বৈদ্যুতিক তারের ক্ষতিকর দিক

অনলাইনে বাসের অগ্রিম টিকিট কাটার নিয়মসাধারণত পৃথিবীর প্রায় সকল দেশেই বৈদ্যুতিক তার দেখতে পাওয়া যায়। বৈদ্যুতিক তারের যেমন অনেক উপকারিতা রয়েছে তেমনি বৈদ্যুতিক তারের ক্ষতিকর দিক ও রয়েছে। আমাদের সকলেরই উচিত বৈদ্যুতিক তারের ক্ষতিকর দিক সম্পর্কে ধারণা রাখা। সাধারণত বৈদ্যুতিক তারের মাধ্যমে বিদ্যুৎ আদান প্রদান করানো হয়।
https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEgKiCiFURPN1lXBD6PFUJcxx6bCxOlFW9tiSUuzlWvxS-oeLDWKmUQ6nNcYlYk_T3osu6ZfHhwMBmhlpyCtDReQfLlNLHoEMN4fV4bQURunzz-9x5vI0_3CyeYcxrH8lSihqzW6vFNUDME0OL9IDEYNrrkb7_3WtMvSlkacqZyhUET8XvsCUWVY2lZkzdA/s320/%E0%A6%AC%E0%A7%88%E0%A6%A6%E0%A7%8D%E0%A6%AF%E0%A7%81%E0%A6%A4%E0%A6%BF%E0%A6%95%20%E0%A6%A4%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%87%E0%A6%B0%20%E0%A6%95%E0%A7%8D%E0%A6%B7%E0%A6%A4%E0%A6%BF%E0%A6%95%E0%A6%B0%20%E0%A6%A6%E0%A6%BF%E0%A6%95.jpg

পোস্ট সূচিপত্রঃসাধারণত বাংলাদেশে বর্তমানে প্রচুর পরিমাণে বৈদ্যুতিক তার দেখতে পাওয়া যায়। বাংলাদেশের বিভিন্ন রাস্তাঘাটে এবং বাসা বাড়ির সাইডে অনেক বৈদ্যুতিক তার দেখতে পাওয়া যায় যা দেখতে খুবই খারাপ দেখায়। আমাদের সকলেরই অবগত থাকা প্রয়োজন বৈদ্যুতিক তারের ক্ষতিকর দিক সম্পর্কে।

বিদ্যুৎ কি

বর্তমান সময়ে এসেও অনেক মানুষ জানে না বিদ্যুৎ কি এবং বৈদ্যুতিক তারের ক্ষতিকর দিক কি। আমাদের সকলেরই ধারনা রাখা প্রয়োজন বিদ্যুৎ কি এই সম্পর্কে। সাধারণত বিদ্যুৎ হলো একটি শক্তি যা চুম্বকের সাথে মিলিত হয়ে অনেক বড় এক ধরনের ইলেকট্রন শক্তি উৎপন্ন করে। 

আমরা বিদ্যুতের সাহায্যে বিভিন্ন ধরনের লাইট ফ্যান এবং বিভিন্ন বৈদ্যুতিক যন্ত্র চালাতে পারি। বিদ্যুৎ সম্পর্কে আমাদের সকলেরই ধারণা রাখা প্রয়োজন।

বিদ্যুৎ এর ব্যবহার

বর্তমান সময়ে প্রায় সকলেই জানে বিদ্যুৎ এর ব্যবহার গুলো কি। আমাদের সকলেরই জানা আবশ্যক বিদ্যুতের ব্যবহার গুলো কি। সাধারণত বিদ্যুৎ ব্যবহার করা হয় বিভিন্ন বৈদ্যুতিক যন্ত্র চালানোর জন্য। বিভিন্ন বৈদ্যুতিক যন্ত্র যেমন ফ্যান, মটর, লাইট, মোবাইল এবং টিভি সহ আরো বিভিন্ন যন্ত্রপাতি। মূলত বিদ্যুৎ দিয়ে আমরা বিভিন্ন ধরনের বৈদ্যুতিক যন্ত্র ব্যবহার করতে পারি। 

বিভিন্ন বৈদ্যুতিক যন্ত্র আমাদের জীবনকে আরো সহজ করে তোলে এবং এই সকল যন্ত্র চালানোর জন্য বিদ্যুৎ প্রয়োজন হয়। তাই বলা যায় বৈদ্যুতিক বিভিন্ন যন্ত্র চালানোর জন্য বিদ্যুৎ ব্যবহার করা হয়।

