পাসপোর্ট চেক করবেন কিভাবে

অনলাইনে বাসের অগ্রিম টিকিট কাটার নিয়মদেশের বাইরে যেতে চাইলে আপনাকে প্রথমেই যে বিষয়টি মাথায় রাখতে হবে তা হলো পাসপোর্ট। অনেকেই আমরা পাসপোর্ট করতে দিয়ে চিন্তায় পরে যাই কবে পাবো। তাই আমাদের জেনে রাখা উচিৎ পাসপোর্ট চেক করবেন কিভাবে?
https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEghrm9xgCJoCnFDXh_ipIkGsHTVn6RBKNjrGD-eIIaLlwDUplHPvxP54_w9MoqTSvbBPjLaPeNbTWqKKx87RE0CHQTC6Nh0jlDxghFtS4sjq0N0nI9uDaiSNEQRlr4cTvhsM3HNyXageWI_MBkqv3XqNuIGBqUxN1y3DhnJGqiJ6RvdItoVueqWIFSoYmpE/s320/%E0%A6%AA%E0%A6%BE%E0%A6%B8%E0%A6%AA%E0%A7%8B%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%9F%20%E0%A6%9A%E0%A7%87%E0%A6%95%20%E0%A6%95%E0%A6%B0%E0%A6%AC%E0%A7%87%E0%A6%A8%20%E0%A6%95%E0%A6%BF%E0%A6%AD%E0%A6%BE%E0%A6%AC%E0%A7%87.jpg

পোস্ট সূচিপত্রঃতাহলে আজকের আর্টিকেলে জানার চেষ্টা করি পাসপোর্ট কি? পাসপোর্ট করতে কি কি লাগে? পাসপোর্ট চেক করবেন কিভাবে? ই পাসপোর্ট চেক করার নিয়ম ইত্যাদি বিষয়ে।

পাসপোর্ট কি

পাসপোর্ট কি? চলুন জানা যাক, পাসপোর্ট হলো নিজের দেশের সরকার এর দেওয়া এক ধরণের ভ্রমণ নথি। যা আপনাকে দেশের বাইরে ভ্রমণের জন্য পরিচয় পত্র বা জাতীয়তা চিহ্নিত করে থাকে।

একটি পাসপোর্টে সাধারনত বাহকের নাম, পরিচয়, জন্ম তারিখ, ছবি, স্বাক্ষর, জন্ম স্থান ইত্যাদি বিষয় উল্লেখ করা থাকে।

ই পাসপোর্ট কি

ই পাসপোর্ট কি এই বিষয়ে অনেকেই জানে না, চলুন আমরা জেনে আসি ই পাসপোর্ট কি এই বিষয়ে। সাধারণত ই পাসপোর্ট হলো ইলেকট্রিক এক ধরনের পাসপোর্ট। অন্য পাসপোর্ট এর মত ই পাসপোর্ট একই নয়। অন্য পাসপোর্ট এর যেমন বই থাকে ই পাসপোর্ট এর সেরকম কোন বই থাকে না। 


সাধারণত এই পাসপোর্ট এর সাথে এক ধরনের কার্ড থাকে। এই কার্ড এর সাহায্যে ই পাসপোর্ট ব্যবহার করতে হয়। আমাদের অবশ্যই ই পাসপোর্ট সম্পর্কে জানতে হবে।

পাসপোর্ট করার নিয়ম

আপনারা কি জানেন পাসপোর্ট করার নিয়ম কি। পাসপোর্ট করার নিয়ম সম্পর্কে আমাদের জানা অত্যন্ত জরুরী। সাধারণত পাসপোর্ট করার জন্য আমাদের প্রয়োজন হবে জাতীয় পরিচয় পত্র, জন্ম সনদ, পাসপোর্ট ফি, নাগরিক সনদ, পেশা প্রমানের ডকুমেন্ট। 

সাধারণত এই সকল তথ্য আমরা প্রদান করলে খুব সহজে পাসপোর্ট করতে পারবো। বর্তমান সময়ে বিভিন্ন ধরনের পাসপোর্ট রয়েছে। আমাদের সকলের উচিত পাসপোর্ট সম্পর্কে সকল তথ্য ভালোভাবে জেনে রাখা।

