ঘরে বসে অনলাইনে ইসলামী ব্যাংকের অ্যাকাউন্ট খোলার নিয়ম

আপনারা কি ঘরে বসে অনলাইনে ব্যাংক খোলার নিয়ম সম্পর্কে জানতে চান? যদি এ সম্পর্কে জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি আপনাদের জন্য। সুতরাং আপনি যদি ঘরে বসে অনলাইনে ব্যায়াম করার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য খুঁজছেন। 

https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEi0mahYlvfSmHBZT27h0Q-jv6_L4Iw3ggj7wc6jUDFGNBaNFzsUPtaF3jvyeBlhTQF3cRAjz_j75QJaN9iB3HB2PglnKyYosv8VA-wx4nXulpKfuSH_WUMLLiDSisHlaAQoj5K-j6oNT9puLGKUGoA5jiheDxrSMiZBYe6f4PjUnK37V0WAnAi6Jj3G59Y/s320/%E0%A6%85%E0%A6%A8%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%87%E0%A6%A8%E0%A7%87%20%E0%A6%87%E0%A6%B8%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%AE%E0%A7%80%20%E0%A6%AC%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%82%E0%A6%95%E0%A7%87%E0%A6%B0%20%E0%A6%85%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%95%E0%A6%BE%E0%A6%89%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%9F%20%E0%A6%96%E0%A7%8B%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%B0%20%E0%A6%A8%E0%A6%BF%E0%A6%AF%E0%A6%BC%E0%A6%AE.jpg

পোষ্ট সূচিপত্রঃতাহলে এই আর্টিকেলটি আপনাকে অনেক সাহায্য করতে পারে তাহলে আসুন আমরা এই সম্পর্কে কিছু তথ্য জানি।

ইসলামী ব্যাংক কি

ইসলামী ব্যাংক কি সে সম্পর্কে আমাদের প্রত্যেকেরই জানতে হবে । ইসলামী শরীয়া অনুযায়ী যে ব্যাংক প্রচলিত হয় তাকে ইসলামী ব্যাংক বলে। ইসলামের ধর্মীয় আইন যা ব্যবসা, অর্থনীতি বা জীবনের অন্যান্য দিকগুলোকে এ পরিচালনা করে তাকে ইসলামী শরিয়া বলে। 

আমাদের মধ্যে অনেকেই  ঘরে বসে অনলাইনে ইসলামি ব্যাংক খোলার নিয়ম  নিয়ম সমূহ জানেনা। আমরা আজকে এখানে বিস্তারিত আলোচনা করব। যেহেতু সুদকে ইসলামের ভাষায় হারাম বলে মনে করা হয় সেহেতু ইসলামী ব্যাংকের সুদ গ্রহণ বা প্রদান করা হয় না।

ইসলামী ব্যাংকে একাউন্ট করে কি লাভ হয়

ইসলামী ব্যাংকে অ্যাকাউন্ট করে লাভ কি তা সম্পর্ক কিছু তথ্য জেনে নি। ইসলামী শরীয়তে হারাম করা হয়েছে এ কারণে ইসলামী ব্যাংকে সুদ প্রদান করা হয় না। ইসলামী ব্যাংক গুলি সুদের পরিবর্তে অন্যান্য পদ্ধতি। যেমন লিজিং এবং বিনিময়, অংশীদারিত্ব ইত্যাদি পদ্ধতি ব্যাবহার করে থাকে। 

ঘরে বসে অনলাইনে ইসলামি ব্যাংক খোলার নিয়ম কিছু তথ্য জেনে নেয়া যাক। ইসলামী ব্যাংকে একাউন্ট খোলার সুবিধা গুলো নিচে উল্লেখ করা হলো:

