নাকের কালো দাগ দূর করার উপায়

ত্বক মানুষের সৌন্দর্য একটি বৈশিষ্ট্য। সকল মানুষই চাই নিজের ত্বককে সুন্দর করে তুলতে। কিন্তু অনেক সময় দেখা যায় নাকের পাশে কালো দাগ অর্থাৎ ব্ল্যাকহেডস জমে থাকে যেটি দেখতে খুব খারাপ লাগে, যারা এই সমস্যায় ভুগছেন আজকের আর্টিকেলটি তাদের জন্য, নাকের কালো দাগ দূর করার উপায় সম্পর্কে সকলেরই জানা উচিত।
https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEh95ZFX8s_2dULOTwAIMXCRFOW8KgUozUNuE_2vgxmRFAi7JzzgLa9km9tJZZIGQCrVuQqWHa1yCIHOK91sy6cHfAnBSBKTXt_r-ocpIfoKkL3S-CFaFhcR-2SmY97QY2iWneVDl1FYEoohBqQUpBD4B36kbA_ugMpDjNf67Kgq9VbAim7G718EHMOEciU/s320/%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%95%E0%A7%87%E0%A6%B0%20%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B2%E0%A7%8B%20%E0%A6%A6%E0%A6%BE%E0%A6%97%20%E0%A6%A6%E0%A7%82%E0%A6%B0%20%E0%A6%95%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%B0%20%E0%A6%89%E0%A6%AA%E0%A6%BE%E0%A6%AF%E0%A6%BC.jpg

পোষ্ট সূচিপত্রঃকারণ এটি ত্বকের সৌন্দর্যকে বহন করে রাখে। চলুন তাহলে আর দেরি না করে নাকের কালো দাগ দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত জানি।

নাকের দুই পাশে কালো দাগ কেন হয়

আপনারা কি নাকের দুই পাশে কালো দাগ কেন হয় সে সম্পর্কে জানতে চান? আসুন তাহলে নাকে দুই পাশে কালো দাগ কেন হয় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করি। মহিলা মানুষ নাকের কালো দাগ নিয়ে বেশি চিন্তাভাবনায় থাকে। কারণ এটি তার সৌন্দর্যকে নষ্ট করে দেয়। 


অনেকেই মনে করে যে রোদ্দে যাওয়ার জন্য এই কালো দাগটি হয়ে থাকে কিন্তু তাদের ধারণা পুরোপুরি ভুল। কারণ নাকের এই কালো দাগের কারণ হলো আমাদের শরীরের মেলানিন ত্বকে বেড়ে যাওয়ার ফলে হয়ে থাকে। তখনই নাকে দুই পাশে কালচে দেখায়। এই সমস্যায় কমবেশি সকল মানুষই ভুগছেন।
এই মেলানিন তোকে কমিয়ে আনার অনেকগুলো উপায় রয়েছে। 

তাই এই পদ্ধতি নাকের কালো দাগ দূর করার উপায় সকলেরই জানতে হবে। নাকের কালো দাগ দূর করতে সবচেয়ে কার্যকরী উপাদান হলো আলুর রস। আলু টুকরা করে কেটে না খেয়ে সাইডে ঘসলে ৩০ মিনিটের মতন লাগিয়ে রেখে ধুয়ে ফেললে দাগ তাড়াতাড়ি উঠে যায়। এরই মাধ্যমে আমরা নাকের দুই পাশে কালো দাগ কেন হয় সে সম্পর্কে জানলাম।