পাসপোর্ট করতে কি কি লাগে

বাংলাদেশের অনেক মানুষ জানে না পাসপোর্ট করতে কি কি লাগে। চলুন আমরা দেখে আসি পাসপোর্ট করতে কি কি লাগে। সাধারণত পাসপোর্ট করতে আমাদের দরকার হবে জাতীয় পরিচয় পত্র, জন্ম সনদ, নাগরিক সনদ, চেয়ারম্যান সার্টিফিকেট, পেশাপ্রমাণের ডকুমেন্ট এবং পাসপোর্ট করার জন্য কিছু ফ্রি। 

এ সকল বিষয়বস্তু মূলত পাসপোর্ট করার জন্য প্রয়োজন হয়। এই সকল বিষয়বস্তু বাদে আরও বিভিন্ন জিনিস প্রয়োজন হতে পারে অন্য সকল পাসপোর্ট করার ক্ষেত্রে। তবে আমাদের অবশ্যই এই সকল জিনিস একত্রে রাখতে হবে।

ই পাসপোর্ট চেক

আপনারা কি জানেন ই পাসপোর্ট চেক করে কিভাবে। ই পাসপোর্ট চেক করে কিভাবে এই ব্যাপারে আমাদের জানা অত্যন্ত জরুরী। বিভিন্ন রিসার্চ এর মাধ্যমে দেখা গেছে, মোবাইলের এসএমএসের মাধ্যমে ই পাসপোর্ট চেক করা সম্ভব। মোবাইলের এসএমএসের মাধ্যমে এই পাসপোর্ট চেক করতে হলে আমাদের অবশ্যই একটি মোবাইল প্রয়োজন। 


আমাদের সর্বপ্রথম মোবাইলের এসএমএস অপশনে গিয়ে টাইপ করতে হবে EPP Application ID Number এবং এই এসএমএস পাঠাতে হবে 16445 এই নাম্বারে। সাধারণত এই নাম্বারে এসএমএস পাঠানোর কিছুক্ষণের মধ্যেই জানা যাবে আপনার ই পাসপোর্ট হয়েছে কিনা।

পাসপোর্ট চেক করবেন কিভাবে

বাংলাদেশের অনেক মানুষ জানে না পাসপোর্ট চেক করবেন কিভাবে।পাসপোর্ট চেক করবেন কিভাবে এই ব্যাপারে আমাদের জানা অত্যন্ত জরুরী। সাধারণত পাসপোর্ট চেক করার জন্য বর্তমানে মোবাইলে অনেক অ্যাপ্লিকেশন পাওয়া যায়। তবে অনেক মানুষের স্মার্টফোন না থাকার কারণে তারা এই সুবিধা কি পায় না। 

তবে যাদের স্মার্টফোন নেই তারা যেভাবে পাসপোর্ট চেক করবেন সেটি হল, প্রথমে মোবাইলের এসএমএস অপশনে যেতে হবে, এবং টাইপ করতে হবে START EPP Application ID Number এবং পাঠাতে হবে 16445 নাম্বারে। মূলত এভাবে পাসপোর্ট চেক করা অনেক সহজ।

অনলাইনে পাসপোর্ট চেক

অনেক মানুষ আছে যারা অনলাইনে পাসপোর্ট চেক কিভাবে করতে হয় তা জানে না। চলুন অনলাইনে পাসপোর্ট চেক করা শিখে আসি। অনলাইনে পাসপোর্ট চেক করার জন্য আমাদের epassport.gov. bd এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। প্রবেশ করার পরে আপনার আইডি নাম্বার এবং পাসপোর্ট আবেদনকৃত নাম্বার, এখানে প্রদান করলেই দেখা যাবে পাসপোর্ট হয়েছে কিনা।

ই পাসপোর্ট চেক করার নিয়ম

অনেক মানুষ আছে যারা ই পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে জানেনা। ই পাসপোর্ট চেক করার নিয়ম অনেক সহজ। সাধারণত আমরা মোবাইলের এসএমএস অপশনে গিয়ে এই পাসপোর্ট চেক করতে পারব। 


মোবাইলের এসএমএস অপশনে গিয়ে আমাদের টাইপ করতে হবে EPP Application ID Number এবং এই এসএমএস পাঠাতে হবে 16445 এই নাম্বারে। এই নাম্বারে এসএমএস পাঠানোর পরেই, আমরা ভালোভাবে জানতে পারব এই পাসপোর্ট কি হয়েছে কিনা ।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

