বিকাশ একাউন্ট ব্লক খোলার নিয়ম

বিকাশ একাউন্ট হলো আধুনিক যুগে একটি জনপ্রিয় মাধ্যম। এটির মাধ্যমে খুব সহজেই টাকা আদান-প্রদান করা যায়। আমরা অনেকেই এই সম্পর্কে জানি কিন্তু বিকাশ একাউন্ট ব্লক খোলার নিয়ম সম্পর্কে অনেকেই জানিনা। 


পোষ্ট সূচিপত্রঃতাই আজ এই আর্টিকেলের মাধ্যমে বিকাশ একাউন্ট ব্লক খোলার নিয়ম সম্পর্কে কিছু তথ্য আলোচনা করব । আশা করি আপনাদের কাজে লাগবে। তাই শেষ পর্যন্ত আমাদের আর্টিকেলটি পড়ুন।

বিকাশ একাউন্ট কেন ব্লক হতে পারে

বিকাশ অ্যাকাউন্ট কেন ব্লক হতে পারে ও বিকাশ একাউন্ট ব্লক খোলার নিয়ম  সে সম্পর্কে বিস্তারিত জানবো। আমাদের মধ্যে অনেকেই  বিকাশ অ্যাকাউন্ট ব্লক খোলার নিয়ম সম্পর্কে জানতে চাই কিন্তু তার আগে জানা দরকার কেন বিকাশ একাউন্ট ব্লক হয়। তাহলে চলুন আমরা আগে সেটি জেনে নি কেন বিকাশ একাউন্ট ব্লক হয়। 

কিছু ভুল কাজের জন্য বিকাশ অ্যাকাউন্ট ব্লক হয়ে যেতে পারে। কিন্তু আমরা সেই ভুল কাজগুলো জানিনা । সে কারণে ভুলবশত কাজ গুলো করে ফেলি এবং আমাদের বিকাশ একাউন্ট ব্লক হয়ে যায়। চলুন সে কাজগুলো সম্পর্কে ধারণা নিয়ে আসে।

  1. অস্বাভাবিক মোবাইল রিচার্জ
  2. একাধিক বিকাশ একাউন্ট খোলা
  3. সিম রিপ্লেস করা
  4. দীর্ঘদিন বিকাশের লেনদেন না করা
  5. ভুল পিন দিয়ে বারবার বিকাশে লগইন করার চেষ্টা

নিচে এদের ব্যাখ্যা সহ বর্ণনা দেওয়া হলো

অস্বাভাবিক মোবাইল রিচার্জঃ

অস্বাভাবিক মোবাইল রিচার্জ এর কারণে বিকাশ একাউন্ট ব্লক হয়ে যেতে পারি। অস্বাভাবিক মোবাইল রিচার্জ বলতে বোঝানো হয়েছে যে একই নাম্বার থেকে বারবার রিচার্জ করা, একই নাম্বারে বারবার রিচার্জ করা এইসব কাজ সম্পর্কে। তাই আমাদের এইসব কাজ থেকে সাবধানতা অবলম্বন করতে হবে।

একাধিক বিকাশ একাউন্ট খোলাঃ

একাধিক বিকাশ একাউন্ট খোলার মাধ্যমেও বিকাশ একাউন্ট ব্লক হয়ে যেতে পারে। যেমন আমাদের সবার কাছে দিক ধরনের আইডি কার্ড থাকে। সরকার থেকে অনুমোদিত আর আরেকটি হলো লিমিটিং কার্ড। আমরা যদি মিটিং কার্ড থেকে আরেকটি বিকাশ একাউন্ট খুলতে চাই তাহলে সেই বিকাশ একাউন্টে ব্লক হয়ে যেতে পারে। তাই আমাদের এসব কাজ থেকে বিরত থাকতে হবে।

সিম রিপ্লেস করাঃ 

সিম রিপ্লেস করার মাধ্যমে কিন্তু বিকাশ একাউন্ট ব্লক হয়ে যেতে পারে। যেমন আপনি যেই নাম্বারে বিকাশ একাউন্ট খুলেছেন সেই সিমটি যদি আপনি রিপ্লেস করেন তাহলে কিন্তু সেই বিকাশ একাউন্টে ব্লক হয়ে যাবে। 

কিন্তু এটি হলে কোন চিন্তার দরকার নেই কারণ এটির সমাধান রয়েছে। যদি বিকাশ কর্মকর্তাদের সাথে যোগাযোগ করেন তাহলে তারা এটি সমাধান করে দিবে।

