ক্রিকেটার সাকিব আল হাসানের অবদান

ক্রিকেট আমাদের বাংলাদেশে খুবই জনপ্রিয় একটি খেলা। এই ক্রিকেট খেলায় অনেক খেলোয়াড় এসে অনেক রকম অবদান রেখেছেন। আমাদের বাংলাদেশের জন্য ক্রিকেটার সাকিব আল হাসানের অবদান অনেক। আমারা বাংলাদেশের নাগরিক হিসেবে  ক্রিকেটার সাকিব আল হাসানের অবদান সম্পর্কে জানা বিশেষ প্রয়োজন।

https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEhLdfQJjcJDb2UePtBdDifOdTRBjTLpMKsTzH2Tt0PCr8Md5yQqstg-ilJX1CbVgur5KOGvH2_CGA7batGy8b4XE4BTQ6C-sbfyx86ISZBxG2HizZ6BXbdE_FgIF7bAxKbK40W4xAPsS2FMrvVo4ZZtaw7emFOjNjxtbkYSaQW48kde_yzc5L1KqfQOuF0/s320/%E0%A6%B8%E0%A6%BE%E0%A6%95%E0%A6%BF%E0%A6%AC%20%E0%A6%86%E0%A6%B2%20%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%B8%E0%A6%BE%E0%A6%A8%E0%A7%87%E0%A6%B0%20%E0%A6%B0%E0%A7%87%E0%A6%95%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%A1.jpg

পোস্ট সূচিপত্রঃক্রিকেট মানেই হচ্ছে তারকা। আর ক্রিকেটার সাকিব আল হাসান হচ্ছেন একজন ভালো মানের তারকা। ক্রিকেটার সাকিব আল হাসানের অবদান সম্পর্কে বলতে গেলে শেষ হবে না কেননা এই ক্রিকেটার সাকিব আল হাসান বিশ্বসেরা অলরাউন্ডার। এজন্যই আমাদের সকলেরই জানা দরকার যে ক্রিকেটার সাকিব আল হাসানের অবদান সম্পর্কে। আমার মতে বলতে গেলে বাংলাদেশের ক্রিকেট দলের জন্য ক্রিকেটার সাকিব আল হাসানের অবদান অনেক।

বিশ্বের এক নম্বর অলরাউন্ডার ক্রিকেটার কে

বর্তমানে ক্রিকেট খেলা খুবই মজাদার বা আনন্দদায়ক একটি খেলা। যে খেলাটি কম বেশি আমরা সবাই দর্শক হয়ে উপভোগ করি। আপনি কি জানেন যে, বিশ্বের এক নম্বর অলরাউন্ডার ক্রিকেটার কে? আপনি জানলে অবাক হবেন যে, সারা বিশ্বজুড়ে বেশ অনেক ক্রিকেটার এক নম্বর অলরাউন্ডার হিসেবে রেকর্ড করেছেন। সেই সকল অলরাউন্ডার ক্রিকেটারদের মতোই আমাদের বাংলাদেশের ক্রিকেটার সাকিব আল হাসান ২০১০ সাল থেকে বিশ্বসেরা এক নম্বর অলরাউন্ডার ক্রিকেটার হিসেবে পরিচিত। 

এখন পর্যন্ত বিশ্বের এক নম্বর অলরাউন্ডার ক্রিকেটার হচ্ছেন ক্রিকেটার সাকিব আল হাসান। ক্রিকেট আমাদের বাংলাদেশে খুবই জনপ্রিয় একটি খেলা। এই ক্রিকেট খেলায় অনেক খেলোয়াড় এসে অনেক রকম অবদান রেখেছেন। আমাদের বাংলাদেশের জন্য ক্রিকেটার সাকিব আল হাসানের অবদান অনেক। আমারা বাংলাদেশের নাগরিক হিসেবে  ক্রিকেটার সাকিব আল হাসানের অবদান সম্পর্কে জানা বিশেষ প্রয়োজন।