বাংলাদেশের অনেক মানুষ পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারেনা। পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক কিভাবে করতে হয় চলুন জেনে আসি। সাধারণত পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার জন্য আমাদের প্রথমে epassport.gov.bd এই ওয়েবসাইটে ঢুকতে হবে। 

ওয়েবসাইটে ঢোকার পরে পাসপোর্ট নাম্বার দিলেই, আমরা খুব সহজে দেখতে পাবো আমাদের পাসপোর্ট হয়েছে কিনা। আমাদের অবশ্যই পাসপোর্ট সম্পর্কে ভালোভাবে জানতে হবে।

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক

আপনারা কি জানেন পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক কিভাবে করে। চলুন তবে জেনে আসা যাক পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক কিভাবে করে। সাধারণত এর জন্য আমাদের প্রথমে গুগলে চলে যেতে হবে। গুগলে যাওয়ার পরে সার্চ করতে হবে যে দেশে আমরা যেতে ইচ্ছুক বা যাবো সেই দেশের নাম এবং তার পাশে ভিসা চেক। 

সার্চ করার পরে প্রথম ওয়েবসাইটটিতে প্রবেশ করতে হবে। ওয়েবসাইটটিতে প্রবেশ করার পরে আমরা প্রথমে ভালোভাবে শর্তাবলী পড়ে নেব। সর্তাবলী পড়ার পরে আমরা পাসপোর্ট নাম্বার দিয়ে খুব সহজে দেখতে পাবো আমাদের ভিসা হয়েছে কিনা।

ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক

অনেক মানুষ প্রশ্ন করে ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করা সম্ভব। চলুন তবে জেনে আসা যাক ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করা কি সম্ভব কিনা। ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করার জন্য আমাদের সর্বপ্রথম গুগলে চলে যেতে হবে। গুগলে যাওয়ার পর আমাদের একটি সার্চ করতে হবে পাসপোর্ট চেক বিডি লিখে।


তারপরে প্রথম ওয়েবসাইটটিতে প্রবেশ করার পরে আমরা পাসপোর্ট ডেলিভারি স্লিপ দিয়ে খুব সহজে পাসপোর্ট চেক করতে পারব। তবে আমাদের অবশ্যই মাথায় রাখতে হবে বাংলাদেশ গভমেন্ট দ্বারা নির্বাচিত ওয়েবসাইট ব্যতীত অন্য কোন ওয়েবসাইটে ঢোকা যাবে না।

পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক

আপনারা কি জানেন পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক কিভাবে করে। যদি না জানেন তবে চলুন জেনে আসা যাক, পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক কিভাবে করে। সাধারণত আমাদের সর্বপ্রথম যে দেশে যাব সেই দেশের ইমিগ্রেশন ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। 

ওয়েবসাইটে প্রবেশ করার পরে মেডিকেল রিপোর্ট চেক অপশনে যেতে হবে। এই অপশনে যাওয়ার পরে আমরা পাসপোর্ট নাম্বার সাবমিট করলেই ভালো হবে জানতে পারবো আমাদের মেডিকেল রিপোর্ট কেমন।

আমাদের শেষ কথা

বর্তমান সময়ে পাসপোর্ট অত্যন্ত দরকারি একটি বস্তু। পাসপোর্ট বাংলাদেশ সহ পৃথিবীর প্রায় সকল দেশেই রয়েছে। আমাদের অবশ্যই পাসপোর্ট সম্পর্কে সকল তথ্য ভালোভাবে জানতে হবে। অনেক মানুষ আছে যারা জানেনা পাসপোর্ট চেক করবেন কিভাবে। পাসপোর্ট চেক করবেন কিভাবে তা আমাদের জানা অত্যন্ত জরুরী। 

সাধারণত পাসপোর্ট চেক করার জন্য অনেক মাধ্যম রয়েছে। তবে অনেক মানুষের স্মার্ট ফোন না থাকার কারণে একটি সহজ মাধ্যম হলো। আমাদের মোবাইলের এসএমএস অপশনে চলে যেতে হবে। এসএমএস অপশনে যাওয়ার পর আমাদের একটি এসএমএস টাইপ করতে হবে START EPP Application ID Number লিখে। 

তারপরে এই এসএমএস পাঠিয়ে দিতে হবে 16445 এই নাম্বারে। এসএমএস পাঠানোর কিছুক্ষণের মধ্যেই আমরা জানতে পারবো আমাদের পাসপোর্ট হয়েছে কিনা।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

fasttechit নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url