নাকের নিচে কালো দাগ দূর করার উপায়

এতক্ষণ নাকের দুই পাশে কালো দাগ কেন হয় সে সম্পর্কে জেনেছি এবার আসুন নাকের নিচে কালো দাগ দূর করার উপায় সম্পর্কে কিছু তথ্য জেনে নেওয়া যাক।
  • আলুর রসকে ভালোভাবে নাকের দুই পাশে ঘষতে হবে যে জায়গাগুলোতে ছোপ ছোপ দাগ হয়ে গেছে। তারপরে ২০ থেকে ৩০ মিনিট পর ধুয়ে ফেলতে হবে। পরিষ্কার পানি দিয়ে মুখ পরিষ্কার করে নিতে হবে।
  • লেবুর রস নাকি এর ব্ল্যাকহেডস এর জন্য অনেক ভালো কার্যকরী। লেবুর রস দুই পাশে ঘষে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলতে হবে।
  • মধু নাখের কালো দাগ দূর করতে অনেক কার্যকরী ভূমিকা পালন করে।
  • এছাড়াও বেকিং সোডা দুই চামচ ও তার সঙ্গে এক চামচ পানি মিশিয়ে ওইটার একটি পেস্ট বানিয়ে নাকে ১০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলতে হবে।
  • কালো দাগ দূর করতে সাদা ডিমের অংশ অনেক কার্যকারী। ঠিক তেমনি ভাবেই সাদা ডিমের অংশকে নাকে লাগিয়ে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলতে হবে।
  • গোলাপ জলের সাথে একটু ওটস মিশিয়ে পেস্ট করে ২০ থেকে ৩০ মিনিট রেখে দিলে নাকের কালো দাগ দূর করা সম্ভব। এটি যদি আপনি সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করতে পারেন তাহলে অনেক ভালো ফলাফল পাবেন।
  • নাকের কালো দাগ দূর করতে শসা ও টমেটো অনেক ভালোভাবে কাজ। এটি যদি গোসলের আগে ব্যবহার করা হয় তাহলে ভালো ফলাফল পাওয়া যায়।
এর মাধ্যমে আমরা নাকের নিচে কালো দাগ দূর করার উপায় সম্পর্কে জানলাম।

নাকের ব্ল্যাকহেডস দূর করার উপায়

এতক্ষণ আমরা নাকের নিচে কালো দাগ দূর করার উপায় সম্পর্কে জেনেছি এবার আসুন তাহলে নাকের ব্ল্যাক এর দূর করার উপায় সম্পর্কে জেনে নিয়।
  1. আলুর রসকে ভালোভাবে নাকের দুই পাশে ঘষতে হবে যে জায়গাগুলোতে ছোপ ছোপ দাগ হয়ে গেছে। তারপরে ২০ থেকে ৩০ মিনিট পর ধুয়ে ফেলতে হবে। পরিষ্কার পানি দিয়ে মুখ পরিষ্কার করে নিতে হবে।
  2. লেবুর রস নাকি এর ব্ল্যাকহেডস এর জন্য অনেক ভালো কার্যকরী। লেবুর রস দুই পাশে ঘষে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলতে হবে।
  3. মধু নাকের ব্ল্যাকহেডস দূর করতে অনেক কার্যকরী ভূমিকা পালন করে।
  4. এছাড়াও বেকিং সোডা দুই চামচ ও তার সঙ্গে এক চামচ পানি মিশিয়ে ওইটার একটি পেস্ট বানিয়ে নাকে ১০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলতে হবে।
  5. নাকের ব্ল্যাকহেডস দূর করতে সাদা ডিমের অংশ অনেক কার্যকারী। ঠিক তেমনি ভাবেই সাদা ডিমের অংশকে নাকে লাগিয়ে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলতে হবে।
  6. গোলাপ জলের সাথে একটু ওটস মিশিয়ে পেস্ট করে ২০ থেকে ৩০ মিনিট রেখে দিলে নাকের ব্ল্যাকহেডস দূর করা সম্ভব। এটি যদি আপনি সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করতে পারেন তাহলে অনেক ভালো ফলাফল পাবেন।
  7. নাকের ব্ল্যাকহেডস দূর করতে শসা ও টমেটো অনেক ভালোভাবে কাজ। এটি যদি গোসলের আগে ব্যবহার করা হয় তাহলে ভালো ফলাফল পাওয়া যায়।
এরই মাধ্যমে আমরা নাকের ব্ল্যাকহেডস দূর করার উপায় সম্পর্কে জানলাম।

