এশার নামাজ কয় রাকাত

আমরা যারা মুসলিম ধর্মের অনুসারী অবশ্যই জানি নামাজের গুরুত্ব কত? প্রতিদিন আমাদের পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করতে হয়। তার মধ্যে সর্বশেষ নামাজ হলো এশার নামাজ। কিন্তু আপনি জানেন কি এশার নামাজ কয় রাকাত। আমাদের প্রায় সকলের ই জানা এশার নামাজ কয় রাকাত। তবু যারা জানেন না বা জানতে চাইন এশার নামাজ কয় রাকাত তাদের জন্যই আমাদের আজকের এই পোস্ট। আশা করছি আপনি আমাদের সম্পূর্ণ আর্টিকেল পড়ে আমাদের সাথেই থাকবেন। 

https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEiesGeqhItc6Df_d-pU5Qmzkrm3JqBQDZUFxiPi_lN_NPJDDnVS4-Lf9Guniymel8hpHOJ5oSLJvxLr3o1KYQ0vIcIGsnirMnd4yuq4JC5ACIzLBIVEzhu019a5DQR9drc9l7yr8S2zb4tG67Af02revU4n8LuTZNaLAfEEjBZvWORApUaKT-iXmiWCYuk/s320/%E0%A6%8F%E0%A6%B6%E0%A6%BE%E0%A6%B0%20%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%9C%20%E0%A6%95%E0%A6%AF%E0%A6%BC%20%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%95%E0%A6%BE%E0%A6%A4.jpg

তাহলে চলুন আরা দেড়ি না করে জেনে নেওয়া যাক এশার নামাজ কয় রাকাত। আর এই নামাজের ইতিহাস ই বা কি?

পোস্ট সূচিপত্রঃ এশার নামাজ কয় রাকাত

  • এশার নামাজ কয় রাকাত
  • এশার নামাজ কয় রাকাত ও নিয়ত
  • এশার নামাজ কয় রাকাত ও কি কি
  • এশার নামাজ কয় রাকাত সুন্নত কয় রাকাত ফরজ
  • আমাদের শেষ কথা

এশার নামাজ কয় রাকাত

আমাদের মধ্যে যারা নামাজ পড়ে থাকি তারা কিন্তু জানি যে এশার নামাজ কয় রাকাত। মূলত এশার ফরজ নামাজ চার রাকাত। তবে এর সাথে সুন্নত ও বেতর নামাজ আদায় করা হয়ে থাকে। তাই অনেকের মনেই এমন প্রশ্ন জেগে থাকে যে এশার নামাজ কয় রাকাত? এ জন্য আমাদের খুব ভালোভাবে জানা প্রয়োজন যে এশার নামাজ কয় রাকাত। এশার এই চার রাকার ফরজ নামাজ আসার পিছনে অনেক গল্প রয়েছে যা আমরা একটু পরেই আপনাদের জানানোর চেষ্টা করব। 

এশার নামাজ কয় রাকাত ও নিয়ত

এশার নামাজ কয় রাকাত তা একটু আগেই আমরা জনেছি। এবার আমরা জানার চেষ্টা করব এশার নামাজ কয় রাকাত ও নিয়ত কিভাবে করতে হয়। প্রত্যেক রাকাত নামাজের আগে অবশ্যই নিয়ত করে নিতে হয়। আর ঠিক তেমনি এশার নামাজ কয় রাকাত ও নিয়ত জেনে তবেই আমাদের নামাজ শুদ্ধভাবে আদায় করা উচিৎ। 

আরও পড়ুনঃ পাঁচ ওয়াক্ত নামাজ পড়লে কি হয়

এশার নামাজের নিয়ত হলো “নাওয়াইতু আন উছল্লিয়া লিল্লাহি তাআ'লা আরবা আ' রাক আ-তি ছালা-তিল ঈশা-ই ফারদ্বীল্লা-হি তাআ'লা, মুতাওয়াজ্জিহান ইলা-জিহাতিল কা'বাতিশ শারিফাতি আল্লাহু আকবার”। আশা করছি আপনি জানতে পেরেছেন এশার নামাজ কয় রাকাত ও নিয়ত কিভাবে করতে হবে। 