  • সুদমুক্ত: ইসলামী ব্যাংকগুলো সুদ গ্রহণ করেনা এবং সুদ প্রদানও করে না।
  • ইসলামী শরীয়তের আইন অনুযায়ী পরিচালিত: ইসলামী শরীয়তের আইন অনুযায়ী পরিচালিত হওয়ায় ইসলামী ব্যাংকগুলি আর্থিক নিরাপত্তা প্রদান করে।
  • সামাজিকভাবে দায়বদ্ধ : ইসলামী ব্যাংকগুলো ইসলামী মূল্যবোধের সাথে সামঞ্জস্যপূর্ন রেখে ব্যাবসায় বিনিয়োগ করে যা সামাজিকভাবে দায়বদ্ধ হতে সাহায্য করে।
  • নিরাপদ: ইসলামী ব্যাংকগুলি অন্যান্য ব্যাংকে চেয়ে নিরাপদ। তারা ইসলামী শরীয়তের আইন অনুযায়ী পরিচালিত হয়।
  • সুবিধাজনক : ইসলামী ব্যাংকগুলো চেকিং একাউন্ট, সঞ্চয় একাউন্ট, ঋণ, বিনিয়োগ, বিদেশি মুদ্রার লেনদেন ইত্যাদি সুবিধা প্রদান করে থাকে।

ইসলামী ব্যাংকে একাউন্ট করে কি লাভ হয় সে সম্পর্কে আমরা জানলাম । ইসলামী মূল্যবোধের সাথে সামঞ্জস্যপূর্ণ ব্যাংকিং সেবা চাইলে আপনি ইসলামী ব্যাংকে একাউন্ট খুলতে পারেন।

ইসলামী ব্যাংক এ একাউন্ট খোলার নিয়ম

ইসলামী ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে কিছু তথ্য জেনে নিই। ইসলামী ব্যাংকে একাউন্ট খোলার জন্য আপনি ইসলামী ব্যাংকে গিয়ে একটি একাউন্ট খোলার জন্য আবেদন করতে পারেন। ছাড়াও আপনি যে ইসলামী ব্যাংকে যেতে চান সে ব্যাংকের ওয়েবসাইটে গিয়ে অনলাইনে একাউন্ট খোলা যেতে পারে।

ইসলামী ব্যাংকে একাউন্ট খোলার জন্য আপনাকে যে সকল নথিগুলো জমা দিতে হবে তা নিচে আলোচনা করা হলো: 

  1. পাসপোর্ট বা জাতীয় পরিচয় পত্র
  2. পাসপোর্ট সাইজের ছবি
  3. আবেদনপত্র
  4. আপনার বর্তমান ঠিকানার প্রমাণ
  5. আপনার আয়ের প্রমাণ

একবার নথিগুলো জমা হওয়ার পরে ব্যাংক আপনার একাউন্ট খোলার জন্য একটি আবেদন প্রক্রিয়া করবে যা দিনের মধ্যে সম্পন্ন হবে।

ইসলামী ব্যাংকে খোলার জন্য আপনাকে নির্দিষ্ট পরিমাণ টাকা ব্যাংকে জমা দিতে হবে। ইসলামী ব্যাংক একাউন্ট খোলার পর যে সকল সুবিধা আপনি পাবেন তা নিচে আলোচনা করা হলো:

  1. চেকিং একাউন্ট
  2. সঞ্চয় একাউন্ট
  3. ঋণ
  4. বিনিয়োগ
  5. বিদেশি মুদ্রার লেনদেন
  6. ই ব্যাংকিং
  7. মোবাইল ব্যাংকিং

ইসলামী ব্যাংকে একাউন্ট খুললে আপনি আরো যে সকল সুবিধা পাবেন তা নিচে আলোচনা করা হলো:

  • সুদমুক্ত
  • ইসলামী শরীয়তের আইন অনুসারে পরিচালিত
  • সমাজিকভাবে দায়বদ্ধ
  • নিরাপদ
  • সুবিধাজনক

ইসলামী ব্যাংকে একাউন্ট খুলতে চাইলে আপনার নিকটবর্তী ইসলামী ব্যাংকের সাথে যোগাযোগ করতে পারেন। ঘরে বসে অনলাইনে ইসলামি ব্যাংক খোলার নিয়ম বলতে জানলাম।

