মোটোরোলা উত্থান ও পতন

আপনারা কি জানেন মোটোরোলা উত্থান ও পতন ? যদি না জেনে থাকেন তাহলে চলুন আজকের আর্টিকেল এর মাধ্যমে মোটোরোলা উত্থান ও পতন সম্পর্কে কিছু বিস্তারিত জেনে নেই। মোটোরোলা সম্পর্কে সবার জানা উচিত।
https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEh4hVL7r4zUH-pat3-BcoSbAPT7EJJog-nP3zGZDQTa5CZp7Ze1yzabME69bslikO-tVYQzrx5zNvGX3G0nhoyFSKx7SHbDd2n0ZD990qASYNrNQN32Y1pFHSW1pT_wN5JFSJMLMLEodaHv5mHpQKKSsASKWIN2bpWksmmYW81X_G84C0jK3yOOvGm92nI/s320/%E0%A6%AE%E0%A7%8B%E0%A6%9F%E0%A7%8B%E0%A6%B0%E0%A7%8B%E0%A6%B2%E0%A6%BE%20%E0%A6%89%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%A5%E0%A6%BE%E0%A6%A8%20%E0%A6%93%20%E0%A6%AA%E0%A6%A4%E0%A6%A8.jpg

পোষ্ট সূচিপত্রঃতাই দেরি না করে চলুন জেনে নেয়া যাক মোটোরোলা উত্থান ও পতন -

অ্যান্ড্রয়েড এন্ট্রি ও মোটোরোলা

অ্যান্ড্রয়েড এন্ট্রি ও মোটোরোলা সম্পর্কিত তথ্য জেনে নেই। মোটোরোলার ইতিহাস আজ থেকে ৯০ বছর এর আগের বলা যায়। ১৯৯৮ সাল পর্যন্ত মোটোরোলা ভালো ভাবে ব্যবসায় এগিয়ে থাকলেও সেই বছরই নকিয়া মোটোরোলা কে ছাড়িয়ে প্রথম স্থান অর্জন করে। পরে ২০০৫ সালে মোটোরোলার Razr ফ্লিপগুলো বাজার আসার পর থেকে মোটোরোলা 


আবার প্রতিযোগিতায় ফিরে আসে। আর দ্বিতীয় স্থান নেয়।আবার ২০০৭ সালে ব্যাপক ক্ষতি এর সম্মুখীন হয় এই কোম্পানি।তারপর ২০০৮ সালে Motorola Rise and fall নিয়ে । মটোরোলা এর প্রাথমিক মোবাইল ওএস নিয়ে অ্যান্ড্রয়েড এ পরিবর্তিত হয়। আবার ২০০৯ সালে তারা Droid প্রকাশ করে।Droid টাইম দ্বারা বছর এর সেরা ফোন হিসেবে পুরস্কৃত হয়। 

আবার ২০১১ সালে Motorola,Motorola Solutions Motorola,Motorola Solutions এবং Motorola Mobility এ বিভক্ত হয়। ২০১১ সালে গুগল ১২.৫ বিলিয়ন ডলারে Motorola mobility তে অধিগ্রহণ লাভ করে, কেবলমাত্র কোম্পানি হতে পেটেন্ট পাওয়ার জন্য। এরই মাধ্যমে আমরা অ্যান্ড্রয়েড এন্ট্রি ও মোটোরোলা সম্পর্কে জানলাম।

Google অধিগ্রহণ Motorola rise and fall

Google অধিগ্রহণ Motorola rise and fall সম্পর্কিত তথ্য জেনে নেয়া যাক ২০১৩ সাল Moto X ফোন মুক্তি পায়। এটি গুগলের মালিকাধীন প্রথম ফোন।ফোনটি তার উদ্ভাবনী সফটওয়্যার বৈশিষ্ট্য এর জন্য বেশ ভালোভাবে সমাদৃত হয়েছিল। মটোরোলা কয়েকটি উচ্চমানের পণ্যের উপর দৃষ্টি নিবন্ধন করেছে।২০১৩ সালে Motorola G রিলিজ হয়। 

আর বাজেট এর কারণে এবং ব্যাপক প্রাপ্যতার কারণে বেশিরভাগ দেশে অনেক জনপ্রিয় হয়েছিল।এরপর কোম্পানিটি বেশ কয়েকটি ফোন রিলিজ করেছিল।যা সবই ছিল বাজেট এর মধ্যে।ফোনগুলো হল