এশার নামাজ কয় রাকাত ও কি কি

এশার নামাজ কয় রাকাত ও কি কি বলতে আমরা বুঝতে পারি এশার নামাজ আসলে মোট কত রাকাত পড়তে হয়। কেননা এশার নামাজের মধ্যেই আছে চার রাকাত ফরজ নামাজ, আছে ফরজ নামাজের আগে চার রাকাত সুন্নত ( ঐচ্ছিক ), ফরজের পরে দুই রাকাত সুন্নত ,দুই রাকাত নফল এবং সর্বশেষ তি রাকাত বেতরের নামাজ। আশা করি বুঝতে পেরেছেন এশার নামাজ কয় রাকাত ও কি কি? আসলে এশার নামাজ হলো মোট ১৫ রাকাত। তাই আমাদের জেনে রাখা সবচেয়ে ভালো এশার নামাজ কয় রাকাত ও কি কি।

এশার নামাজ কয় রাকাত সুন্নত কয় রাকাত ফরজ

এশার নামাজ কয় রাকাত সুন্নত কয় রাকাত ফরজ তা আমরা একটু আগেই আলোচনা করেছি। তবুও আপনাদের সুবিধার জন্য আরেকবার তুলে ধরার চেষ্টা করছি। এশার নামাজ কয় রাকাত সুন্নত এই বিষয়ে অনেকেই গুলিয়ে ফেলেন। কারণ এশার ফরজ নামাজের আগে চার রাকাত সুন্নত নামাজ পড়া যায়। তবে না পড়লেও চলে। আবার ফরজ নামাজের পড়ে বেতর নামাজের আগে দুই রাকাত সুন্নত নামাজ আদায় করতে হয়। কাজেই এশার নামাজ কয় রাকাত সুন্নত এই প্রশ্নের উত্তরে জেনে রাখুন মোট ৬ রাকাত তবে আগের ৪ রাকাত ঐচ্ছিক। আর এশার নামাজের ক্ষেত্রে চার রাকাত ফরজ। 

আরও পড়ুনঃ দোয়া কবুলের পরীক্ষিত আমল

আশা করছি আপনি বুঝতে পারেছেন এশার নামাজ কয় রাকাত সুন্নত কয় রাকাত ফরজ। এবং এই বিষয়ে আপনার একটি স্পস্ট ধারনা বা জ্ঞান অর্জন হয়েছে।

আমাদের শেষ কথাঃ এশার নামাজ কয় রাকাত

আপনি হয়ত এতক্ষণে জেনে গেছেন এশার নামাজ কয় রাকাত। তবে আপনি জানেন কি এই চার রাকাত নামাজ কিভাবে এসেছে? না জানা থাকলে চলুন জানা যাক, হযরত মূসা (আঃ) যখন নীলনদ অতিক্রম করে ফেরাউন এবং তার সৈন্যদের থেকে রক্ষা করার জন্য আল্লাহর শুকরিয়া আদায় করে তিনি চার রাকাত নামাজ আদায় করেন। যা পরবর্তীতে আল্লাহ বান্দার উপর এশার ফরজ নামাজ হিসেবে আরোপিত করেন।

আরও পড়ুনঃ ইসলামে রিজিক বৃদ্ধির আমল

অন্য একটি মত হলো হযরত মূসা (আঃ) ফেরাউনের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য এক রাকাত, নীলনদ থেকে রক্ষা পাওয়ার জন্য এক রাকাত, ফেরাউনের সৈন্যদল নীলনদে ডুবে যাওয়ার জন্য এক রাকাত এবং অবাধ্য ইসরায়েলের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য এক রাকাত এই মোট চার রাকাত নামাজ পড়েন। যা পরবর্তীতে আল্লাহ বান্দার উপর এশার ফরজ নামাজ হিসেবে আরোপিত করেন। এটাই হলো আশোলে এশার নামাজ কয় রাকাত এবং কিভাবে আমরা পেলাম তার ইতিহাস।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

fasttechit নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url