নাকেন দুই পাশে কালো দাগ দূর করার ক্রিম

এতক্ষণ আমরা নাকের কালো দাগ দূর করার উপায় সম্পর্কে জানলাম । এবার নাকের দুই পাশে কালো দাগ দূর করার ক্রিম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আসুন তাহলে জেনে নেওয়া যাক। এখন অনেক মানুষই বাইরে থেকে ক্রিম কিনে নিয়ে সেই দেশে সেল করে। যেটি খুব সহজেই নাকের কালো দাগ দূর করে ফেলে। 


কিন্তু আমরা কখনো চিন্তা-ভাবনা করি না যে এইসব ক্রিমে ক্ষতিকর কেমিক্যাল মেশানো থাকে যা আমাদের ত্বককে অনেক খারাপ করে দেয়। এইসব বিদেশি ক্রিম ব্যবহার করার ফলে মুখে জ্বালাপোড়া সৃষ্টি হয়। ও অনেকের এলার্জি ও হয়ে যাই। তাই আমার মতে নাকের কালো দাগ দূর করার উপায় এর জন্য এইসব ক্রিম থেকে বিরত থাকা উচিত। 

কারণ এসব আমাদের ত্বকের জন্য অনেক ক্ষতিকর । তাই আমার মতামত হল ঘরোয়া ভাবে এই সমস্যার সমাধান করা সম্ভব এইটার জন্য ক্রিম এর প্রয়োজন নেই। ঘরোয়া কিছু উপায় এর মাধ্যমেই আপনি ভালো ফলাফল পেতে পারেন। আশা করি আপনারা এই বিষয়টা বুঝতে পেরেছেন। ইতিমধ্যে আমরা নাকের দুই পাশে কালো দাগ দূর করার ক্রিম সম্পর্কে জানলাম।

চিরতরে ব্ল্যাকহেডস দূর করার উপায়

নাকের দুই পাশে কালো দাগ দূর করার উপায় সম্পর্কে এরই মধ্যে জেনেছি এবার আসুন চিরতরে ব্ল্যাকহেডস দূর করার উপায় সম্পর্কে কিছু তথ্য জেনে নেওয়া যাক।
  1. প্রথমত প্রচুর পরিমাণে পানি পান করতে হবে তবে মরা কোষগুলো থেকে আর ডাগ হবে না।
  2. ঘরোয়া পদ্ধতির মাধ্যমে কিছু ফেসপ্যাক ব্যবহার করা যায় এতে করে চিরতরে ব্ল্যাকহেডস দূর করা সম্ভব।
  3. ত্বকে অযত্ন করলে মুখে নানা রকম দাগ তৈরি হয়। তাই অবশ্যই ত্বকের যত্ন নিতে হবে।
  4. প্রয়োজনে অবশ্যই ডাক্তারের পরামর্শ নেয়া উচিত।
  5. অনেকেই ত্বক সেনসিটিভ হয় সে ক্ষেত্রে ক্রিম ইউজ করা থেকে বিরত থাকতে হবে।
  6. প্রাকৃতিক কিছু উপায়ে নাকের এই দাগগুলো ভালো করার চেষ্টা করতে হবে। এরই মাধ্যমে আমরা চিরতরে ব্ল্যাক হেডস দূর করার উপায় সম্পর্কে জানলাম।

আমাদের শেষ কথা

ইতিমধ্যেই আমরা নাকের কালো দাগ দূর করার উপায় সম্পর্কে বিভিন্ন তথ্য আপনাদের দিয়েছি। আশা করি এই টিপস গুলো আপনাদের অবশ্যই কাজে লাগবে। এমনি আরো নতুন নতুন টিপস দেওয়ার জন্য আমাদের ওয়েবসাইটটি ফলো করে রাখুন ও আমাদের আর্টিকেল কোন মনোযোগ সহকারে পড়ুন। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি । আবারো পরবর্তী কোনো আর্টিকেলে দেখা হবে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

fasttechit নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url