Moto G-2,Moto E,Moto X এবং Moto droid এর মতো ফ্ল্যাগশিপ ফোনগুলো ফোকাস করেছিল।গুগলের অধীনে মটোরোলা এর ভালোই সময় কেটেছে।বেশ জনপ্রিয়তা লাভ করেছে।এই সময় অনেক উদ্ভাবনী পণ্যের ঘোষণাও হয়েছিল। সবচেয়ে প্রিয় Android smartwatch moto 360 এই সময় ঘোষণা হয়েছিল। 

এরপর দুই বছর এর বেশি সময় পরে গুগল lenovo এর কাছে মটোরোলা বিক্রি এর ঘোষণা দিয়ে ভক্তদের অবাক করে দেয়।এভাবেই মটোরোলা তার ৪র্থ যুগে প্রবেশ করলো। Google অধিগ্রহণ Motorola rise and fall সম্পর্কে জানলাম।

Lenovo Motorola উত্থান ও পতন

Lenovo Motorola উত্থান ও পতন সম্পর্কিত তথ্য জেনে নেওয়া যাক - Lenovo তার নিজের সুবিধা এর জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য moto কে গ্রহণ করেছে।পণ্যের বিভাগটি ধীরে ধীরে আরো প্রসারিত হতে শুরু করে।যদিও গুগল এর দেয়া নির্ধারিত ম্যাপ অনুসরণ করে কোম্পানি টি ধীরে ধীরে ফোকাস গুণগত মান থেকে সরে যেতে শুরু করেছিল। 

৩ বছরে কোম্পানি এর মধ্যে অনেক পরিবর্তন এসেছে।অবশেষে moto by lenovo তে এসে ঠেকেছে।বিগত ৩ বছরে মটোরোলার পণ্যগুলি Moto x, Moto G,Moto E, Moto x play, Moto z, Moto Z play,Moto Z droid, Moto G5, Moto G5 plus

Moto থেকেই উদ্ভূত হয়েছে।৩টি পণ্য থেকে প্রিমিয়াম মিডিয়াম রেঞ্জ আর কম বাজেট এর ১০টি ফোন।moto 360 smartwatch, moto x লাইন আপগুলি উপেক্ষা করা হয়েছে।শুধু তাই নয় সফটওয়্যার গুলো খুব খারাপ অবস্থা হয়েছিল।ব্যাটারি এর লাইফ খারাপ হয়ে গেছিল।আর তাদের পরিসেবাও অনেক খারাপ হয়েছিল।তবে কয়েকটি জিনিস পক্ষে থেকে গেসে। 

সফটওয়্যার খুব বেশি চেঞ্জ হয়নি।এসব জন্য লেনোভো আর মটোকে প্রশংসা করা উচিত।

Moto থেকে শিক্ষা

Moto থেকে শিক্ষা সম্পর্কিত তথ্য গুলো জেনে নেওয়া যাক মটো এর পণ্য Razr আর droid এর সাফল্য বেশি ছিল বলে এরা বাকি উদ্ভাবন এর উপর তেমন ফোকাস করেনি।ফলে তারা প্রযুক্তিগত পরিবর্তন এর সাথে তাল মিলিয়ে চলতে পারেনি বলে পিছিয়ে গেছে।পরে lenovo এর হাতে নেওয়ার পরে তারা আবার স্কোয়ার ওয়ানে ফিরে আসছে।


তারা এটি পরিবর্তন না করলে তাদের স্মার্টফোন এর প্রতিযোগিতায় তাদের টিকে থাকা মুশকিল হবে। Moto থেকে শিক্ষা গুলো জেনে নিলাম।

আমাদের শেষ কথা

ইতিমধ্যেই আমরা মোটোরোলা উত্থান ও পতন এর যাবতীয় তথ্য সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। অ্যান্ড্রয়েড এন্ট্রি ও মোটোরোলা । Google অধিগ্রহণ , Motorola rise and fall, Lenovo Motorola উত্থান ও পতন, Moto থেকে শিক্ষা। সবকিছু সম্পর্কে যথারীতি তথ্য আমরা স্থাপন করেছি। আশা করি আপনাদের ভালো লেগেছে। 

আরো নতুন তথ্য পেতে হলে আমাদের ওয়েবসাইটটি ফলো করে রাখুন এবং আমাদের আর্টিকেলগুলো পড়ুন। আমাদের সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

fasttechit নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url