মানব জীবনে বেজি কতটা ক্ষতি করে থাকে

ইঁদুর এর অপকারিতাবাংলাদেশের বিভিন্ন বিখ্যাত প্রাণীর মধ্যে বেজি একটি অন্যতম প্রাণী। সাধারণত বাংলাদেশের বিভিন্ন ঝোপ ঝাড়, বন, জঙ্গল, পাহাড়, পর্বত এলাকায় বেজি দেখতে পাওয়া যায়। সাধারণত বেজি বিভিন্ন ধরনের ছোট ছোট মুরগি এবং বিভিন্ন পাখি শিকার করে খেয়ে থাকে। মানব জীবনে বেজি কতটা ক্ষতি করে থাকে তা আমাদের জানতে হবে।
https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEjaQn_gzwpShatZpBgceg-TyPKN6NunEBOichsMv14Es_lfJKQORK8BYC9E07TebDPQgJQyPFPHar02SAyVPGigV4d6XkTLXESpbNvoVM6OFD6Yz4lZV6_mZdWrrU0eA3vZfK-drYcHPUG3lOfIbh0SUNCmY-Gi8cJvJU6gMQr5Ov8_JpPgP9Ngjxen-Dk/s320/%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%A8%E0%A6%AC%20%E0%A6%9C%E0%A7%80%E0%A6%AC%E0%A6%A8%E0%A7%87%20%E0%A6%AC%E0%A7%87%E0%A6%9C%E0%A6%BF%20%E0%A6%95%E0%A6%A4%E0%A6%9F%E0%A6%BE%20%E0%A6%95%E0%A7%8D%E0%A6%B7%E0%A6%A4%E0%A6%BF%20%E0%A6%95%E0%A6%B0%E0%A7%87%20%E0%A6%A5%E0%A6%BE%E0%A6%95%E0%A7%87.jpg

পোস্ট সূচিপত্রঃসাধারণত বেজি অত্যন্ত চালাক এবং দ্রুত প্রাণী, এই প্রাণী চোখের নিমেষে বসতবাড়িতে পালনকৃত মুরগি ধরে নিয়ে চলে যেতে পারে। মানব জীবনে বেজি কতটা ক্ষতি করে থাকে তা আমাদের অবশ্যই রিসার্চ করতে হবে। সাধারণত বেজি একটি মাংসাশী প্রাণী হওয়ার কারণে এরা মাংস খেয়ে থাকে। বিভিন্ন সময় সাপ এবং বেজির ভিতরে অনেক লড়াই দেখতে পাওয়া যায়।

বেজির বৈশিষ্ট্য

অনেক মানুষ আছে যারা বেজির বৈশিষ্ট্য সম্পর্কে জানে না। আমাদের উচিত বেজির বৈশিষ্ট্য সম্পর্কে ভালোভাবে জেনে রাখা। সাধারণত বেজির প্রধান বৈশিষ্ট্য হলো এরা খুব দ্রুত এবং চালাক। বেজির দুটি পা এবং দুটি হাত রয়েছে তবে এরা দুই হাত এবং দুই পায়ের সাহায্যে চলতে পারে। 

বেজির লম্বা একটি লেজ রয়েছে এবং বেজির সারা গায়ে অনেক লোম থাকে। মানব জীবনে বেজি কতটা ক্ষতি করে থাকে এই ব্যাপারে আমাদের জানতে হবে।

বেজির আবাসস্থল

অনেকে জানেনা বেজির আবাসস্থল কোথায়। আমাদের সকলের বেজির আবাসস্থল এবং মানব জীবনে বেজি কতটা ক্ষতি করে থাকে এই ব্যাপারে জানা উচিত। বিভিন্ন রিসার্চ করে দেখা গেছে বেজি বিভিন্ন ঝোকঝাল এবং বন অঞ্চলে বসবাস করে। 

গ্রাম এবং শহরের বিভিন্ন ঝোপ ঝাড়ে বেজি গর্ত করে বসবাস করে থাকে। বেজি একটি অপকারি প্রাণী আমাদের উচিত এই প্রাণী সম্পর্কে সকল তথ্য জেনে রাখা।।

বেজির খাদ্যাভ্যাস

আপনি কি জানেন বেজির খাদ্যাভ্যাস সম্পর্কে। আমাদের উচিত বেজির খাদ্যাভাস সম্পর্কে পূর্ণ তথ্য রাখা। সাধারণত বিভিন্ন রিসার্চ করে দেখা গেছে বেজি বিভিন্ন ধরনের ছোট ছোট পশু পাখিকে খেয়ে থাকে। বেজি সাধারণত মাছ, হাঁস-মুরগি সহ আর বিভিন্ন ধরনের প্রাণী খেয়ে থাকে। 