সাকিব আল হাসানের আরেক নাম কি

সারা বিশ্ব জুড়ে কমবেশি আমরা সকলেই সাকিব আল হাসানকে চিনি এবং এই বিশ্বের সেরা অলরাউন্ডার এর নাম সাকিব আল হাসান এটা আমরা সকলেই জানি। সাকিব আল হাসানকে এই বিশ্বসেরা অলরাউন্ডার হওয়ার জন্য করতে হয়েছে কঠোর পরিশ্রম। তবে আমরা বিশ্বসেরা অলরাউন্ডার এর নাম সাকিব আল হাসান নামে চিনি বা জানি কিন্তু এই বিশ্বসেরা অলরাউন্ডার ক্রিকেটার সাকিব আল হাসানের অন্য আরেকটি নাম রয়েছে। আপনি কি জানেন, সাকিব আল হাসানের আরেক নাম কি? আপনি জানলে অবাক হবেন যে, সাকিব আল হাসানের আরেক নাম খন্দকার সাকিব আল হাসান।

১৯৮৭ সালে মাগুরা, খুলনা, বাংলাদেশ জন্মগ্রহণ করেন এই বিশ্বসেরা অলরাউন্ডার ক্রিকেটার সাকিব আল হাসান যার অন্য আরেকটি নাম হলো খন্দকার সাকিব আল হাসান। ক্রিকেট আমাদের বাংলাদেশে খুবই জনপ্রিয় একটি খেলা। এই ক্রিকেট খেলায় অনেক খেলোয়াড় এসে অনেক রকম অবদান রেখেছেন। আমাদের বাংলাদেশের জন্য ক্রিকেটার সাকিব আল হাসানের অবদান অনেক। আমারা বাংলাদেশের নাগরিক হিসেবে  ক্রিকেটার সাকিব আল হাসানের অবদান সম্পর্কে জানা বিশেষ প্রয়োজন।

সাকিব আল হাসানের মোট রান কত

ক্রিকেট মানেই হচ্ছে তারকা। আর ক্রিকেটার সাকিব আল হাসান হচ্ছেন একজন ভালো মানের তারকা। ক্রিকেটার সাকিব আল হাসানের অবদান সম্পর্কে বলতে গেলে শেষ হবে না কেননা এই ক্রিকেটার সাকিব আল হাসান বিশ্বসেরা অলরাউন্ডার। এজন্যই আমাদের সকলেরই জানা দরকার যে ক্রিকেটার সাকিব আল হাসানের অবদান সম্পর্কে। আমার মতে বলতে গেলে বাংলাদেশের ক্রিকেট দলের জন্য ক্রিকেটার সাকিব আল হাসানের অবদান অনেক। আপনি কি জানেন, সাকিব আল হাসানের মোট রান কত? 

সাকিব আল হাসানের তিন সংস্করণ মিলিয়ে মোট রান সংখ্যা ছিল ১৩৯৭১, টেস্টে রান সংখ্যা ৪৪৫৪, ওয়ানডে রান সংখ্যা ৭১৭২ এবং টি-টোয়েন্টিতে রান সংখ্যা ছিল ২৩৪৫  । এই পরিসংখ্যানটি ২০২৩ সালের জুলাই মাসে করা হয়। সাকিব আল হাসানের আরেক নাম খন্দকার সাকিব আল হাসান। ১৯৮৭ সালে মাগুরা, খুলনা, বাংলাদেশ জন্মগ্রহণ করেন এই বিশ্বসেরা অলরাউন্ডার ক্রিকেটার সাকিব আল হাসান যার অন্য আরেকটি নাম হলো খন্দকার সাকিব আল হাসান।

সাকিব আল হাসানের রেকর্ড

রেকর্ড ভাঙা গড়াই হলো ক্রিকেট খেলা। একটি ক্রিকেটার একটি রেকর্ড করবেন এবং অন্য সকল ক্রিকেটার চাইবেন সেই রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়তে। বিশ্বসেরা অলরাউন্ডার ক্রিকেটার সাকিব আল হাসানের রেকর্ড অনেক। সাকিব আল হাসানের রেকর্ড এর মধ্যে অন্যতম হলো ১২০০০ রান ও ৬০০ উইকেট। আন্তর্জাতিক ক্রিকেটে এই রেকর্ডটি সাকিব আল হাসান করেছেন। এছাড়াও ক্রিকেটার সাকিব আল হাসান তিন ফরমেট মিলিয়ে ৪০৭ ম্যাচে করেছেন ১০৭৩৪ রান এবং উইকেট নিয়েছেন ৬৬৩ টি। এরকম আন্তর্জাতিক রেকর্ড করেছেন একমাত্র সাকিব আল হাসান। 

