অ্যালোভেরা জেলের ব্যবহারের নিয়ম

অ্যালোভেরা আমরা কম বেশি সবাই চিনি। অ্যালোভেরা জেলের ব্যবহারের নিয়ম জানার মাধ্যমে আমাদের চুলের যাবতীয় সমস্যা সমাধান করা সম্ভব। কিন্তু অ্যালোভেরা জেলের ব্যবহারের নিয়ম সম্পর্কে অনেকেই জানে না। তাই চিন্তিত হওয়ার কোন কারণ নেই।
https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEhTXlYvVrFOMBMz_ojlk4-Jl9uamQUD8GknFGQcprOHc478OLuYr6g498ko8hOWolGb6mVmDQ88hyjGywNB6o8jfmAlTrCR4GOP05Usu0_VzAWWz0DU8K5F1JPHeCs3kkM-3i7zxdbUVwCorllWEEhLTpIXDbm1p6RATdaPoE6LypV1r-0CkA5d7pb-WeI/s320/%E0%A6%85%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%B2%E0%A7%8B%E0%A6%AD%E0%A7%87%E0%A6%B0%E0%A6%BE%20%E0%A6%9C%E0%A7%87%E0%A6%B2%E0%A7%87%E0%A6%B0%20%E0%A6%AC%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%AC%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%87%E0%A6%B0%20%E0%A6%A8%E0%A6%BF%E0%A6%AF%E0%A6%BC%E0%A6%AE.jpg

পোষ্ট সূচিপত্রঃআজকের আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের জানাবো অ্যালোভেরা জেল এর ব্যবহারের নিয়ম সম্পর্কে। তাহলে চলুন আর দেরি না করে অ্যালোভেরা জেলের ব্যবহারের নিয়ম সম্পর্কে জেনে নেওয়া যাক।

অ্যালোভেরা জেল চুলের ব্যবহারের নিয়ম

অ্যালোভেরা জেল চুলের ব্যবহারের নিয়ম সম্পর্কে কিছু তথ্য জেনে নেওয়া যাক। অ্যালোভেরার জেল আমাদের জন্য অনেক উপকারী। এটি আমাদের চুলের জন্যও উপকারী। অ্যালোভেরা জেল চুলে ব্যবহার করলে চুলের বৃদ্ধি হয়। আবার চুল মজবুত হয়। এছাড়াও চুলের শাইন ফিরে আসে। তবে অ্যালোভেরা জেল ব্যবহার এর কিছু নিয়ম আছে। সেটি মেনে ব্যবহার করা উচিত।


অ্যালোভেরা এর মধ্যে রয়েছে ভিটামিন, মিনারেল, সুগার, লিগনিন, স্যাপোসিন ইত্যাদি। এছাড়াও আছে ভিটামিন ই,সি আর এ যা চুলের জন্য অনেক উপকারি। এজন্যই এটি ব্যবহার করলে চুলে শাইন ফিরে আসে। আর চুল ঝলমলে হয়। এবার ব্যবহার এর নিয়ম জেনে নিই।

প্রথমে অ্যালোভেরা জেল, অলিভ অয়েল আর ডিমের কুসুম এক সাথে মিশিয়ে নিতে হবে। তারপর চুলের গোড়ায় ভালোভাবে ম্যাসেজ করতে হবে। চুলের সব জায়গায় ভালো মতো লাগাতে হবে। এরপর ৩০ মিনিট অপেক্ষা করতে হবে। ৩০ মিনিট পরে চুল ভালোভাবে শ্যাম্পু দিয়ে ধুয়ে নিতে হবে। এভাবে ৩ থেকে ৪ মাস ব্যবহার করলে ভালো ফল পাওয়া যাবে। 

এছাড়াও শুধু অ্যালোভেরা জেলও চুলে ব্যবহার করা যায়। অ্যালোভেরা ব্যবহারের উপকারিতা অ্যালোভেরা আমাদের নানা উপকারে আসে। সেগুলো হল-
  • অ্যালোভেরা ব্যবহার করলে ত্বককে সজীব রাখা যায়
  • ত্বক এর বলিরেখা দূর হয়
  • অ্যালোভেরা ব্যবহার করলে চুলের বৃদ্ধি ঘটে
  • চুল ঝলমলে হয়
  • মুখের মেকাপ তুলতেও অ্যালোভেরা ব্যবহার করা হয়
  • পায়ে গোড়ালি ফাটা ঠিক করতে অ্যালোভেরা জেল কার্যকরি
  • পিম্পল দূর করতেও অ্যালোভেরা জেল সহায়ক
এই মাধ্যমে অ্যালোভেরা জেলে চুলের ব্যবহারের নিয়ম সম্পর্কে জানলাম

অ্যালোভেরার জেল ব্যবহারের নিয়ম

এতক্ষণ অ্যালোভেরা জেলের চুলের ব্যবহারে নিয়ম সম্পর্কে জেনেছি এবার আসুন অ্যালোভেরা জেল ব্যবহারের নিয়ম সম্পর্কে তথ্য জেনে নেওয়া যাক। অ্যালোভেরা জেল নানা ভাবে ব্যবহার করা যায়।অ্যালোভেরা জেল আমাদের চুল আর ত্বক উভয় এর জন্যই ভালো।এটিতে থাকা ভিটামিন ই,এ,সি আছে যা আমাদের চুল ও ত্বক এর জন্য উপকারি। 

