কিভাবে শকুন মানুষের উপকার করে

বাজপাখির শিকার করার কৌশলপৃথিবীর বিখ্যাত পাখিদের মধ্যে শকুন একটি অন্যতম পাখি। পৃথিবীর বিভিন্ন দেশে কম বেশি শকুন দেখতে পাওয়া যায়। সাধারণত এই পাখি শিকারী পাখি হিসেবে পরিচিত। কিভাবে শকুন মানুষের উপকারে আসে এই ব্যাপারে আমাদের জানা দরকার। সাধারণত শকুন দেখতে ঈগল পাখির মতোই হয়ে থাকে, তবে একটু ব্যতিক্রম হয়।
https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEhwLMwmCDz0Cn4jvCCpL-8eGeDKclaLO4VvX9HuaPUAd_hIK-WRJT0WW1yJ_RqrNciJ0HbS8tecauezGH3zD6tF3b8oPHuWWxOkUwTENi7_s76rAfHVfpYPAGqbLNFgLAHQJ2jaatIHzmZ3WbmIQnfCSzZ_UtH3H4b-7wmyNbENjRmD1rS8KyP-Ht8CLbs/s320/%E0%A6%95%E0%A6%BF%E0%A6%AD%E0%A6%BE%E0%A6%AC%E0%A7%87%20%E0%A6%B6%E0%A6%95%E0%A7%81%E0%A6%A8%20%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%A8%E0%A7%81%E0%A6%B7%E0%A7%87%E0%A6%B0%20%E0%A6%89%E0%A6%AA%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B0%20%E0%A6%95%E0%A6%B0%E0%A7%87.jpg

পোস্ট সূচীপত্রঃসাধারণত আফ্রিকা মহাদেশে সবথেকে বেশি প্রজাতির এবং বেশি সংখ্যার শকুন পাখি দেখতে পাওয়া যায়। শকুন একটি শিকারি পাখি হওয়ায় এরা সাধারণত বিভিন্ন ছোট ছোট পশু পাখির শিকার করে থাকে। আমাদের অবশ্যই জানতে হবে কিভাবে শকুন মানুষের উপকার করে। শকুন দেখতে অনেক বড় এবং ভয়ংকর হয়ে থাকে।

শকুন এর বৈশিষ্ট্য

অন্য সকল পাখি তুলনায় শকুনের বৈশিষ্ট্য একটু ব্যতিক্রম হয়ে থাকে। আমাদের সকলেরই উচিত শকুনের বৈশিষ্ট্য সম্পর্কে ধারণা রাখা। সাধারণত শকুন পাখি দেখতে ঈগল পাখির মতো হলেও, এরা ঈগল পাখির তুলনায় আরো বড় হয়ে থাকে। সাধারণত শকুনের ঘাড়ে কোন পালক থাকে না। 

এই পাখি একটি শিকারি পাখি হওয়ার কারণে এরা বিভিন্ন মরা এবং জীবিত পশু পাখির মাংস খেয়ে থাকে। আমাদের অবশ্যই জানা উচিত কিভাবে শকুন মানুষের উপকার করে।

শকুন এর বাসস্থান

অনেক মানুষের শকুন এর বাসস্থান সম্পর্কে ধারণা নেই। শকুন এর বাসস্থান সম্পর্কে আমাদের ধারণা রাখা উচিত। সাধারণত বড় বড় গাছের ডালে এবং পাহাড় পর্বতের চূড়ায় লোক চক্ষুর আড়ালে শকুন তার বাসা তৈরি করে। সাধারণত মাটি থেকে শকুনের বাসা অনেক উঁচুতে হয়ে থাকে এবং এই বাসাতে তারা ডিম পাড়ে এবং বসবাস করে। 

কিভাবে শকুন মানুষের উপকারে আসে এই ব্যাপারে আমাদের জানা উচিত এবং এই পাখি সম্পর্কে আমাদের রিসার্চ করা উচিত।

