ক্রিকেট ইতিহাসে শচীন টেন্ডুলকারের রেকর্ড কি

ক্রিকেটার তামিম ইকবালের অবদানক্রিকেট অত্যন্ত জনপ্রিয় একটি খেলা। এই ক্রিকেট খেলা ছোট-বড় সকলেই আমরা খেলে থাকি। এই ক্রিকেট খেলায় অনেক ক্রিকেটার বেশ অনেক রেকর্ড করেছেন। এর মধ্যে শচীন টেন্ডুলকার অন্যতম। ক্রিকেট ইতিহাসে শচীন টেন্ডুলকারের রেকর্ড কি এই বিষয়ে আমাদের সকলেরই জ্ঞান থাকা প্রয়োজন।
https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEh1If2y2P7bQA8am5CRILpTo_NWRzlb6a8Xlfxr96P34982TLpQcODToWh4ZZu9BQdyiZyovylTzFJ2yn3elhoDlOmgqgK9Gr5S6nS0B2rjnSNuRqbVy7_DilDKYDM68jPpSzGlEq1HJqT3eJDZlVKwxnjtuhF7nDHJn4Xt-jsZXDhoC50LC_Ep3TpjRqQ/s320/%E0%A6%95%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%BF%E0%A6%95%E0%A7%87%E0%A6%9F%20%E0%A6%87%E0%A6%A4%E0%A6%BF%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%B8%E0%A7%87%20%E0%A6%B6%E0%A6%9A%E0%A7%80%E0%A6%A8%20%E0%A6%9F%E0%A7%87%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%A1%E0%A7%81%E0%A6%B2%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%87%E0%A6%B0%20%E0%A6%B0%E0%A7%87%E0%A6%95%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%A1%20%E0%A6%95%E0%A6%BF.jpg

পোস্ট সূচিপত্রঃভারতের ক্রিকেট দলের একটি অন্যতম খেলোয়াড়ের নাম শচীন টেন্ডুলকার,যাকে আমরা কমবেশি সকলেই চিনি। ভারত ক্রিকেট দলে খেলে তিনি বিশ্বের অনেক রেকর্ড করেছেন এই ক্রিকেট খেলায়। শচীন টেন্ডুলকার একটি অসাধারণ ক্রিকেট খেলোয়াড়। ক্রিকেট ইতিহাসে শচীন টেন্ডুলকারের রেকর্ড কি নিম্নে আলোচনা করা হলো।

শচীন টেন্ডুলকারের পরিচয়

শচীন তেন্ডুলকারকে কমবেশি আমরা সকলেই চিনি। তিনি ক্রিকেট ইতিহাসে অসংখ্য রেকর্ড করেছেন। ক্রিকেট ইতিহাসের শচীন টেন্ডুলকারের রেকর্ড কি এবং শচীন তেন্ডুলকারের পরিচয় আমাদের সকলেরই জেনে থাকা প্রয়োজন। তার পূর্ণ নাম হল শচীন রমেশ তেন্ডুলকর। 

তিনি ভারতের বোম্বে ১৯৭৩ সালের ২৪ শে এপ্রিল জন্মগ্রহণ করেন। শচিন তেন্ডুলকারের উচ্চতা ৫ ফুট ৫ ইঞ্চি অর্থাৎ ১৬৫ সেন্টিমিটার। তিনি ভারতের ক্রিকেট দলের হয়ে অসংখ্য রেকর্ড করেছেন।

শচীন টেন্ডুলকার কতদিন ক্রিকেট খেলে

ক্রিকেট ইতিহাসে শচীন টেন্ডুলকারের রেকর্ড কি এ বিষয়ে আমাদের সকলেরই জানা প্রয়োজন। আপনি কি জানেন,শচীন টেন্ডুলকার কতদিন ক্রিকেট খেলে? শচীন টেন্ডুলকার ১৫ নভেম্বর ১৯৮৯ 

সালে করাচিতে পাকিস্তানের বিরুদ্ধে ১৬ বছর বয়সে তার টেস্ট ম্যাচের অভিষেক ঘটে এবং ২০১৩ সালে অবসর ঘোষণা করেন। শচীন টেন্ডুলকার তার ২৪ বছর ক্রিকেট ক্যারিয়ারে অসংখ্য রেকর্ড করেছেন।

শচীন টেন্ডুলকারের সর্বোচ্চ রান কত

শচিন টেন্ডুলকারকে আমরা সকলেই চিনে থাকি। টেন্ডুলকারকে আমরা সকলেই চিনে থাকি। ক্রিকেট ইতিহাসে শচীন টেন্ডুলকারের রেকর্ড অনেক রয়েছে। শচিন টেন্ডুলকারের সর্বোচ্চ রান কত নিম্নে আলোচনা করা হলো। 

শচীন টেন্ডুলকার তার ২৪ বছর ক্রিকেট ক্যারিয়ারে অসংখ্য রান করেছেন। তবে এরমধ্যে সর্বোচ্চ রান হলো ২৪৮ রান, যেটা তিনি টেস্ট খেলা থেকে সংগ্রহ করেছেন। শচীন টেন্ডুলকার ক্রিকেট ইতিহাসে অন্যতম একটি ক্রিকেট খেলোয়াড় হিসেবে পরিচিতি লাভ করেছে।

শচীন টেন্ডুলকার কত রানের মালিক

আপনি কি জানেন,শচীন টেন্ডুলকার কত রানের মালিক? শচীন টেন্ডুলকার তার প্রজন্মের সর্ব সেরা ব্যাটসম্যান হিসেবে স্বীকৃতি পেয়েছেন। তিনি ভারতের ক্রিকেট দলের প্রাক্তন ক্রিকেটার ও অধিনায়ক ছিলেন। শচীন টেন্ডুলকার একশতটি সেঞ্চুরি রানের মালিক। 