অনলাইনে ইসলামী ব্যাংকের অ্যাকাউন্ট খোলার নিয়ম

অনলাইনে এ ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে তথ্য দেয়া হলো। ইসলামী ব্যাংকে একাউন্ট খোলার জন্য  আপনাকে যে পদক্ষেপ গুলো অনুসরণ করতে হবে তা নিচে আলোচনা করা হলো:

  • ইসলামী ব্যাংক এর ওয়েব সাইট খুলুন।
  •  "একাউন্ট খুলুন" বা "নতুন একাউন্ট খুলুন" লিংকে ক্লিক করতে হবে। 
  • একাউন্টের ধরন নির্বাচন করতে হবে
  • আপনার যোগাযোগ তথ্য যেমন : মোবাইল নাম্বার এবং ইমেইল ঠিকানা প্রদান করতে হবে।
  • আপনার আয়ের তথ্য প্রদান করতে হবে ।
  • আপনার একাউন্ট এর জন্য একটি পাসওয়ার্ড তৈরি করতে হবে।
  • আপনার একাউন্ট খোলার আবেদন জমা দিতে হবে।

আপনার অ্যাকাউন্ট খোলার আবেদনটি জমা দেওয়ার পরে ব্যাংক আপনার আবেদন প্রক্রিয়া করবে যা সাধারণত কয়েক দিনের মধ্যে সম্পন্ন হবে। অনলাইনে ইসলামী ব্যাংকের অ্যাকাউন্ট খোলার নিয়ম এর জন্য কোন সমস্যার সম্মুখীন হলে, ব্যাংকের গ্রাহক সেবা কেন্দ্রে যোগাযোগ করতে পারেন। \

সেখান থেকেও  ঘরে বসে অনলাইনে ইসলামি ব্যাংক খোলার নিয়ম  সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

কেন আপনি অনলাইনে ইসলামী ব্যাংক অ্যাকাউন্ট খুলবেন

কেন আপনি ইসলামী ব্যাংকে একাউন্ট খুলবেন? সম্পর্কে কিছু তথ্য জানবো। অনলাইনে ইসলামী ব্যাংকের একাউন্ট খুললে বিভিন্ন সুবিধা পাওয়া যায়। নিচে অনলাইনে ইসলামী ব্যাংক খোলার সুবিধা গুলো আলোচনা করা হলো:

  1. আপনি ব্যাংক শাখায় না গিয়ে বাড়িতে বসে অথবা অফিসে বসেই আপনার অ্যাকাউন্ট খুলতে পারেন।
  2. অনলাইনে একাউন্ট  খুবই সহজ এবং দ্রুত খোলা যায়।
  3. আপনি যেকোনো সময় এবং যেকোনো জায়গা থেকে একাউন্ট খুলতে পারবেন।
  4. অনলাইনে অ্যাকাউন্ট খোলার প্রক্রিয়াটি খুবই নিরাপদ। এতে আপনার ব্যক্তিগত তথ্য  সুরক্ষিত থাকে।

আমাদের শেষ কথা

ইতিমধ্যে আমরা ইসলামী ব্যাংক কি, ইসলামী ব্যাংকে একাউন্ট করে কি লাভ হয়, ইসলামী ব্যাংক এ একাউন্ট খোলার নিয়ম, অনলাইনে ইসলামী ব্যাংকের অ্যাকাউন্ট খোলার নিয়ম, কেন আপনি অনলাইনে ইসলামী ব্যাংক অ্যাকাউন্ট খুলবেন? ঘরে বসে অনলাইনে ইসলামি ব্যাংক খোলার নিয়ম এইসব সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। 

আশা করি আপনারা উপকৃত হবেন। আরো নতুন নতুন তথ্য পেতে হলে আমাদের আর্টিকেলটি পূরণ ও আমাদের ওয়েবসাইটটি ফলো করুন। আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

fasttechit নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url