শীতে ত্বকে উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

ত্বক মানুষের সৌন্দর্য বহন করে। তাই প্রত্যেকটি মানুষই নিজের ত্বকের যত্ন নিতে চাই। শীতের সময় আমাদের ত্বক রুক্ষ হয়ে যায় । কিন্তু অনেক সময় কিভাবে যত্ন নিব সে সম্পর্কে আমরা জানিনা। আসুন তাহলেই আর্টিকেলের মাধ্যমে শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় সম্পর্কে জেনে নেওয়া যাক। কারণ ত্বক শুষ্ক হয়ে থাকলে সেটি একদমই ভালো দেখায় না।
https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEg23D_fL4IH8lbaDxurvlIfCjy8Z7QIBbKkVOrF91XFMcbJpPhmrc2LN2Xrv_VFcd3ID9zDK0LByHjA6vZyfZt3INHylDSj0wnZPOGbKZdeXN8-SCaLsPWLaD1-s1VlsScEsSdCMwKQk19Xrj1AkH7gJrzTOF22FbuM2ztvZVbjFMZT3pybx3lqUeoWnfg/s320/%E0%A6%B6%E0%A7%80%E0%A6%A4%E0%A7%87%20%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%AC%E0%A6%95%E0%A7%87%20%E0%A6%89%E0%A6%9C%E0%A7%8D%E0%A6%9C%E0%A7%8D%E0%A6%AC%E0%A6%B2%E0%A6%A4%E0%A6%BE%20%E0%A6%AC%E0%A7%83%E0%A6%A6%E0%A7%8D%E0%A6%A7%E0%A6%BF%E0%A6%B0%20%E0%A6%89%E0%A6%AA%E0%A6%BE%E0%A6%AF%E0%A6%BC.jpg

পোষ্ট সূচিপত্রঃতাই অবশ্যই তাকে পরিচর্যা করা উচিত। চলন্ত দেরি না করে শীতে ত্বকের উজ্জ্বলতার বৃদ্ধির উপায় সম্পর্কে জেনে নিয়।

শীতকালে মুখে কি মাখা উচিত

শীতের সময় সকলের ত্বকে নানা রকম সমস্যা দেখা যায়। তাই সমস্যা সমাধান গুলো প্রত্যেককেই জানা উচিত। শীতের সময় ত্বক রুক্ষ খসখসে হয়ে টানটান হয়ে যায়। তাই এই শীতের সময় আপনি আপনার ত্বককে কিভাবে মোলায়েম রাখবেন সে সম্পর্কে আপনাদের আজ তথ্য দেব। আসুন তাহলে শীতকালে মুখে কি মাখা উচিত সে সম্পর্কে তথ্য জেনে নিয়।


শীতের সময় মেয়েদের জন্য অনেক ধরনের ক্রিম পাওয়া যায়। যা মুখকে মোলায়েম করতে সাহায্য করে। তাই আপনি যদি এই গুরুত্বপূর্ণ টপিক শীতকালের মুখে কি মাখা উচিত সে সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আমাদের সঙ্গেই থাকুন।

এই শীতকালে অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। এতে ত্বক মশ্চারাইজিং হবে ও অনেক ভালো ফলাফল পাবেন। আবার শীতকালে যারা মেকআপ করতে পছন্দ করেন। তাদের মেকআপ অনেক সময় বসতে চায় না। ত্বক অনেক শুষ্ক ও খসখসে থাকে সেই কারণে মেকআপ ঠিকমতো বসে না। 

এর নিশ্চিত ফলাফল হলো মেকআপ করার আগে অবশ্যই মুখে ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে হবে ফলে মেকাপটি একদম মুখের সাথে বসে সেট হয়ে যাবে। মশ্চারাইজার ব্যবহারের পদ্ধতি হলো মাস্চারাইজার ব্যবহারের আগে অবশ্যই মুখে ক্লিনসিন করে নিতে হবে। একটি শুকনো তুলা দিয়ে মুখটি ক্লিন করে তারপরে মশ্চারাইজার ইউজ করতে হবে। 

