ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাত

ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নত, ইসলামে ঘুমানোর সময়ে নবী মোহাম্মদের সুন্নাত অনুসরণ করা সুন্দর একটি আদর্শ। নবীর সুন্নাতে ঘুমানোর সময়ে নিম্নলিখিত কিছু সুন্নাহ পালন করা হয় আযাতুল কুরসি পড়া, সুবহে কমীল পড়া, তিনটি আয়াত ফালাক, আয়াত নাস পড়া, সুন্নাতে মোখবরা পড়া, দুআ পড়া, আর শবে বেরাত পড়া।

https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEg9m_K-Es91qKAky_BqV9DpUeZa86LDOQ5aweu9npLMuwxgy2nw_BDZUhhkZxiaFL86lRonGAXC0QC1xwZiwStt6JLTedXF1vTe84u4IXJachxjvuQ0GtzABxQRgoY5cR92_rDn1RbAD-0weOrf7ep1BYYuo-OupbFU0X-ct4wLAG17jLr8EQGRrUHjfc8/s320/%E0%A6%98%E0%A7%81%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%A8%E0%A7%8B%E0%A6%B0%20%E0%A6%86%E0%A6%97%E0%A7%87%20%E0%A6%AF%E0%A7%87%20%E0%A6%95%E0%A6%BE%E0%A6%9C%E0%A6%97%E0%A7%81%E0%A6%B2%E0%A7%8B%20%E0%A6%95%E0%A6%B0%E0%A6%BE%20%E0%A6%B8%E0%A7%81%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%A4.jpg

পোষ্ট সূচিপত্রঃইসলামে ঘুমের গুণগত মানের ওপর বেশি গুরুত্ব দেওয়া হয়। ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাত তা হলো নবী মোহাম্মদ (সা.) বলেছেন, "ভালো ঘুম স্বাস্থ্যের মূল এবং দুশ্মনের প্রাপ্ত উপায়"। ইসলামে ঘুমানোর আগে আর পরে কিছু দোআ পড়া সুন্নাতে অনুসরণ করা হয়।

ঘুমাতে যাওয়ার আগে যে কাজগুলো করতে হবে

ঘুম আমাদের জীবনে খুবই গুরুত্বপূর্ণ। এটি একটি মানুষের ক্লান্তি চিন্তা সবকিছু দূর করে থাকে। আরো বলা যায় যে ঘুম একটি মানুষের জন্য ওষুধ হিসেবেও কাজ করে থাকে। ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাত  আমাদের অনেক রকম কাজ সম্পন্ন করা উচিত ঘুমাতে যাওয়ার আগে যে কাজগুলো করতে হবে  তার মধ্যে অন্যতম হলো বিছানা সুন্দর করে পরিষ্কার করা। 

ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাত পবিত্রতার আরেকটা অংশ হলো ওযু  করে ঘুমানো ফরজ কাজ এটি আমাদের মহানবী সাল্লাল্লাহু সাল্লাম বলেছেন, ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাত ওজু করে ঘুমালে সেই ঘুম পবিত্র হয়ে থাকে। ঘুমাতে যাওয়ার আগে যে কাজগুলো করতে হবে  তা হলো ঘুমানোর আগে অবশ্যই ওযু করা উচিত। 

ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাত তা জানতে হলে আমাদের আর্টিকেলটি ফলো করতে হবে ঘুমানোর সময় আমাদের অনেকেরই ভয় কাজ করে  সে ক্ষেত্রে আল্লাহর দেওয়া বিধানগুলো অর্থাৎ দোয়া কালাম পড়ে ঘুমাতে হবে তার মধ্যে বিশেষ দোয়া হচ্ছে আয়তাল কুরসি। ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাত প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু সাল্লাম বলেছেন যে ডান কাঁধ হয়ে ঘুমানো। তাতে ঘুম ভালো হয় ও ইসলামের সঠিক নিয়ম অনুযায়ী ঘুমানো হয়।