দীর্ঘদিন বিকাশে লেনদেন না করাঃ

বিকাশ একাউন্ট খোলার পরে যদি আপনি কোন টাকা লেনদেন না করেন বা বিকাশ অ্যাকাউন্ট ব্যবহার না করেন তাহলে কিন্তু বিকাশ একাউন্টে ব্লক হয়ে যেতে পারে। তাছাড়া আপনার বিকাশ একাউন্টে যদি কোন টাকা না থাকে তাহলে কিন্তু বিকাশ একাউন্টি ব্লক হয়ে যেতে পারে। তাই আমাদের এইসব থেকে সতর্ক থাকতে হবে।

ভুল পিন দিয়ে বারবার বিকাশে লগইন করার চেষ্টাঃ

আপনি যদি আপনার বিকাশে পিন ভুলে যান তাহলে ভুলেও ভুল পিন দিয়ে বারবার বিকাশে লগইন করার চেষ্টা করবেন না। কারণ এটি করলে আপনার বিকাশ একাউন্ট ব্লক হয়ে যেতে পারে। যদি আপনার বিকাশে একাউন্টে পিন ভুলেও যান তাহলে পিন রিসেট এর অপশন আছে সেখানে ক্লিক করলে আপনি নতুন পিন এড করতে পারেন। 

এরই মধ্যে আমরা বিকাশ একাউন্ট কেন ব্লক হতে পারে ও বিকাশ একাউন্ট ব্লক খোলার নিয়ম সে সম্পর্কে জানলাম।

বিকাশ একাউন্ট খোলার নিয়ম

বিকাশ একাউন্ট খোলার নিয়ম ও  বিকাশ একাউন্ট ব্লক খোলার নিয়ম সম্পর্কের বিস্তারিত জানবো, আমরা দুইটি নিয়মে বিকাশ একাউন্ট ব্লক খুলতে পারি। প্রথমটি হলো বাসায় বসে বিকাশ হেল্পলাইনে কল করে বিকাশ একাউন্ট ব্লক খুলে দিতে বলা, আর দ্বিতীয়টি হল সরকারি বিকাশ কাস্টমার এর কাছে গিয়ে বিকাশ একাউন্ট ব্লক খুলতে বলা। 

কারণ আমরা প্রথমে জেনে নেই বাসায় বসে কিভাবে বিকাশ হেল্পলাইনে কল করে ব্লক খুলে দিতে বলব। পরবর্তীতে আমরা সরকারি বিকাশ কাস্টমারের কাছে গিয়ে কিভাবে  বিকাশ একাউন্ট খোলার নিয়ম সেটা নিয়ে আলোচনা করব।

  1. প্রথমে আমাদের মোবাইল থেকে ১৬২৪৭ নাম্বারে কল করতে হবে। যেকোনো সিম থেকে কল করা যায়।
  2. কল করার পরে তারা আপনার সমস্যার কথা জানতে চাই এবং আপনি আপনার সমস্যার কথা উল্লেখ করবেন।
  3. তারপর আপনার বিকাশ একাউন্ট ব্লক খোলার জন্য তারা কিছু তথ্য চাইবে। সেগুলো হলো আপনার নাম ,আপনার পিতা মাতার নাম, আপনার জন্ম তারিখ, আপনার ভোটার আইডি কার্ডের নাম্বার ,ইত্যাদি। এগুলো আপনাকে সঠিকভাবে উত্তর দিতে হবে।
  4. তাছাড়াও তারা জানতে চাইতে পারে আপনি কবে লাস্ট টাকা লেনদেন করেছেন বা কত টাকা লেনদেন করেছিলেন। আপনাকে এগুলো সঠিক উত্তর দিতে হবে।
  5. আপনার সকল তথ্য যদি সঠিক হয়ে থাকে তাহলে তারা আপনার বিকাশ একাউন্ট ব্লক খুলে দিবে এবং আপনি পুনরায় সেটি ব্যবহার করতে পারবেন।

সচারচর বাসায় বসেই বিকাশ একাউন্ট হেল্পলাইনে কল দিলে বিকাশ একাউন্ট ব্লক খুলে দেওয়া যায় ।কিন্তু ব্লক যদি জটিল হয় তাহলে সরাসরি সরকারি কাস্টমারের কাছে যাওয়া লাগবে এবং যাওয়ার সময় অবশ্যই ভোটার আইডি কার্ডের ফটোকপি এবং জন্ম নিবন্ধন কার্ড নিয়ে যেতে হবে। 

তাছাড়া যে নাম্বারে বিকাশ একাউন্ট খোলা হয়েছিল সেটা সঙ্গে করে নিয়ে যেতে হবে। এবং অবশ্যই যার নামে বিকাশ একাউন্ট খোলা হয়েছিল তাকে যেতে হবে। এভাবেই বিকাশ একাউন্ট ব্লক খুলে যাবে। এরই মধ্যে আমরা বিকাশ একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জানলাম।