ফলে মেকআপটা অনেক সুন্দর ওর লং লাস্টিং হয়ে থাকে। ময়েশ্চারাইজার এর ক্ষেত্রে অবশ্যই জেল মাস্চারাইজার টা ইউজ করার চেষ্টা করবেন কারণ একটি সব রকম ত্বকের জন্য সেরা। এরই মাধ্যমে শীতকালে মুখে কি মাখা উচিত সেই সম্পর্কে আমরা জানলাম।

শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

এতক্ষণ শীতকালে মুখে কি মাখা উঠেছে সম্পর্কে বিস্তারিত জেনেছি এবার আসুন শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় সম্পর্কে তথ্য জেনে নেয়া যাক। শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির প্রথম উপায় হল ত্বক পরিষ্কার রাখা। শীতকালে আমরা ঠান্ডা পানি থেকে দূরে থাকি সেই জন্যই আমরা ঠিক মতো ত্বকের যত্ন নিতে পারি না। 

শীতের সময় বাতাস আদ্রতা কম থাকায় আমাদের ত্বকের খুব বাজে দশা হয়ে যায়। তখন ত্বকে যায় ব্যবহার করি না কেন সেটা কাজে দেয় না। তাই শীতকালে ত্বক পরিষ্কার পরিচ্ছন্ন রাখার জন্য কুসুম গরম পানির সাহায্যে রোজ ধুয়ে নিতে হবে এটি খুবই প্রয়োজন। শীতে ত্বকের উচ্চতা বৃদ্ধির দ্বিতীয় উপায় হল ভালো মানের একটি মশ্চারাইজার ইউজ করা। 

যেটি আপনার ত্বকের খুব সহজেই মিশে যাবে ও মোলায়েম করতে সাহায্য করবে। এছাড়াও যদি আপনি ঘরোয়া ভাবে কিছু মশ্চারাইজার ইউজ করতে চান তাহলে করতে পারেন। সে ক্ষেত্রে আপনাকে নারকেল তেল, অলিভ অয়েল, ক্যাস্টর অয়েল, বাটার, ইত্যাদি সংরক্ষণ করে রাখতে হবে। এভাবে আপনি শীতের ত্বককে আরো উজ্জ্বলতা বৃদ্ধি করতে পারেন।

শীতের রাতে মুখের যত্ন

এতক্ষণ আমরা শীতের ত্বকের উজ্জলতা বৃদ্ধির উপায় সম্পর্কে জানলাম । এবার আসুন শীতের রাতে মুখের যত্নের কিছু উপায় জেনে নেওয়া যাক। শীতকালে আমরা ঠান্ডা পানি থেকে দূরে থাকি সেই জন্যই আমরা ঠিক মতো ত্বকের যত্ন নিতে পারি না। শীতের সময় বাতাস আদ্রতা কম থাকায় আমাদের ত্বকের খুব বাজে দশা হয়ে যায়। তখন ত্বকে যায় ব্যবহার করি না কেন সেটা কাজে দেয় না। 


তাই শীতকালে ত্বক পরিষ্কার পরিচ্ছন্ন রাখার জন্য কুসুম গরম পানির সাহায্যে রোজ ধুয়ে নিতে হবে এটি খুবই প্রয়োজন। কারণ শীতকালে অনেক ধুলোবালি মুখে এসে পড়ে। এরপর ত্বকের পরিষ্কারের জন্য মৃত কোষগুলো তুলে ফেলতে হবে সে ক্ষেত্রে আপনাকে নারিকেল তেল বা ক্যাস্টর অয়েল ব্যবহার করে আলতো হাতে মুখে মাসাজ করতে হবে কয়েক মিনিটের জন্য।

তারপরে কুসুম গরম পানির সাহায্য ধুয়ে ফেলতে হবে। এই পদ্ধতি যদি আপনি সপ্তাহে দুই-তিনবার করে থাকেন তাহলে আপনার ত্বক আরো মোলায়েম ও সুন্দর হবে। যদি আপনি মশ্চারাইজার দিয়ে মুখে ম্যাসাজ করতে পারেন সেটিও অনেক কার্যকারী। সেই জন্য অবশ্যই আপনাকে নিজের ত্বকের উপর ভিত্তি করে একটি ভালো মানের মশ্চারাইজার কিনতে হবে।

শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়

এর আগের পয়েন্টে আমরা শীতের রাতে মুখে যত সম্পর্কিত তথ্য জেনেছি এবার আসুন শীতের ত্বকের যত্নের ঘরোয়া উপায় সম্পর্কে কিছু বিস্তারিত জেনে নিয়। ত্বকের যত্ন নেয়ার জন্য বিভিন্ন ফল আছে যেগুলো অনেক কার্যকারী ফলাফল দেয়।
  1. পাকা পেঁপে একটু চটকে নিয়ে একটি পেস্ট বানিয়ে সুন্দর ভাবে যদি মুখে দশ মিনিটের জন্য ম্যাসাজ করা হয় সে ক্ষেত্রে ত্বকের উজ্জ্বলতার বেড়ে যায়।
  2. নারিকেল তেল আমাদের ত্বকের জন্য অনেক উপকারী। এটি যদি সপ্তাহে দুই থেকে তিন বার রাতের বেলা ব্যবহার করা হয় তাহলে অনেক ভালো ফলাফল পেতে পারেন।
  3. অলিভ অয়েল ক্যাস্টর অয়েল বা যেকোনো ধরনের মশ্চারাইজার রাতে ব্যবহার করে কিছুক্ষণ ম্যাসাজ করার পরে ধুয়ে ফেলতে হবে সে ক্ষেত্রে ও ভালো একটি ফলাফল পেতে পারেন।
  4. বেসনের সাথে কাঁচা দুধ মিশিয়ে একটি পেস্ট বানিয়ে মুখে ২০ মিনিটের জন্য রেখে ম্যাসাজ করে ধুয়ে ফেললেই ভালো একটি ফলাফল পাওয়া যায়।
  5. তাছাড়া রাতে ঘুমানোর আগে অবশ্যই মুখে লাগিয়ে ঘুমানো উচিত। এতে করে মুখটা অনেক সফট থাকে। এরই মাধ্যমে আমরা শীতে ত্বকের যত্নের ঘরোয়া উপায় সম্পর্কে কিছু তথ্য জানলাম।

শীতে মেয়েদের জন্য কোন ক্রিম সবচেয়ে ভালো

এর মাঝে শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় সম্পর্কে জেনেছি এবার আসুন শীতে মেয়েদের জন্য কোন ক্রিম সবচেয়ে ভালো সে সম্পর্কে জানে আসি। শীতকালে মেয়েদের জন্য অনেক ভালো ভালো মানের ক্রিম বের হয়েছে। যা ত্বকের সৌন্দর্য বহন করছে। আসুন তাহলে সেই ক্রিমগুলোর নাম জেনে নি।
  • Garnier
  • L'Oreal
  • Olay
  • Ponds white beauty
  • Nivea
  • Lotus
  • Payot
আপনারা যদি শীতের মধ্যে ভালো মানের ক্রিম নিয়ে চিন্তিত থাকেন। তাহলে আপনাদের সমাধানের জন্য এই কয়েকটি ক্রিম ব্যবহার করতে পারেন। যা আপনাদের মশ্চারাইজার এ সাহায্য করবে। ত্বককে সুন্দর ও মোলায়েম করতে সাহায্য করবে। এই মাধ্যমে আমরা শীতে মেয়েদের জন্য কোন ক্রিম ভালো সে সম্পর্কে জানলাম।

আমাদের শেষ কথা

ইতিমধ্যে আমরা শীতে ত্বকে উজ্জ্বলতা বৃদ্ধির উপায় সম্পর্কে যাবতীয় বিস্তারিত আলোচনা করেছি। আশা করি আমাদের তথ্য গুলো পেয়ে আপনারা উপকৃত হবেন। আশা করি আরো নতুন নতুন তথ্য নিয়ে আপনাদের সামনে হাজির হব। আজকের মত এ পর্যন্তই। দেখা হবে নেক্সট টপিকে। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
1 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Rogprotirod.com
    Rogprotirod.com January 20, 2024 at 9:38 AM

    ধন্যবাদ স্যার
    https://www.swasthoseba.com/

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

fasttechit নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url