মেয়েদের মেছতা দূর করার উপায়

আমাদের ত্বকে নানা ধরণ এর অসুখ হয়। এর মধ্যে মেছতা অন্যতম। মেছতার আরেক নাম মেলাজমা। মূলত ইস্ট্রোজেন ও প্রোজেস্টেরন বেড়ে গেলেই এটি দেখা দেয়।ছেলেদের তুলনায় মেয়েদের বেশি মেছতা দেখা দেয়।মূলত মেছতা হলে ত্বক পুড়ে যাওয়ার আকার ধারণ করে বা বাদামি হয়ে যায়।আবার জানা যায় দীর্ঘসময় রোদে থাকলেও এটা হতে পারে। 

https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEh-7m6WovvyhaJKVKd4oBe6b-QTdI35QOW9Ka0PriTTYig_lUWVPnhwh1RxqQB_IZOXaNDowErG-pos3QbOLT7HLI4fcaXW7GrMZJa3uIT7QZd6CgYZm_LEt4ixqUPYDTgYzfsx-1HHdCrVXq_U-A4oazRCpIlmbiNlf72vlFA-sLRdjrYKA6vOF25vRXs/s320/%E0%A6%AE%E0%A7%87%E0%A6%AF%E0%A6%BC%E0%A7%87%E0%A6%A6%E0%A7%87%E0%A6%B0%20%E0%A6%AE%E0%A7%87%E0%A6%9B%E0%A6%A4%E0%A6%BE%20%E0%A6%A6%E0%A7%82%E0%A6%B0%20%E0%A6%95%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%B0%20%E0%A6%89%E0%A6%AA%E0%A6%BE%E0%A6%AF%E0%A6%BC.jpg
পোস্ট সূচিপত্রঃএটি ত্বকের খুব সাধারণ একটি রোগ। যা মুখ ছাড়াও হাতে বুকে দেখা দিতে পারে। মেয়েদের মেছতা দূর করার অনেক উপায় রয়েছে।

মেয়েদের মেছতা দূর করার উপায়

মেছতা দূর করার জন্য অবশ্যই  নিজের ত্বককে পরিষ্কার রাখা উচিত। কারণ সবার প্রথমে ত্বকের যত্নটা প্রয়োজন। মেয়েদের মেছতা দূর করার উপায়:

ত্বকের যত্ন নিলে সব সমস্যার সমাধান হয়ে যাবে এই জন্য অ্যালোভেরা জেল গুরুত্বপূর্ণ। এইটি ত্বকের ভিতর থেকে সবরকম সমস্যা থেকে মুক্ত করে।

আরও পড়ুনঃ ত্বকের যত্নে যেসব খাবার খাবেন

তাছাড়াও বাসায় থাকা টমেটো অর্ধেক করে কেটে তার উপরে একটু হলুদ মাখিয়ে মুখে কিছুক্ষণ ম্যাসাজ করলে মেছতা দূর করা সম্ভব। মেয়েদের মেছতা দূর করার উপায় রয়েছে তার মধ্যে টমেটো অনেক উপকারী। টমেটো আমাদের ত্বকের জন্য খুবই ভালো কাজ করে এটি আমাদের ত্বককে আরো উজ্জ্বল ও সুন্দর করতে সাহায্য করে।

চিরতরে মেছতা দূর করার উপায়

প্রত্যেকটা মেয়ে ত্বকের যত্ন নিতে পছন্দ করে। তারা চাই নিজের ত্বকটাকে সুন্দর করে তুলতে। কিন্তু অনেক সময় যত্ন নেওয়ার পরও মুখে নানা রকম সমস্যা দেখা দেয় তার মধ্যে মেছদা অন্যতম।

মেছতা দূর করার জন্য কিছু ঘরোয়া উপায় আছে তার মধ্যে কার্যকারী উপায় গুলো হলো - হলুদ, লেবুর রস, পেঁয়াজের রস, পাকা পেঁপে, এবং মুলতানি মাটি। তাছাড়াও বেসনো অনেক  ভাবে কাজ করে থাকে। মেছতা দূর করার জন্য হলুদ তার সাথে লেবুর রস কাঁচা দুধ দিয়ে মিশিয়ে মুখে মাখলে ভালো একটা ফলাফল পাওয়া যেতে পারে।