ক্রিকেটার সাকিব আল হাসান হচ্ছেন একজন ভালো মানের তারকা। ক্রিকেটার সাকিব আল হাসানের অবদান সম্পর্কে বলতে গেলে শেষ হবে না কেননা এই ক্রিকেটার সাকিব আল হাসান বিশ্বসেরা অলরাউন্ডার। এজন্যই আমাদের সকলেরই জানা দরকার যে ক্রিকেটার সাকিব আল হাসানের অবদান সম্পর্কে। আমার মতে বলতে গেলে বাংলাদেশের ক্রিকেট দলের জন্য ক্রিকেটার সাকিব আল হাসানের অবদান অনেক।

সাকিব আল হাসান বিশ্বকাপে মোট কত রান

ক্রিকেট মানেই হচ্ছে তারকা। আর ক্রিকেটার সাকিব আল হাসান হচ্ছেন একজন ভালো মানের তারকা। ক্রিকেটার সাকিব আল হাসানের অবদান সম্পর্কে বলতে গেলে শেষ হবে না কেননা এই ক্রিকেটার সাকিব আল হাসান বিশ্বসেরা অলরাউন্ডার। এজন্যই আমাদের সকলেরই জানা দরকার যে ক্রিকেটার সাকিব আল হাসানের অবদান সম্পর্কে। আমার মতে বলতে গেলে বাংলাদেশের ক্রিকেট দলের জন্য ক্রিকেটার সাকিব আল হাসানের অবদান অনেক। 

এই বিশ্বসেরা অলরাউন্ডার ক্রিকেটার সাকিব আল হাসানের বিশ্বকাপে বেশ অনেক রান রয়েছে। আপনি কি জানেন যে, সাকিব আল হাসান বিশ্বকাপে মোট কত রান? আপনি জানলে অবাক হবেন যে, বিশ্বকাপে সাকিব আল হাসানের বেশ অনেক রান রয়েছে, বিশ্বকাপের এক আসরে এই বিশ্বসেরা অলরাউন্ডার ক্রিকেটার সাকিব আল হাসানের অন্তত ৬০০ রান রয়েছে এবং এর সাথে ১০ উইকেট নিয়েছিলেন এই অলরাউন্ডার। 

২০১৯ সালে ৮ ম্যাচে  ৮৬.৫৭ গড়ে ৬০৬ রান তোলার পাশাপাশি ৩৬.২৭ গড়ে ১১ উইকেট পান এই বিশ্বসেরা অলরাউন্ডার। বিশ্বকাপে বাংলাদেশের থেকে সবচেয়ে বেশি রানের মালিক হচ্ছেন এই বিশ্বসেরা অলরাউন্ডার ক্রিকেটার সাকিব আল হাসান। ২৯ ম্যাচে ৪৫.৮৪ গড়ে তিনি করেছেন ১১৪৬ রান। এই পরিসংখ্যানটি করা হয়েছে ২০২৩ সালের সেপ্টেম্বর মাসে।

সাকিব আল হাসানের শিক্ষাগত যোগ্যতা

আপনি কি জানেন যে, ক্রিকেটার সাকিব আল হাসানের শিক্ষাগত যোগ্যতা কি? আপনি জানলে অবাক হবেন যে, এই বিশ্বসেরা অলরাউন্ডার ক্রিকেটার সাকিব আল হাসানের শিক্ষাগত যোগ্যতা অনেক।এই বিশ্বের সেরা অলরাউন্ডার ক্রিকেটার সাকিব আল হাসান আমেরিকার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে ব্যাচেলার ডিগ্রি অর্জন করেছেন। ক্রিকেটার সাকিব আল হাসান হচ্ছেন একজন ভালো মানের তারকা। 