বিদ্যুৎ এর উপকারিতা

বিদ্যুৎ এর উপকারিতা অনেক রয়েছে। আমাদের সকলেরই বিদ্যুৎ এর উপকারিতা সম্পর্কে জানা প্রয়োজন। বর্তমান সময়ে বিভিন্ন ব্যাটারি চালিত যানবাহন দেখতে পাওয়া যায়। এই সকল যানবাহন আমাদের এক জায়গা থেকে অন্য জায়গায় খুব সহজে নিয়ে যেতে পারে, এবং এই সকল যানবাহন চালানোর জন্য বিদ্যুৎ প্রয়োজন হয়। তাই বলা যায় বিদ্যুৎ আমাদের অনেক উপকারে আসে। 

বর্তমান সময়ে বিভিন্ন বৈদ্যুতিক যন্ত্র যা মানুষের জীবনকে আরও সহজ করে তুলেছে, এই সকল যন্ত্রপাতি চালানোর জন্য বিদ্যুৎ প্রয়োজন হয় তাই বিদ্যুতের উপকারিতা অনেক। আমাদের সকলের বৈদ্যুতিক তারের ক্ষতিকর দিক সম্পর্কে সচেতন হওয়া উচিত।

মানব জীবনে বিদ্যুৎ এর অবদান

মানব জীবনে বিদ্যুতের অবদান সম্পর্কে সকলেরই জানার কথা। মানব জীবনে বিদ্যুৎ এর অবদান অপরিহার্য। বিদ্যুতের সাহায্যে মানুষের জীবন অনেক সহজ এবং দ্রুত হয়ে উঠেছে। বিদ্যুৎ আবিষ্কারের ফলে বিভিন্ন ধরনের যন্ত্রপাতিও আবিষ্কার হয়েছে। 

বিভিন্ন ধরনের বৈদ্যুতিক যন্ত্রপাতি যা মানুষের জীবন আরো সুন্দর করে তুলেছে। এক কথায় বলতে গেলে মানব জীবনে বিদ্যুৎ অনেক বড় একটি অবদান রেখেছে। আমাদের সকলেরই উচিত বিদ্যুৎ এবং বৈদ্যুতিক তারের ক্ষতিকর দিক সম্পর্কে ধারণা রাখা।

বিদ্যুৎ এর ক্ষতিকর দিক

বিদ্যুৎ এর ক্ষতিকর দিক অনেক রয়েছে। আমাদের সকলেরই উচিত বিদ্যুৎ এর ক্ষতিকর দিকগুলো সম্পর্কে জানা। সাধারণত যে বিজ্ঞানী বিদ্যুৎ আবিষ্কার করে সে নিজেও বিদ্যুতের স্পর্শে এসে মারা যায়। আমাদের সকলের এই বিষয়ে সতর্ক হওয়া উচিত। মানুষের শরীরে বিদ্যুৎ প্রবাহিত হলে মানুষ কয়েক সেকেন্ডের ভিতরে পুড়ে মারা যায়। 

আমাদের আশেপাশে বিভিন্ন জায়গায় হাইভোল্টেজ বিদ্যুতের তার বা খুটি দেখতে পাওয়া যায়, হাই বোল্টেজ বিদ্যুতের তার বা খুটিতে মানুষ স্পর্শ করলে কয়েক সেকেন্ডের ভিতরে মানুষ মারা যেতে পারে। আমাদের উচিত এই বিষয়ে সতর্ক হওয়া, বৈদ্যুতিক তারের ক্ষতিকর দিক সম্পর্কে আমাদের জানা উচিত।

বৈদ্যুতিক শক খেলে মানুষ মারা যায় কেন

অনেকেই জানে না বৈদ্যুতিক শক খেলে মানুষ মারা যায় কেন। আমাদের অবশ্যই জানা উচিত বৈদ্যুতিক শক খেলে মানুষ মারা যায় কেন। সাধারণত মানুষের শরীরে থাকা পজিটিভ ইলেকট্রন যখন নেগেটিভ ইলেকট্রনের স্পর্শে আছে তখন একটি মারাত্মক বিক্রিয়া ঘটে। 

আর এই বিক্রিয়ার কারণে মানুষের শরীর পুড়ে মারা মানুষ মারা যায়। আমাদের অবশ্যই বিদ্যুৎ এবং বৈদ্যুতিক তারের ক্ষতিকর দিক সম্পর্কে সচেতন হওয়া উচিত।