ঘুমাতে যাওয়ার আগে যে কাজগুলো করা যাবে না

ঘুমাতে যাওয়ার আগে কিছু কাজ না করা উচিতঃ

  1. ঘুমাতে যাওয়ার আগে যে কাজগুলো করা যাবে না তা হলো ঘুমানোর আগে অপ্রয়োজনীয় কাজ সরাসরি সামনে নেওয়া উচিত নয়, যেমন চুল শোধা, ঘরের সাজানো ইত্যাদি।
  2. ভারী খাবার খেয়ে ঘুমাতে যাওয়া উচিত নয়, কারণ তা পেটে সমস্যা সৃষ্টি করতে পারে।
  3. ঘুমাতে যাওয়ার আগে যে কাজগুলো করা যাবে না সেগুলো হলো টেলিভিশন বা মোবাইল ব্যবহারে সময় নষ্ট করা যেতে পারে, কারণ সেটা নিদ্রা আপনার উপর ব্যাপক প্রভাব ফেলতে পারে।
  4. কফি খাওয়া থেকে বিরত থাকতে হবে । কারণ এটি নিদ্রা সমস্যা সৃষ্টি করতে পারে, তাই ঘুমাতে যাওয়ার আগে সেগুলি সীমিত করা উচিত।

ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নত

ঘুমানোর আগে যে কাজগুলো করার সুন্নত তার মধ্যে প্রধান কাজ হল দোয়া পড়ে ঘুমানো। ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নত ঘুমানোর দোয়া হলো "আল্লাহুম্মা বিসমিকা আমুতু ওয়া আহ্ইয়া"

 সুন্নত অনুসরণ করে ঘুমানোর আগে কিছু কাজের সুন্নত আছে, যেমন:

  1. নবী মুহাম্মদ (সা.) একই দিকে শরীর নির্মাণ করার জন্য উপনিবেশন করা সুন্নত বলেন।
  2. ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নত তা হলো মুখ পরিষ্কার করে ঘুমানো সুন্নত, নবী মুহাম্মদ (সা.) এর সূর্যাস্ত প্রার্থনা পড়ার আগে মুখ পরিষ্কার করা হয়।

এই কাজগুলি সুন্নত হলেও, ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাত এগুলো অনুসরণ করতে হবে এগুলি ইসলামে আবশ্যক , এটি প্রয়োজনভাবে অনুসরণ করা উচিত । সুন্নত প্রাথমিকভাবে ইবাদাত ও ভালো আচরণের দিকে তৈরি থাকে।

ঘুমাতে যাওয়ার আগে বেশ কয়েকটি সুন্নত কাজ

ঘুমাতে যাওয়ার আগে কিছু সুন্নত আমল সন্দেহাস্পদ নয়, যেমন:

  • ঘুমাতে যাওয়ার আগে বেশ কয়েকটি সুন্নত কাজ মধ্যে প্রথমেই হলো ওযু করা: ঘুমাতে যাওয়ার আগে ওযু করা সুন্নত আমল।
  • ঘুমাতে যাওয়ার আগে বেশ কয়েকটি সুন্নত কাজ এর মধ্যে দ্বিতীয় তো হলো মুখব্যবস্থান: মুখ ধোয়া এবং স্বাদে আকুল না হওয়া সুন্নত।
  • নেতিবাচক কাজ: নেতিবাচক কাজের পরিপাটী হওয়া সুন্নত।
  • ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাত, তা তাহাজ্জুদ নামাজ: ঘুমাতে যাওয়ার আগে তাহাজ্জুদ নামাজ পড়া সুন্নত।

সুন্নত আমলগুলি ইসলামিক আদর্শ অনুসরণের অংশ এবং ধর্মিক বিশ্বাসের উপর নির্ভর করে। এগুলি সাধারণভাবে মুসলিম জীবনে পার্থক্য তৈরি করতে সাহায্য করতে পারে।

ঘুমাতে আগে সুন্নত প্রথমে আপনি নিজের হাত-পা ধোয়ান এবং মুখকে পরিষ্কার করুন। ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাত এরপর, দুআ পড়ে ঘুমানো সুন্নত হলো। নিম্নোক্ত দুআটি পড়া যেতে পারে 

ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাত, আমি আল্লাহর সম্পূর্ণ কলিমায় আশ্রয় চাই, তিনি এবং তার বিরুদ্ধে তার গোপন ক্রোধ, শাস্তি, এবং তার বান্দা-সেবকের দুর্বল প্রয়াস থেকে।

আমাদের শেষ কথা

ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাত, তার মধ্যে বিশেষভাবে ইসলামে ঘুমের গুণগত মানের ওপর বেশি গুরুত্ব দেওয়া হয়। নবী মোহাম্মদ (সা.) বলেছেন, "ভালো ঘুম স্বাস্থ্যের মূল এবং দুশ্মনের প্রাপ্ত উপায়"। ইসলামে ঘুমানোর আগে আর পরে কিছু দোআ পড়া সুন্নাতে অনুসরণ করা হয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

fasttechit নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url