এরকম অনেক রেকর্ড করেছেন তিনি ভারতের ক্রিকেট দলের অধিনায়ক হয়ে। ভারতের ক্রিকেট দলে তার অনেক ভূমিকা রয়েছে। এজন্য আমাদের সকলেরই জানা প্রয়োজন, ক্রিকেট ইতিহাসে শচীন টেন্ডুলকারের রেকর্ড কি।

শচীন টেন্ডুলকারের সেঞ্চুরি সংখ্যা কত

বর্তমান যুগে ক্রিকেট খেলায় শচীন টেন্ডুলকারকে চেনে না এমন কেউ নেই। কেননা এই শচীন টেন্ডুলকার ভারতের ক্রিকেট দলের হয়ে অসংখ্য রেকর্ড করেছেন। ক্রিকেট ইতিহাসে শচিন টেন্ডুলকারের রেকর্ড কি এবং শচীন টেন্ডুলকারের সেঞ্চুরি সংখ্যা কত এ বিষয়ে আমাদের সকলেরই জেনে থাকা প্রয়োজন। 

শচিন টেন্ডুলকার ভারতের অধিনায়ক হিসেবে তার ২৪ বছর ক্রিকেট ক্যারিয়ারে একশতটি সেঞ্চুরি সংখ্যা রয়েছে। ক্রিকেট ইতিহাসে তার অনেক অবদান রয়েছে।

ক্রিকেটে শচীন টেন্ডুলকারের অবদান

ক্রিকেট ইতিহাসে শচীন টেন্ডুলকার মানেই রানের মেশিন বলা হতো।ক্রিকেটে শচীন টেন্ডুলকারের অবদান এবং ক্রিকেট ইতিহাসে শচীন টেন্ডুলকারের রেকর্ড কি এ বিষয়ে আমাদের সকলেরই ওতপ্রোতভাবে জেনে থাকা দরকার। 

শচীন টেন্ডুলকার ১৫ নভেম্বর ১৯৮৯ সালে করাচিতে পাকিস্তানের বিরুদ্ধে ১৬ বছর বয়সে তার টেস্ট ম্যাচের অভিষেক ঘটে এবং ২০১৩ সালে অবসর ঘোষণা করেন। শচীন টেন্ডুলকার তার ২৪ বছর ক্রিকেট ক্যারিয়ারে অসংখ্য রেকর্ড করেছেন। সেই সময়ে তিনি সর্ব সেরা ব্যাটস ম্যান হিসেবে স্বীকৃতি পেয়েছেন। শচীন টেন্ডুলকারের ১০০টি সেঞ্চুরি সংখ্যা রয়েছে। 

অধিনায়ক হিসেবে তার নেতৃত্বে ভারত অসংখ্য খেলায় জয়লাভ করেছেন। এজন্যই বলা হয় যে, ক্রিকেটে শচীন টেন্ডুলকারের অবদান অনেক।

ক্রিকেট ইতিহাসে শচীন টেন্ডুলকারের রেকর্ড কি

ভারতের প্রাক্তন ক্রিকেটার শচীন টেন্ডুলকারকে কমবেশি সকলেই চিনে থাকি। আপনি কি জানেন, ক্রিকেট ইতিহাসে শচীন টেন্ডুলকারের রেকর্ড কি? শচীন টেন্ডুলকার তার ২৪ বছর ক্রিকেট ক্যারিয়ারে অসংখ্য রেকর্ড করেছেন। সেই সময়ে তিনি সর্ব সেরা ব্যাটস ম্যান হিসেবে স্বীকৃতি পেয়েছেন। শচীন টেন্ডুলকারের ১০০টি সেঞ্চুরি সংখ্যা রয়েছে। 

অধিনায়ক হিসেবে তার নেতৃত্বে ভারত অসংখ্য খেলায় জয়লাভ করেছেন। এছাড়াও তিনি টেস্ট ম্যাচে সর্বোচ্চ ২৪৮ রান করেন। এজন্যই আমরা খুব সহজেই বলতে পারি যে, ক্রিকেট ইতিহাসে শচীন টেন্ডুলকারের রেকর্ড অনেক

আমাদের শেষ কথা

ভারতের ক্রিকেট দলের একটি অন্যতম খেলোয়াড়ের নাম শচীন টেন্ডুলকার,যাকে আমরা কমবেশি সকলেই চিনি। ভারত ক্রিকেট দলে খেলে তিনি বিশ্বের অনেক রেকর্ড করেছেন এই ক্রিকেট খেলায়। শচীন টেন্ডুলকার একটি অসাধারণ ক্রিকেট খেলোয়াড়। 

অধিনায়ক হিসেবে তার নেতৃত্বে ভারত দল অনেক ম্যাচে জয়লাভ করেছেন খুব সহজেই। এই প্রাক্তন ক্রিকেটার শচীন টেন্ডুলকার সেইকালের সর্ব সেরা ব্যাটসম্যান হিসেবে স্বীকৃতি লাভ করেন। শচীন টেন্ডুলকারের একশতটি সেঞ্চুরি সংখ্যা রয়েছে এবং একটি টেস্ট ম্যাচে সর্বোচ্চ ২৪৮ রান করেন তিনি। 
এরকম ছোট বড় অনেক রেকর্ড করেছেন তিনি তার ২৪ বছর ক্রিকেট ক্যারিয়ারে। এজন্য আমরা খুব সহজেই বলি যে, ক্রিকেট ইতিহাসে শচীন টেন্ডুলকারের রেকর্ড অনেক।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

fasttechit নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url