বৈদ্যুতিক তারের ক্ষতিকর দিক

অনেক মানুষ আছে যারা জানেনা বৈদ্যুতিক তারের ক্ষতিকর দিক কি। আমাদের সকলেরই বৈদ্যুতিক তারের ক্ষতিকর দিক সম্পর্কে সচেতন হওয়া উচিত। সাধারণত বৈদ্যুতিক তারের অনেক ক্ষতিকর দিক থাকে যেমন, বৈদ্যুতিক তার লিক থাকলে সেখানে কোন মানুষ বা পশু পাখি স্পর্শ করলে আগুন জ্বলে উঠতে পারে। 

তাছাড়া লিক তারে স্পর্শ করলে অনেক মানুষ কিংবা পশুপাখি মারাও যেতে পারে। বর্তমান সময়ে ঢাকা শহরের অনেক রাস্তাঘাটের পাশে অনেক ধরনের বৈদ্যুতিক তার দেখতে পাওয়া যায়। এই সকল বৈদ্যুতিক তারের কারণে রাস্তাঘাট দেখতে অনেক খারাপ দেখায় এবং নোংরা হয়ে থাকে। বৈদ্যুতিক তারের আরো অনেক ক্ষতিকর দিক রয়েছে আমাদের উচিত এইসব দিক সম্পর্কে সচেতন হওয়া।

বৈদ্যুতিক শক খেলে কি ক্ষতি হয়

বৈদ্যুতিক শক খেলে কি ক্ষতি হয় এ বিষয়ে আমাদের জানা অত্যন্ত জরুরী। সাধারণত হাই ভোল্টেজ কোন বৈদ্যুতিক শক মানুষ খেলে, মানুষ মারাও যেতে পারে। কোন পশু পাখি বৈদ্যুতিক শক খেলে, তাদের শরীরের অনেক অংশ পুড়ে যায়। 

এক কথায় বলতে গেলে বৈদ্যুতিক শক খেলে অনেক ধরনের ক্ষতি হয়।আমাদের সকলেরই উচিত বিদ্যুৎ এবং বৈদ্যুতিক তারের ক্ষতিকর দিক সম্পর্কে সচেতন হওয়া।

আমাদের শেষ কথা

সাধারণত পৃথিবীর প্রায় সকল দেশেই বিদ্যুৎ এবং বৈদ্যুতিক তার দেখতে পাওয়া যায়। আমাদের সকলেরই উচিত বিদ্যুৎ এবং বৈদ্যুতিক তারের ক্ষতিকর দিক সম্পর্কে সচেতন হওয়া। সাধারণত বিদ্যুৎ হলো এক ধরনের শক্তি যা বিভিন্ন যন্ত্রপাতি চালাতে ব্যবহার করা হয়। বর্তমান সময়ে বিভিন্ন ধরনের বৈদ্যুতিক যন্ত্র দেখতে পাওয়া যায়, যা মানুষের জীবনকে আরও সহজ এবং সুন্দর করে তুলেছে। 

এই সকল যন্ত্রপাতি চালানোর জন্য বিদ্যুৎ প্রয়োজন হয়। বিদ্যুৎ মানুষের অনেক উপকারে আসে, তবে মনে রাখতে হবে বিদ্যুতের যেমন উপকারিতা রয়েছে তেমনি এর অনেক ক্ষতিকর দিক রয়েছে। সাধারণত যে বিজ্ঞানী বিদ্যুৎ আবিষ্কার করে সে নিজেও বিদ্যুতের শক খেয়ে মারা যায়। আমাদের এই সকল ব্যাপারে সচেতন হওয়া জরুরী। 

আমাদের সকলেরই জানা প্রয়োজন পদ্ধতি তারের ক্ষতিকর দিক সম্পর্কে। বৈদ্যুতিক তারের অনেক ক্ষতিকর দিক রয়েছে যেমন, বৈদ্যুতিক তার কোন জায়গায় লিক থাকলে সেখানে মানুষ কিংবা অন্য পশু প্রাণী স্পর্শ করলে তাদের শরীর পুড়ে যেতে পারে। আমাদের সকলেরই বিদ্যুৎ এবং বৈদ্যুতিক তারের ক্ষতিকর দিক সম্পর্কে ভালোভাবে জানা প্রয়োজন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

fasttechit নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url