বিকাশ পিন রিসেট করার নিয়ম

বিকাশ পিন রিসেট করার উপায় সম্পর্কে কিছু তথ্য জেনে নেওয়া যাক। অ্যান্ড্রয়েড মোবাইল ফোন এর মাধ্যমে খুব সহজেই ঘরে বসেই বিকাশ পিন রিসেট করা যায়। এটি মূলত বিকাশ অ্যাপ এর মাধ্যমে করা যায়। কয়েকটি ধাপের মাধ্যমে আমরা বিকাশ পিন রিসেট করতে পারব। 

চলুন আমরা সেই ধাপগুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করে আসি । নিচে ধাপগুলো আলোচনা করা হলো:

  1. বিকাশ অ্যাপ এ লগইন করার সময় পিন ভুলে গেছেন বলে একটি অপশন দেখা যাবে সেখানে ক্লিক করতে হবে।
  2. তারপর দেখা যাবে পিন রিসেট নামে একটি অপশন সেখানে ক্লিক করতে হবে।
  3. তারপর দেখা যাবে যে অটোমেটিক ভেরিফিকেশন এর কোড এর অপশন চলে আসবে ।সেখানে কনফার্ম বাটনে ক্লিক করতে হবে।
  4. এরপর ফেস স্ক্যান করতে হবে সেটা সঠিকভাবে করে ফেলতে হবে।
  5. তারপর ভেরিফিকেশন কোড এর জন্য অপেক্ষা করতে হবে।
  6. বিকাশ থেকে একটি অনিশ্চিত নাম্বার আপনার মোবাইল নাম্বারে পাঠানো হবে সেই অনিশ্চিত্ত নাম্বারটি ভেরিফিকেশন কোড এ বসিয়ে কনফার্ম করতে হবে।
  7. পরবর্তীতে নতুন করে বিকাশে ৫ সংখ্যার পাসওয়ার্ড সেট করতে হবে।
  8. পরিশেষে আবারো নতুন পাসওয়ার্ড দিয়ে বিকাশ একাউন্ট লগ ইন করতে হবে এবং পরবর্তীতে নতুন পাসওয়ার্ড দিয়ে লগইন করা যাবে।

এরই মাধ্যমে আমরা বিকাশ পিন রিসেট করার নিয়ম সম্পর্কে জানলাম।

বিকাশ কাস্টমার কেয়ার নাম্বার

বিকাশ কাস্টমার কেয়ার নাম্বার সম্পর্কে বিস্তারিত জানবো। বিকাশ সম্পর্কে যেকোনো প্রকার তথ্যের জন্য এবং যেকোনো সমস্যা সমাধানের জন্য বিকাশের কাস্টমার কেয়ার নাম্বার রয়েছে। এই নাম্বারে কল দিলে আপনি বিকাশ কাস্টমার কেয়ার দের সাথে কথা বলতে পারবেন। বিকাশ সম্পর্কে কোন কিছু জানতে চাইলে সেটি জানতে পারবেন এবং বিকাশ সম্পর্কে যেকোনো সমস্যার সমাধান নিতে পারবেন।

বিকাশ কাস্টমার কেয়ারের রয়েছে দুইটি নাম্বার। সেই নাম্বার গুলো হলো ১৬২৪৭ এবং অপরটি হলো ০২- ৫৫৬৬৩০০১ এই দুইটি নাম্বার। এই নাম্বার দুটিতে যখন ইচ্ছা এবং যেকোনো সিম থেকে কল করতে পারবেন। এরই মাধ্যমে বিকাশ কাস্টমার কেয়ার নাম্বার সম্পর্কে কিছু তথ্য জানলাম।

আমাদের শেষ কথা

ইতিমধ্যে আমরা বিকাশ একাউন্ট  ব্লক খোলার নিয়ম সম্পর্কে জানলাম।  বিকাশ একাউন্ট কেন ব্লক হতে পারে, বিকাশ একাউন্ট খোলার নিয়ম, বিকাশ পিন রিসেট করার নিয়ম, বিকাশ কাস্টমার কেয়ার নাম্বার কোথায় পাওয়া যেতে পারে। 

এই সব কিছু সম্পর্কে ধারণা দেওয়া হয়েছে। আরো কিছু নতুন তথ্য পেতে হলে আমাদের আর্টিকেল গুলো পড়ুন। ও আমাদের ওয়েবসাইটটি ফলো করুন। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

fasttechit নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url