ক্রিকেটার সাকিব আল হাসানের অবদান সম্পর্কে বলতে গেলে শেষ হবে না কেননা এই ক্রিকেটার সাকিব আল হাসান বিশ্বসেরা অলরাউন্ডার। এজন্যই আমাদের সকলেরই জানা দরকার যে ক্রিকেটার সাকিব আল হাসানের অবদান সম্পর্কে। আমার মতে বলতে গেলে বাংলাদেশের ক্রিকেট দলের জন্য ক্রিকেটার সাকিব আল হাসানের অবদান অনেক।

সাকিব আল হাসানের ওয়ানডে উইকেট

রেকর্ড ভাঙ্গা গড়াই হলো ক্রিকেট খেলা। এই ক্রিকেট খেলায় ক্রিকেটার সাকিব আল হাসানের  অনেক অবদান রয়েছে। আপনি কি জানেন যে, সাকিব আল হাসানের ওয়ানডে উইকেট কত? আপনি জানলে অবাক হবেন যে, এই বিশ্বসেরা অলরাউন্ডার ক্রিকেটার সাকিব আল হাসানের ওয়ানডে উইকেট ৩০০। এই প্রথম বাংলাদেশের ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ৩০০ উইকেটের মাইল ফলক ছুয়েছেন এই তারকা অলরাউন্ডার ক্রিকেটার সাকিব আল হাসান। 

১৪ তম বলার হিসেবে ওয়ানডেতে ৩০০ উইকেটের ক্লাবে যোগ দিয়েছেন সাকিব আল হাসান। ক্রিকেট আমাদের বাংলাদেশে খুবই জনপ্রিয় একটি খেলা। এই ক্রিকেট খেলায় অনেক খেলোয়াড় এসে অনেক রকম অবদান রেখেছেন। আমাদের বাংলাদেশের জন্য ক্রিকেটার সাকিব আল হাসানের অবদান অনেক। আমারা বাংলাদেশের নাগরিক হিসেবে  ক্রিকেটার সাকিব আল হাসানের অবদান সম্পর্কে জানা বিশেষ প্রয়োজন।

সাকিব আল হাসানের সেঞ্চুরি তালিকা

আপনি কি জানেন যে, বিশ্বসেরা অলরাউন্ডার ক্রিকেটার সাকিব আল হাসানের সেঞ্চুরি তালিকা কত? আপনি জানলে অবাক হবেন যে, ক্রিকেটার সাকিব আল হাসানের তালিকা বেশ কয়েকটি দেখা যায়। এই বিশ্বাসেরা অলরাউন্ডার হওয়ার জন্য সাকিব আল হাসানকে করতে হয়েছে কঠোর পরিশ্রম। সাকিব আল হাসানের  সেঞ্চুরি তালিকা মোট ১৪ টি।সাকিব আল হাসান এর ১৪ টি আন্তর্জাতিক সেঞ্চুরি রয়েছে, এরমধ্যে পাঁচটি রয়েছে টেস্টে সেঞ্চুরি এবং নয়টি রয়েছে ওয়ানডেতে সেঞ্চুরি। 

এই মোট ১৪টি সেঞ্চুরি রয়েছে তার ক্যারিয়ারে। ক্রিকেট খেলায় অনেক খেলোয়াড় এসে অনেক রকম অবদান রেখেছেন। আমাদের বাংলাদেশের জন্য ক্রিকেটার সাকিব আল হাসানের অবদান অনেক। আমারা বাংলাদেশের নাগরিক হিসেবে  ক্রিকেটার সাকিব আল হাসানের অবদান সম্পর্কে জানা বিশেষ প্রয়োজন।

