আম গাছে মুকুল আসার জন্য কি করতে হবে

ফজলি আম কোথায় বেশি পাওয়া যায়বাংলাদেশের বিখ্যাত সব ফলের মধ্যে আম অন্যতম একটি ফল। সাধারণত বাংলাদেশের প্রায় সকল অঞ্চলেই এই ফল গাছ দেখতে পাওয়া যায়। অনেক মানুষ জানে না আম গাছে মুকুল আসার জন্য কি করতে হবে। আমাদের সকলের আম সম্পর্কিত এবং আম গাছ সম্পর্কিত সকল তথ্য জানা উচিত।
https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEjjXaQIB6sX64-N0BN5h6SAYJ7PkFC8dhaw80Iv1YRCIXWLe0xt6npPMPlkAgNY9rHJDw3DLmLNVIOb7R3HFFys2fqTU7Ekrz3IYBsT-z-dTJM3OYAGqz250wSOONlxGe-8TowyiJB_DbSjX2_d2bavb-_nxez4wZGbVw7_7a4T7fVrMtCH2tRdGXkdmyup/s320/%E0%A6%86%E0%A6%AE%20%E0%A6%97%E0%A6%BE%E0%A6%9B%E0%A7%87%20%E0%A6%AE%E0%A7%81%E0%A6%95%E0%A7%81%E0%A6%B2%20%E0%A6%86%E0%A6%B8%E0%A6%BE%E0%A6%B0%20%E0%A6%9C%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%AF%20%E0%A6%95%E0%A6%BF%20%E0%A6%95%E0%A6%B0%E0%A6%A4%E0%A7%87%20%E0%A6%B9%E0%A6%AC%E0%A7%87.jpg

পোস্ট সূচিপত্রঃসাধারণত বাংলাদেশ ব্যতীত পৃথিবীর আরো বিভিন্ন দেশে আমগাছ দেখতে পাওয়া যায়। আম গাছে মুকুল আসার জন্য কি করতে হবে তা অধিকাংশ মানুষই জানে না। আমাদের সকলের উচিত আম এবং আম গাছ সম্পর্কে ভালোভাবে ধারণা রাখা। সাধারণত আম একটি জনপ্রিয় ফল যা সকল মানুষই পছন্দ করে থাকে।

আমগাছে মুকুল আসার আগে করনীয়

বাংলাদেশের অনেক মানুষ আছে যারা জানে না আম গাছে মুকুল আসার আগে করনীয় কি। আম গাছে মুকুল আসার আগে করনীয় কি তা আমাদের জানতে হবে। সাধারণত আম গাছে মুকুল আসার আগে কোন ধরনের ফরমালিন বা ক্যামিকেল যুক্ত মেডিসিন গাছে প্রয়োগ না করাই উত্তম। এই সকল মেডিসিন আম গাছে প্রয়োগ করলে আম গাছের মুকুল অনেক ক্ষতিগ্রস্ত হয়। 


আম গাছে মুকুল আসার আগে পর্যাপ্ত পরিমাণে আম গাছে পানি দিতে হবে। আমাদের সকলের অবশ্যই জানা দরকার আম গাছে মুকুল আসার জন্য কি করতে হবে।

আমের মুকুল আসে কোন মাসে

বর্তমান সময়ে এসে অনেক মানুষ জানে না আমের মুকুল আসে কোন মাসে। আমের মুকুল আসে কোন মাসে এই ব্যাপারে আমাদের সকলের অবগত থাকা উচিত। সাধারণত বিভিন্ন গবেষণা করে দেখা গেছে জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাসের মধ্যে আম গাছে মুকুল আসে। 

বছরের এই সময়টাতে বৃষ্টিপাত একটু কম হয় বলে আম গাছে মুকুল খুব তাড়াতাড়ি বড় হয়। বাংলাদেশের সকল মানুষের জানা উচিত আম গাছে মুকুল আসার জন্য কি করতে হবে।

আমের মুকুলে স্প্রে

অনেক মানুষ জানে না আমের মুকুলে স্প্রে করা হয় কেন। সাধারণত আমের মুকুলের স্প্রে করা হয় আমের গুটি রক্ষা করার জন্য। সাধারণত আমের মুকুলে অনেক ধরনের পোকামাকড় আক্রমণ করে। এই সকল পোকামাকড়ের হাত থেকে বাঁচার জন্য আমের মুকুলের স্প্রে করা হয়। 

আম গাছে মুকুল আসার জন্য কি করতে হবে তা অনেকেই জানে না। আমাদের সকলের আম এবং আম গাছ সম্পর্কিত সকল তথ্য জানা উচিত।