তাছাড়াও পেঁয়াজের রস এবং সঙ্গে ভিনেগার মিশিয়ে  মুখে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিয়ে মুখ ধুয়ে ফেললে মেছজটা অনেকটাই কমে যেতে পারে।

তাছাড়াও মুলতানি মাটি আমাদের ত্বকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি আমাদের ত্বককে আরো সুন্দর উজ্জ্বল করে তোলে। মুলতানি মাটির সাথে গোলাপজল মিশিয়ে মুখে প্যাকের মতো করে লাগিয়ে রাখলে মুখের সবরকম সমস্যা দূর হয়ে যায়।

মেছতা দূর করার ক্রিমের নাম

মেয়েদের মেছতা দূর করার উপায় হলো - মেছতা দূর করার জনপ্রিয় ক্রীমের মধ্যে কিছু পরিচিত নাম রয়েছে, যেমন:

  • Fair & Lovely
  • Pond's White Beauty
  • Garnier Skin Naturals
  • Nivea Soft
  • Olay Natural White
  • Himalaya Herbals
  • Neutrogena Fine Fairness

এই ক্রীমগুলি মেছতা দূর করার জন্য ব্যবহার করা হতে পারে। তবে, আপনার ত্বকের সমস্যার উপর নির্ভর করে সবচেয়ে ভালো কোনটি হবে তা আপনার ডার্মাটোলজিস্ট বা চর্মরোগ বিশেষজ্ঞের সাথে আলাপ করতে সবসময় শ্রেয়।

মেছতা দূর করার ওষুধ

মেছতা দূর করার ওষুধ আছে । মেছটা দূর করার জন্য  আমরা ইন্টারনেটে অনেক ধরনের ঔষধ দেখতে পাই যা আমাদের ত্বকের জন্য একদমই ঠিক না সেটা ক্ষতিও করতে পারে। তাই ত্বকের জন্য অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেয়াটা প্রয়োজন। তার প্রত্যেকটা মানুষই তার ত্বকের প্রতি একটু বেশি গুরুত্ব দেয়, ত্বকটা যদি সুন্দরও উজ্জ্বল হয় সে সম্পর্কে বিশেষভাবে গুরুত্ব দেয় মেয়েরা ।  

আরও পড়ুনঃ মধু দিয়ে ত্বক ফর্সা করার উপায়

সেক্ষেত্রে অবশ্যই ঝুঁকি না নিয়ে ভালো একটা চিকিৎসকের সাথে যোগাযোগ করতে হবে। মেয়েদের মেছতা দূর করার উপায় অধিকাংশ ওষুধ ব্যবহার নিশ্চিত ধরনে অসুরক্ষিত হতে পারে এবং প্রচুর ঝুঁকি নিতে পারে, তাই স্বাস্থ্য পেশাদারের সাথে সামর্থ্যপূর্ণ পরামর্শ পাওয়াটা খুব জরুরি।

আমাদের শেষ কথা

মেয়েদের ত্বকে মেছতা হওয়া খুবই সাধারণ একটি বিষয়। মেয়েদের মেছতা দূর করার উপায় আছে তবে এটা নিয়ে দুশ্চিতার কিছুই নেই। ধৈর্য ধরলে সময়ের সাথে এটি চলে যায়। সময়ের সাথে সাথে মেছতা দূর করার অনেক আধুনিক উপায় বের হয়েছে। এর মধ্যে মাইক্রোডার্মাব্রাসন ও ডায়ামন্ড পিল বেশ জনপ্রিয়। তবে এই গুলো সময় সাপেক্ষ ব্যাপার।যেহেতু মেছতা জিনিসটা ধীরে ধীরে আসে।

তাই এটি যেতেও একটু সময় লাগবে। তাই এটি নিয়ে বেশি চিন্তা না করে সঠিক উপায়ে দূর করা সম্ভব।এছাড়াও যদি আগে থেকেই মেছতা হতে দূরে রাখতে হয় হবে ১৬-১৭ বয়সেই সানব্লক ব্যবহার করতে হবে।এভাবে ত্বকের যত্ন নিতে হবে।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

fasttechit নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url