পাটিসাপটা পিঠা রেসিপি

জিলাপি খাওয়ার উপকারিতা ও অপকারিতাপাটিসাপটা বাংলাদেশের অন্যতম বিখ্যাত একটি পিঠা। বাংলাদেশের কমবেশি প্রায় সকল মানুষই এই পিঠা সম্পর্কে জানে। পাটিসাপটা অত্যন্ত সুস্বাদু এবং মিষ্টি জাতীয় পিঠা। বাংলাদেশের প্রায় সকল অঞ্চলের মানুষ এই পিতা সম্পর্কে জানে। পাটিসাপটা পিঠা রেসিপি আমাদের সকলের জানা থাকার কথা।
https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEiViT1fuqU5E43EOLalBSphA6DjPgg8wxY2ZASOk7_mZxnaiHXZhWUNlIv6QbSA1ZLIU9uGv_rzxRPFbP54n9J6EkhFqTPGUvpyMo96oCWjw_GvSSSuJuy-iBbHWdzynWhkvxma9Uh5Ho_DzyG51KLNC6HOZbqKTYLEQG5uF_Xw1b9Lq2Lg_ik9tBLiRCA/s320/%E0%A6%AA%E0%A6%BE%E0%A6%9F%E0%A6%BF%E0%A6%B8%E0%A6%BE%E0%A6%AA%E0%A6%9F%E0%A6%BE%20%E0%A6%AA%E0%A6%BF%E0%A6%A0%E0%A6%BE%20%E0%A6%B0%E0%A7%87%E0%A6%B8%E0%A6%BF%E0%A6%AA%E0%A6%BF.jpg

পোস্ট সূচিপত্রঃপাটিসাপটা পিঠার প্রচলন সাধারণত বাংলাদেশের পশ্চিমাঞ্চল এবং উত্তরাঞ্চল গুলোতে বেশি দেখতে পাওয়া যায়। অত্যন্ত সুস্বাদু এই পিঠা অনেক পুষ্টিকর বলেও মনে করা হয়। আমাদের উচিত সুস্বাদু এই পাটিসাপটা পিঠার রেসিপি জেনে রাখা।

পাটিসাপটা পিঠা কি

পাটিসাপটা পিঠা কি তা আমরা অনেকেই জানিনা, পাটিসাপটা এক ধরনের পিঠা যা চিনি, চালের গুড়া, নারীকেল ইত্যাদি দিয়ে বানানো এক ধরনের পিঠা। এই পিঠা নারিকেলের শ্বাস এবং চিনি একত্রে ভেজে তৈরি করা হয়। 

নারিকেল চিনি একত্রে ভাজার পর চালের গুড়ার সাথে পিঠার আকৃতি দিয়ে তা পুনরায় আবার ভাজা হয়। সাধারণত পাটিসাপটা এক ধরনের পিঠা যা অত্যন্ত সুস্বাদু হয়ে থাকে।

পাটিসাপটা পিঠার ইতিহাস

পাটিসাপটা পিঠার ইতিহাস অনেকেই জানেনা, আমাদের উচিত বাংলাদেশের পিঠাপুলির ইতিহাস জানা। পাটিসাপটা পিঠার ইতিহাস অত্যন্ত সুন্দর এবং মজাদার। অনেক বছর আগে নারিকেল এবং রুটি দিয়ে কিছু তৈরি করতে করতে এই পিঠার আবিষ্কার হয়। 

পাটিসাপটা পিঠার ইতিহাস আমাদের জানা দরকার এর পাশাপাশি বাংলাদেশের সকল ঐতিহাসিক বিষয় সম্পর্কে ধারণা রাখা প্রয়োজন।

পাটিসাপটা পিঠা রেসিপি

পাটিসাপটা পিঠার রেসিপি অত্যন্ত সহজ একটি রেসিপি, আমাদের উচিত পাটিসাপটা পিঠার রেসিপি জানা এবং এই পিঠা বানিয়ে খাওয়া। পাটিসাপটা পিঠার রেসিপিগুলো হলো, ৫০০ মিলিম তরল দুধ, দুই চামচ গুড়া দুধ, চিনি দুই কাপ, সামান্য এলাচগুরা এবং দুই চামচ সুজি। উপরোক্ত রেসিপি গুলো ফলো করলে খুব সহজেই পাটিসাপটা পিঠ তৈরি করা সম্ভব।

পাটিসাপটা পিঠা বানাতে কি কি লাগে

পাটিসাপটা পিঠা বানাতে কি কি লাগে তা আমাদের সকলেরই জানা থাকার কথা। পাটিসাপটা পিঠার রেসিপি হল, তরল দুধ, চালের গুড়া, চিনি, গুঁড়ো দুধ এবং নারিকেল। এই সকল বিষয় একত্রে মিলিয়ে একটি পাটিসাপটা পিঠা বানাতে হয়। 

পাটিসাপটা পিঠা বানাতে হলে প্রথমে চালের গুড়া রুটির মত আকার দিতে হয়, তারপরে নারিকেল এবং চিনি মিশ্রিত মিশ্রণটি রুটির মাঝখানে দিয়ে তা ভাজ করে দিতে হয়।ভাজ করা রুটি তেলে ভেজে নিলে পাটিসাপটা পিঠা তৈরি হয়ে যায়।

নারকেলের পাটিসাপটা রেসিপি

সাধারণত পাটিসাপটা পিঠা নারিকেল দিয়েই বেশি তৈরি করা হয়। নারিকেল দিয়ে পাটিসাপটা রেসিপি অনেক সুস্বাদু হয়। সাধারণত চালের গুড়ান রুটির মত আকার দিয়ে তার উপরে ভাজা নারিকেল দিতে হয়,এই মিশ্রণ পিঠার আকৃতি দিয়ে তেলে পুনরায় ভাজা হয়। এভাবেই তৈরি হয় নারিকেলের পাটিসাপটা পিঠা।

আমাদের শেষ কথা

পাটিসাপটা বাংলাদেশের অন্যতম বিখ্যাত একটি পিঠা। এই পিঠা অত্যন্ত সুস্বাদু এবং এতে কিছু পুষ্টিগুণ রয়েছে। আমাদের সকলের উচিত পাটিসাপটা পিঠার রেসিপি জানা এবং তা তৈরি করে খাওয়া। পাটিসাপটা পিঠার ইতিহাস অনেক বৈচিত্র্যময়, আমাদের উচিত বাংলাদেশের পিঠার ইতিহাস সম্পর্কে ধারণা রাখা। 

পাটিসাপটা পিঠার রেসিপি অত্যন্ত সহজ, এই পিঠা তৈরিতে ব্যবহার হয় দুধ, চিনি, চালের গুড়া, নারিকেল সহ আরো বিভিন্ন উপাদান। অত্যন্ত বৈচিত্র্যময় এবং সুস্বাদু এই পিঠা আমাদের সকলেরই খাওয়া উচিত। বাংলাদেশ সহ আরও বিভিন্ন দেশে এই পাটিসাপটা পিঠা তৈরি করা হয়। বিখ্যাত এই পিঠার সম্পর্কে সকল তথ্য আমাদের জেনে রাখা প্রয়োজন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

fasttechit নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url