মানব জীবনে মেহগনি গাছ এর উপকারিতা

বসবাস করার জন্য আমাদের দৈনন্দিন মানব জীবনে মেহগনি গাছ এর উপকারিতা অনেক দেখতে পাওয়া যায়। এই মেহগনি গাছ কমবেশি আমাদের দেশের সকল মানুষই দেখে বা চিনে থাকেন, কেননা এই গাছ থেকে আমরা প্রতিনিয়ত অনেক উপকার পেয়ে থাকি। 

https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEiDSfYe0bTcwRtY3MIus7A8SgyJfNlHKa8zQW2E7peZBPEofVCG890Bn7URLkMdyO-9dmObXUToiE8ae3mthrZmajqWekWMuwWbwlOh6rXxErrKEbh1IjVN5IaWO43exvUm1vcgV7_JaWlCewpPTffEn0PRDVqHqbSpJy-3oJfLwpJix8fbqCwWs0UDz38/s320/%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%A8%E0%A6%AC%20%E0%A6%9C%E0%A7%80%E0%A6%AC%E0%A6%A8%E0%A7%87%20%E0%A6%AE%E0%A7%87%E0%A6%B9%E0%A6%97%E0%A6%A8%E0%A6%BF%20%E0%A6%97%E0%A6%BE%E0%A6%9B%20%E0%A6%8F%E0%A6%B0%20%E0%A6%89%E0%A6%AA%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%BF%E0%A6%A4%E0%A6%BE.jpg

পোস্ট সূচীপত্রঃআমাদের দেশে প্রতিটি বাড়ির আশেপাশে এই মেহগনি গাছ দেখতে পাওয়া যায়। মেহগনি গাছ এর কাঠ অনেক শক্তিশালী ও মজবুত হয়ে থাকে। এই মেহগনি গাছের কাঠ থেকে আমরা ঘরবাড়ি বানানো থেকে শুরু করে ঘরের বিভিন্ন আসবাবপত্র বানিয়ে থাকি। এজন্য মানব জীবনে মেহগনি গাছ এর উপকারিতা কত এই বিষয়ে আমাদের সকলেরই জ্ঞান থাকা বিশেষ প্রয়োজন। 

মেহগনি গাছের বৈশিষ্ট্য

আমাদের দেশে কম বেশি সকল এলাকাতেই এই মেহগনি গাছ এর বাগান দেখতে পাওয়া যায়। মেহগনি গাছের বৈশিষ্ট্য হলো মেহগনি গাছের ফুল বেশ অনেক সুগন্ধি হয়ে থাকে, ফুলগুলির শাখার মাথায় একগুচ্ছ বিভক্ত হয়ে থাকে এবং পরে ছোট হয়, আয়তাকার ফল থাকে যাতে বেশ কয়েকটি বীজ থাকে। 

এই মেহগনি গাছের কাঠ দিয়ে তৈরি আসবাবপত্র বেশ অনেক মজবুত ও টেকসই হয়ে থাকে বলে এই মেহগনি গাছের বেশ অনেক চাহিদা দেখতে পাওয়া যায়। এজন্য বলা যায় যে, আমাদের মানব জীবনে মেহগনি গাছ এর উপকারিতা অনেক। 

মেহগনি গাছের ব্যবহার

আমাদের দেশে মেহগনি গাছের বাগান যতটা দেখা যায় ঠিক তেমনি মেহগনি গাছের ব্যবহারও ততটাই দেখতে পাওয়া যায়। মেহগনি গাছের ব্যবহার এর মধ্যে অন্যতম হলো এটি দ্বারা বিভিন্ন রকমের আসবাবপত্র তৈরি করা হয়, কেননা এই মেহগনি গাছের তৈরি আসবাবপত্র গুলো বেশ অনেক মজবুত ও শক্ত হয়ে থাকে। 

এছাড়াও মেঝে ক্যাবিনেটরি এবং অন্যান্য আলংকারিক বা কাঠামোগত উদ্দেশ্যে ব্যবহৃত হয়ে থাকে। আমাদের দৈনন্দিন মানব জীবনে মেহগনি গাছ এর উপকারিতা ও মেহগনি গাছের ব্যবহার অনেক দেখতে পাওয়া যায়। 

মেহগনি গাছের বৈজ্ঞানিক নাম

বসবাস করার জন্য আমাদের দৈনন্দিন মানব জীবনে মেহগনি গাছ এর উপকারিতা অনেক দেখতে পাওয়া যায়। এই মেহগনি গাছকে একেক এলাকায় একেক রকম নামে চিনে থাকেন। আপনি কি জানেন যে, এই মেহগনি গাছের বৈজ্ঞানিক নাম কি? 