সাধারণত বেজি একটি মাংসাশী প্রাণী হওয়ার কারণে এটা শুধুমাত্র মাংস এবং মাছ খেয়ে থাকে। আমাদের সকলের উচিত মানব জীবনে বেজি কতটা ক্ষতি করে থাকে এ ব্যাপারে জানা।

বেজি কত বছর বাঁচে

অনেকের মনে প্রশ্ন আসে বেজি কত বছর বাঁচে। আমাদের সকলের জানা উচিত বেজি কত বছর বাঁচে। সাধারণত বিভিন্ন গবেষণা করে দেখা গেছে একটি বেজি ৭ থেকে ১০ বছর পর্যন্ত বাঁচতে পারে। বেজি মানুষের অনেক ক্ষতি করে থাকে।

তাই আমাদের জানা উচিত মানব জীবনে বেজি কতটা ক্ষতি করে থাকে। সাধারণত বেজি একটি শিকারী প্রাণী হওয়ার কারণে এরা বিভিন্ন ছোট ছোট পশু পাখি শিকার করে খায়।

বেজির ভালো দিক ও ক্ষতিকর দিক

বেজির ভালো দিক ও ক্ষতিকর দিক দুটোই আমাদের জানতে হবে। সাধারণত বেজির সেরকম কোনো ভালো দিক না থাকলেও বেজির হাড় এবং তার দাঁত দিয়ে বিভিন্ন ধরনের আয়ুর্বেদিক ওষুধ তৈরি করা হয়ে থাকে। সাধারণত বেজির অনেক ক্ষতিকর দিক রয়েছে, বেজি মানুষের বসতবাড়িতে পালনকৃত হাঁস মুরগি এবং বিভিন্ন ধরনের পশু পাখি খেয়ে থাকে।

বেজি কামড়ালে কি হয়

অনেকেই জানেনা বেজি কামড়ালে কি হয়। আমাদের সকলের জানা উচিত বেজি কামড়ালে কি হয়, এবং মানব জীবনে বেজি কতটা ক্ষতি করে থাকে। সাধারণত বিভিন্ন রিসার্চ এবং গবেষণা করে দেখা গেছে, বেজি কামড়ালে মানুষের জলাতঙ্ক রোগ হতে পারে। আমাদের সকলের উচিত এই ব্যাপারে সতর্ক হওয়া, এবং এই প্রাণী সম্পর্কিত সকল তথ্য ভালোভাবে জেনে রাখাউচিত।

মানব জীবনে বেজি কতটা ক্ষতি করে থাকে

মানব জীবনে বেজি কতটা ক্ষতি করে থাকে এই ব্যাপারে আমাদের রিসার্চ করতে হবে। সাধারণত বিভিন্ন রিসার্চ এ দেখা গেছে মানব জীবনে বেজি অনেক ক্ষতি করে থাকে। সাধারণত মানুষের বসতবাড়িতে পালনকৃত বিভিন্ন হাঁস, মুরগি, কবুতর সহ আরো বিভিন্ন ধরনের পশুপাখি বেজি খেয়ে ফেলেন। 

তাছাড়া আরো বিভিন্নভাবে মানব জীবনে বেজি ক্ষতি করে থাকে আমাদের উচিত এই বেজি সম্পর্কিত সকল তথ্য ভালোভাবে জেনে রাখা।

আমাদের শেষ কথা

বাংলাদেশের অনেক বিখ্যাত সব প্রাণীর মধ্যে বেজি একটি অন্যতম প্রাণী। সাধারণত এই প্রাণী বিভিন্ন ঝোপঝাড় এবং বন-জঙ্গলে দেখতে পাওয়া যায়। আমাদের সকলের উচিত মানব জীবনে বেজি কতটা ক্ষতি করে থাকে এই ব্যাপারে জানা। সাধারণত বেজি একটি শিকারী এবং মাংসাশী প্রাণী হওয়ার কারণে এরা শুধুমাত্র মাছ এবং মাংস খেয়ে থাকে। 

সাধারণত বিভিন্ন রিসার্চ এবং গবেষণায় দেখা গেছে একটি বেজি ৭ থেকে ১০ বছর পর্যন্ত বাঁচতে পারে। সাধারণত মানব জীবনে বেজি অনেক ক্ষতি করে থাকে, মানুষের বসতবাড়িতে পালনকৃত বিভিন্ন হাঁস মুরগি বেজি খেয়ে শেষ করে ফেলে। আরো বিভিন্নভাবে মানুষের ক্ষতি করে থাকে এই বেজি, আমাদের উচিত এই বেজি সম্পর্কিত সকল তথ্য ভালোভাবে জেনে রাখা।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

fasttechit নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url