয়াব পাওয়া যায়। তাই একা একা নামাজ পড়ার চেয়ে জামায়াতে নামাজ পড়া অধিক গুরুত্বপূর্ণ।

আরও পড়ুনঃ অতিরিক্ত দুধ খেলে কি হয়

তবে আপনি বিষেশ কোন কারণে বা শারিরীক অসুস্থ্যতার কারিণে জামায়াতে নামাজ না পড়ে একা একা পড়তে পারবেন। সে ক্ষেত্রে আল্লাহ বিধান রেখেছেন।

পাঁচ ওয়াক্ত নামাজ না পড়লে কি হয়

নামাজ সম্পর্কে ইসলামে খুব গুরুত্ব দেওয়া হয়েছে। কেননা বলা হয়েছে বিনা কারণে কেউ এক ওয়াক্ত নামাজ ও যদি কামাই দেন বা মিস করেন তাহলে তার জন্য অনেক শাস্তি পেয়ে হবে।

তাই কেউ যদি পাঁচ ওয়াক্ত নামাজ না পড়লে কি হয় তা না জানেন তাহলে তিনি প্রতিনিয়ত কাফেরের তালিকায় নিজের নাম লেখানোর কাজ করছেন। কেননে নামাজ সম্পর্কে বলা হয়েছে নামাজ হলো কাফের ও ঈমানদার এর নধ্যে পার্থক্যকারী।

আমাদের শেষ কথাঃ পাঁচ ওয়াক্ত নামাজ না পড়লে কি হয়

আসলে আমরা অনেকেই শুনে শুনে জানি যে নামাজ না পড়লে আমরা বেহেস্তে যেতে পারব না। জাহান্নামের অনেক কঠিন শাস্তি আমাদের জন্য অপেক্ষা করছে। তাই আমাদের সকলের উচিৎ হলো পাঁচ ওয়াক্ত নামাজ না পড়লে কি হয় সেই কথা জানা।

অন্যদিকে নামাজ না পড়ার শাস্তি সম্পর্কে আমাদের জানা প্রয়োজন। তাহলে আমরা হয়ত নামাজ মিস করা থেকে বিরত থাকব। আল্লাহ আমাদের সকলকে নামাজ পড়ার তৌফিক দান করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

fasttechit নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url