এই মেহগনি গাছের বৈজ্ঞানিক নাম হলো সুইটেনিয়া ম্যাক্রোফিলা। এই সুইটেনিয়া ম্যাক্রোফিলা আমাদের দৈনন্দিন মানব জীবনে অনেক উপকার করে থাকে। 

মেহগনি গাছ কত দিনে বড় হয়

মেহগনি গাছের কাঠ আমাদের দেশে বেশ অনেক চাহিদা দেখতে পাওয়া যায় কেননা এই গাছের কাঠ দ্বারা তৈরি আসবাবপত্র গুলো বেশ টেকসই এবং অনেক মজবুত হয়ে থাকে। মেহগনি গাছ বড় হতেও বেশ অনেক সময় লেগে যায়। আপনি কি জানেন যে, মেহগনি গাছ কত দিনে বড় হয়?  

আপনি জানলে অবাক হবেন যে, একটি পরিপূর্ণ মেহগনি গাছ হতে প্রায় ১০ থেকে ১২ বৎসর লেগে যায়। তবেই এটি একটি মজবুত কাঠ উপহার দিয়ে থাকে। মানব জীবনে মেহগনি গাছ এর উপকারিতা অনেক দেখতে পাওয়া যায় বলে আমি মনে করি। 

মেহগনি গাছের পাতার উপকারিতা

গাছ লাগান পরিবেশ বাঁচান এই কথাটির অনেক যথার্থ গুরুত্ব রয়েছে। যদি আপনি মেহগনি গাছের বাগান তৈরি করেন তাহলে পরিবেশ রক্ষা করার পাশাপাশি আপনি অর্থ উপার্জন করতে পারবেন। আপনি কি জানেন যে, মেহগনি গাছের পাতার উপকারিতা কি? আসলে বলতে গেলে মেহগনি গাছের পাতার তেমন উপকারিতা পাওয়া যায় না। 

কিন্তু কিছু কিছু উপকার পাওয়া যায় আর সেগুলো হলো: গবাদি পশু বলতে ছাগল এই গাছের পাতা খেয়ে জীবিকা নির্ভর করতে পারে এবং এই মেহগনি গাছের পাতা আমরা খুব সহজেই জ্বালানি হিসেবে ব্যবহার করতে পারি। তাই আমরা খুব সহজেই বলে থাকি যে, আমাদের দৈনন্দিন মানব জীবনে মেহগনি গাছ এর উপকারিতা অনেক দেখতে পাওয়া যায়। 

মানব জীবনে মেহগনি গাছ এর উপকারিতা

আমাদের দৈনন্দিন মানব জীবনে মেহগনি গাছ এর উপকারিতা অনেক ভূমিকা পালন করে থাকে। এই মেহগনি গাছের কাঠ দিয়ে তৈরি আসবাবপত্র বেশ অনেক মজবুত ও টেকসই হয়ে থাকে বলে এই মেহগনি গাছের বেশ অনেক চাহিদা দেখতে পাওয়া যায়। ছাগল এই গাছের পাতা খেয়ে জীবিকা নির্ভর করতে পারে এবং এই মেহগনি গাছের পাতা আমরা খুব সহজেই জ্বালানি হিসেবে ব্যবহার করতে পারি। 

এছাড়াও এই মেহগনি গাছের ফল আমাদের মানব শরীরে কৃমির জন্য বিশাল ভূমিকা পালন করে থাকে। এজন্যই আমরা খুব সহজে বলে থাকি যে, আমাদের দৈনন্দিন মানব জীবনে মেহগনি গাছ এর উপকারিতা অনেক দেখতে পাওয়া যায়। 

আমাদের শেষ কথা

মেহগনি গাছ আমাদের দৈনন্দিন মানব জীবনকে সর্বদাই উপকার করে থাকে কেননা এই গাছের পাতা থেকে শুরু করে কাঠ পর্যন্ত সব কিছুই আমাদের অত্যন্ত প্রয়োজনীয়। এমনকি এই গাছের ফলও আমাদের মানব শরীরে কৃমির জন্য উপকার করে থাকে। 

অনেক সুন্দর সুন্দর এবং অনেক মজবুত আসবাবপত্র গুলো এই মেহগনি কাঠ দ্বারা তৈরি করা হয়ে থাকে। মানব জীবনে মেহগনি গাছ এর উপকারিতা অনেক এজন্যই বলা হয়ে থাকে। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

fasttechit নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url