এখন অ্যালোভেরা জেল ব্যবহার কিছু নিয়ম জেনে নেয়া যাক
  • অ্যালোভেরা জেল ও গোলাপ জল একসাথে মিশিয়ে মুখ ও ঘাড়ে ব্যবহার করা যায়।ফলে ঘাড়ের কালো দাগ দূর হয়।পিম্পল এর দাগ দূর হয়।
  • এছাড়াও শুধু অ্যালোভেরা জেলও ব্যবহার করা যায়। ফলে মুখে সতেজ ভাব আসে।
  • ২ চামচ অ্যালোভেরা জেল ও ২-৩ ফোটা ট্রি টি অয়েল মিশিয়ে একটি ফেস প্যাক বানানো যায়।তারপর এটি মুখে লাগিয়ে ১৫-২০ মিনিট অপেক্ষা করে মুখ ধুয়ে ফেলতে হবে। এটি ত্বকের জন্য অনেক ভালো।
  • অ্যালোভেরা জেল ব্যবহার করে সিরামও বানানো যায়। ২ চামচ অ্যালোভেরা জেল আর পরিমাণ মতো গোলাপ জল মিশাতে হবে। তারপর এতে ভিটামিন ই ক্যাপসুল মিশাতে হবে। এভাবেই সিরাম হয়ে যাবে। এটির ত্বক এর জেল্লা ফেরাতে সহায়ক।
এরি মাধ্যমে অ্যালোভেরা জেল এর ব্যবহার সম্পর্কে জানলাম।

অ্যালোভেরার ক্ষতিকর দিক

চলুন তাহলে এবার অ্যালোভেরার ক্ষতিকর দিক সম্পর্কে জেনে আসি। অ্যালোভেরা এর যেমন ভালো দিক আছে তেমন ভাবে এর ক্ষতিকর দিকও আছে। অ্যালোভেরা জেল ব্যবহার করার ফলে অনেক এর চুলকানি হয়। কেননা এর মধ্যে থাকা উপাদান অনেক এর শুট করে না। 

তাই তাদের এল্যার্জি বের হয়। তাই যাদের এল্যার্জির সমস্যা আছে তাদের এটি না ব্যবহার করাই ভালো। এই মাধ্যমে অ্যালোভেরা ক্ষতিকর দিক সম্পর্কে জানলাম।

অ্যালোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায়

অ্যালোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে তথ্য জেনে নেওয়া যাক। অ্যালোভেরা আমাদের ত্বক এর জন্য অনেক উপকারি। এটি আমাদের ত্বকে পুষ্টি সাধন করে।ত্বকের ভিটামিন এর চাহিদাও পূরণ করে।ত্বক সু্স্থ রাখতেও সাহায্য করে। অ্যালোভেরা এর মাধ্যমে ত্বক ফর্সাও করা যায়।

  • অ্যালোভেরা জেল আর গোলাপ জল একসাথে মিশিয়ে নিয়মিত ব্যবহার করলে পরিবর্তন লক্ষ করা যায়। ব্যবহার করে ২০ মিনিট অপেক্ষা করে মুখ ধুয়ে ফেলতে হবে।
  • আবার অ্যালোভেরা জেল আর মুলতানি মাটি মিশিয়ে ফেস প্যাক বানিয়ে ব্যবহার করা যায়। প্যাক বানিয়ে মুখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।
  • অ্যালোভেরা জেল এর সাথে ১ চামচ চন্দন পাউডার, ১ চামচ মধু, ১ চামচ কাচা দুধ ও ১ চামচ শসার রস মিশিয়ে একটি ফেস প্যাক বানানো যায়।এটিও ত্বক ফর্সা করতে অনেক উপকারি।
অ্যালোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে জানলাম।

রাতে অ্যালোভেরার ব্যবহার

রাতে অ্যালোভেরা ব্যবহারের নিয়ম সম্পর্কে জেনে নিন। অ্যালোভেরা জেল ত্বকের জন্য উপকারি অনেক। নিয়মিত অ্যালোভেরা জেল ব্যবহার করলে ত্বকের কালো দাগ দূর হয়। এতে থাকা ভিটামিন ই, সি আর এ ত্বকের জন্য অনেক উপকারী। এটির মধ্যে অ্যান্টি অক্সিডেন্ট আছে যা ত্বকের মৃতকোষ দূর করে। রাতে এলোভেরা জেল ব্যবহার করলে অনেক ভালো ফলাফল পাওয়া যায়।
  • ত্বকের পোড়াভাব দূর করতে রাতে নিয়মিত অ্যালোভেরা জেল ব্যবহার করা যায়।
  • রাতে ভিটামিন ই আর অ্যালোভেরা জেল মিশিয়ে মাখলে উপকার পাওয়া যায়। ত্বকে কোমলতা ফিরে আসে।
রাতে অ্যালোভেরা ব্যবহারে নিয়ম সম্পর্কে জেনে নিলাম।

আমাদের শেষ কথা

ইতিমধ্যে আমরা অ্যালোভেরা জেল এর ব্যবহারে নিয়ম সম্পর্কে বিস্তারিত জানানোর চেষ্টা করেছি। আশা করি এই তথ্যগুলো পেয়ে আপনারা উপকৃত হচ্ছেন। এমনই আরো নিত্য নতুন তথ্য পেতে হলে আমাদের সাথে থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

fasttechit নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url