আম গাছে মুকুল না আসার কারন

অনেক মানুষ জানতে চায় আম গাছে মুকুল না আসার কারণ কি। আম গাছে মুকুল না আসার কারণ কি তা আমাদের সকলের রিসার্চ করতে হবে। সাধারণত বিভিন্ন গবেষণায় দেখা গেছে জলবায়ুর কারণে অনেক সময় আম গাছে মুকুল আসে না। সাধারণত অনেক বছর আগে জানুয়ারি থেকে ফেব্রুয়ারি মাসের মধ্যেই আমগাছ গুলিতে মুকুল আসতো। 


তবে বর্তমান সময়ে জলবায়ুর পরিবর্তনের কারনে তা অনেক দেরিতে আসে, আবার কখনো কখনো দেখা যায় অনেক গাছে মুকুল আসেই না। বিজ্ঞানীরা অনেক গবেষণা করে দেখেছে এটি মূলত জলবায়ুর কারণে হয়। তবে এর অন্য কারণ থাকতে পারে আমাদের উচিত এই ব্যাপারে রিসার্চ করা।

আম গাছে মুকুল আসার জন্য কি করতে হবে

অনেক মানুষের মনে প্রশ্ন রয়েছে আম গাছে মুকুল আসার জন্য কি করতে হবে। আম গাছে মুকুল আসার জন্য কি করতে হবে এই ব্যাপারে অনেকেই জানেনা। সাধারণত বিভিন্ন গবেষণায় দেখা গেছে আম গাছে মুকুল আাসার জন্য গাছের ভালোভাবে পরিচর্যা করতে হবে। পর্যাপ্ত পরিমাণে পানি গাছে দিতে হবে, বিভিন্ন পোকামাকড় দূর করার স্প্রে গাছে প্রয়োগ করতে হবে। 

তবে খেয়াল রাখতে হবে কোন প্রকারের কেমিক্যাল মিশ্রিত স্প্রে গাছে প্রয়োগ করলে মুকুল গাছে নাও আসতে পারে। আমাদের উচিত উপরোক্ত বিষয় সম্পর্কে জ্ঞান অর্জন করা।

আমের মুকুল ঝরে যায় কেন

অনেকেই জানে না আমের মুকুল ঝরে যায় কেন। আমাদের সকলের জানা উচিত আমের মুকুল ঝরে যায় কেন। সাধারণত বিভিন্ন গবেষণায় দেখা গেছে, বিভিন্ন ধরনের কেমিক্যাল মিশ্রিত স্প্রে প্রয়োগ করার ফলে আমের মুকুল ঝরে যায়। তাছাড়া বিভিন্ন ধরনের পোকামাকড়ের আক্রমণের ফলে আমের মুকুল ঝরে যেতে দেখা গেছে। 


আমাদের সকলের উচিত আম এবং আম গাছ সম্পর্কিত সকল তথ্য জানা। আম গাছে মুকুল আসার জন্য কি করতে হবে এই ব্যাপারেও আমাদের জেনে রাখতে হবে।

আমের মুকুল শুকিয়ে যায় কেন

অনেক মানুষ জানতে চায় আমের মুকুল শুকিয়ে যায় কেন। আমের মুকুল শুকিয়ে যায় কেন এই ব্যাপারে আমাদের গবেষণা করতে হবে। সাধারণত বিভিন্ন গবেষণায় দেখা গেছে অতি বৃষ্টির কারণে আমের মুকুল পচে শুকিয়ে যায়। সাধারণত আমের মুকুল এর উপর অত্যাধিক পরিমাণে বৃষ্টির পানি পড়লে এই মুকুল পচে যায়। 

আর মুকুল পচে যাওয়ার কিছুদিনের মধ্যেই তা শুকিয়ে শেষ হয়ে যায়। আমাদের উচিত উপরোক্ত বিষয় সম্পর্কে ধারণা রাখা।

আমাদের শেষ কথা

সাধারণত বাংলাদেশের বিখ্যাত সব ফলের মধ্যে আম একটি অন্যতম ফল। বাংলাদেশের প্রায় সকল অঞ্চলেই কমবেশি আম গাছ দেখতে পাওয়া যায়। বাংলাদেশ ব্যতীত পৃথিবীর আরো বিভিন্ন দেশে আম গাছ দেখতে পাওয়া যায়। অনেক মানুষের মনে প্রশ্ন রয়েছে আম গাছে মুকুল আসার জন্য কি করতে হবে। 

সাধারণত বিভিন্ন গবেষণায় দেখা গেছে আম গাছে মুকুল আসার জন্য আম গাছের পর্যাপ্ত পরিমাণে পরিচর্যা করতে হবে। আম গাছে নির্দিষ্ট পরিমাণে পানি প্রয়োগ করতে হবে। মুকুল আসার আগ মুহূর্তে আম গাছে পোকামাকড় তাড়ানোর স্প্রে করতে হবে। তবে খেয়াল রাখতে হবে কোন কেমিক্যাল মিশ্রিত স্প্রে করলে আম গাছে মুকুল আসতে নাও পারে। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

fasttechit নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url