শকুন এর খাদ্যাভাস

অনেক মানুষ আছে যারা শকুন এর খাদ্যাভাস সম্পর্কে জানেনা। আমাদের উচিত শকুন এর খাদ্যাভাস এবং কিভাবে শকুন মানুষের উপকার করে তা জানান। সাধারণত শকুন একটি শিকারি এবং মাংসাশী পাখি, এই পাখি বিভিন্ন ছোট ছোট পশুপাখিকে শিকার করে খেয়ে থাকে। 

শকুন সাধারণত বিভিন্ন মরা পশু পাখির মাংস খেয়ে থাকে। অন্য পাখির তুলনায় এই পাখি একটু ব্যতিক্রম হওয়ার কারণে আমাদের এই পাখি সম্পর্কে ধারণা রাখতে হবে।

কিভাবে শকুন মানুষের উপকার করে

অনেক মানুষের প্রশ্ন রয়েছে কিভাবে শকুন মানুষের উপকার করে। আমাদের উচিত শকুন সম্পর্কে সকল তথ্য ভালোভাবে জেনে রাখা। সাধারণত শকুন মানুষের বিভিন্নভাবে উপকার করে থাকে। যে সকল বস্তু পরিবেশের জন্য ক্ষতিকর সেই সকল বস্তু শকুন খেয়ে পরিবেশের ভারসাম্য রক্ষা করে। 

বিভিন্ন মৃত পশু পাখির মাংস যা পরিবেশকে দূষিত করে, সেই সকল মাংস শকুন খেয়ে পরিবেশের ভারসাম্য রক্ষা করে। শকুন একটি উপকারী পাখি আমাদের উচিত এই পাখির সংরক্ষণ করা।

শকুন বিলুপ্তির কারণ

আপনি কি জানেন শকুন বিলুপ্তির কারণ কি। আমাদের সকলেরই জানা উচিত শকুন বিলুপ্তির কারণ কি। সাধারণত বর্তমান সময়ে এক ধরনের ব্যাথা নাশক ঔষধ যা পশুপাখিকে খাওয়ানো হয়, এই সকল ঔষধের কারণে শকুন দিন দিন বিলুপ্ত হয়ে যাচ্ছে। 

তাছাড়া মানুষের অনেক অসচেতনতার কারণে এবং পরিবেশ দূষিত হওয়ার কারণে আস্তে আস্তে শকুন বিলুপ্ত হয়ে যাচ্ছে। আমাদের উচিত এই বিষয় সম্পর্কে সতর্ক হওয়া এবং এই পাখির সংরক্ষণ করা।

শকুন কত বছর বাঁচে

অনেক মানুষ আছে যারা জানে না শকুন কত বছর বাঁচে। আমাদের জানা উচিত শকুন কত বছর বাঁচে। সাধারণত বিভিন্ন গবেষণায় দেখা গেছে পাখিদের মধ্যে সবথেকে দীর্ঘজীবী পাখি হল শকুন। বিভিন্ন রিসার্চ করে দেখা গেছে শকুন ১০০ বছর পর্যন্ত বাঁচতে পারে। 

তবে মানুষের অসচেতনতার কারণে আকাশে এখন আর শকুন উড়তে দেখা যায় না। আমাদের উচিত উপকারী এই পাখির সংরক্ষণ করা।

শকুনের চোখ কতটা প্রখর

অনেকে জানেনা শকুনের চোখ কতটা প্রখর। সাধারণত শকুনের দৃষ্টি শক্তি অত্যন্ত প্রখর বলে মনে করা হয়। সাধারণত বিভিন্ন গবেষণায় দেখা গেছে শকুন ৪ কিলোমিটার দূর থেকে তিন ফুটের একটি মৃতদেহ দেখতে সক্ষম। অন্য সকল পাখির তুলনায় শকুনের চোখ অনেক প্রখর হয়ে থাকে। সাধারণত শকুন একটি উপকারী পাখি যা বর্তমান সময়ে বিলুপ্তির মুখে, আমাদের উচিত এই পাখি সংরক্ষণ করা।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

fasttechit নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url