ক্রিকেটার সাকিব আল হাসানের অবদান

ক্রিকেট মানেই হচ্ছে তারকা। আর ক্রিকেটার সাকিব আল হাসান হচ্ছেন একজন ভালো মানের তারকা। ক্রিকেটার সাকিব আল হাসানের অবদান সম্পর্কে বলতে গেলে শেষ হবে না কেননা এই ক্রিকেটার সাকিব আল হাসান বিশ্বসেরা অলরাউন্ডার। এজন্যই আমাদের সকলেরই জানা দরকার যে ক্রিকেটার সাকিব আল হাসানের অবদান সম্পর্কে। আমার মতে বলতে গেলে বাংলাদেশের ক্রিকেট দলের জন্য ক্রিকেটার সাকিব আল হাসানের অবদান অনেক। 

বাংলাদেশের ক্রিকেটার সাকিব আল হাসান ২০১০ সাল থেকে বিশ্বসেরা এক নম্বর অলরাউন্ডার ক্রিকেটার হিসেবে পরিচিত। এখন পর্যন্ত বিশ্বের এক নম্বর অলরাউন্ডার ক্রিকেটার হচ্ছেন ক্রিকেটার সাকিব আল হাসান।সাকিব আল হাসানের তিন সংস্করণ মিলিয়ে মোট রান সংখ্যা ছিল ১৩৯৭১, টেস্টে রান সংখ্যা ৪৪৫৪,ওয়ানডে রান সংখ্যা ৭১৭২এবং টি-টোয়েন্টিতে রান সংখ্যা ছিল ২৩৪৫  । এই পরিসংখ্যানটি ২০২৩ সালের জুলাই মাসে করা হয়।ক্রিকেটার সাকিব আল হাসান তিন ফরমেট মিলিয়ে ৪০৭ ম্যাচে করেছেন ১০৭৩৪ রান এবং উইকেট নিয়েছেন ৬৬৩ টি। 

এরকম আন্তর্জাতিক রেকর্ড করেছেন একমাত্র সাকিব আল হাসান।বিশ্বকাপে বাংলাদেশের থেকে সবচেয়ে বেশি রানের মালিক হচ্ছেন এই বিশ্বসেরা অলরাউন্ডার ক্রিকেটার সাকিব আল হাসান। ২৯ ম্যাচে ৪৫.৮৪ গড়ে তিনি করেছেন ১১৪৬ রান। এই পরিসংখ্যানটি করা হয়েছে ২০২৩ সালের সেপ্টেম্বর মাসে। এই প্রথম বাংলাদেশের ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ৩০০ উইকেটের মাইল ফলক ছুয়েছেন এই তারকা অলরাউন্ডার ক্রিকেটার সাকিব আল হাসান।

সাকিব আল হাসান এর ১৪ টি আন্তর্জাতিক সেঞ্চুরি রয়েছে, এরমধ্যে পাঁচটি রয়েছে টেস্টে সেঞ্চুরি এবং নয়টি রয়েছে ওয়ানডেতে সেঞ্চুরি। তিনি বাংলাদেশের দলের হয়ে খেলেছেন এবং এত এত রেকর্ড করেছেন যা আমাদের দেশের জন্য অনেক বড় পাওয়া। এজন্যই বলা যায় যে, ক্রিকেটার সাকিব আল হাসানের অবদান অনেক।

আমাদের শেষ কথা

ক্রিকেট আমাদের বাংলাদেশে খুবই জনপ্রিয় একটি খেলা। এই ক্রিকেট খেলায় অনেক খেলোয়াড় এসে অনেক রকম অবদান রেখেছেন। আমাদের বাংলাদেশের জন্য ক্রিকেটার সাকিব আল হাসানের অবদান অনেক। ক্রিকেট মানেই হচ্ছে তারকা। আর ক্রিকেটার সাকিব আল হাসান হচ্ছেন একজন ভালো মানের তারকা। ক্রিকেটার সাকিব আল হাসানের অবদান সম্পর্কে বলতে গেলে শেষ হবে না কেননা এই ক্রিকেটার সাকিব আল হাসান বিশ্বসেরা অলরাউন্ডার।

রেকর্ড ভাঙ্গা গড়াই হলো ক্রিকেট খেলা কেননা একটি খেলোয়াড় একটি রেকর্ড গড়বেন এবং এই রেকর্ডটাই আবার কোন খেলোয়াড় ভেঙে দিয়ে নতুন রেকর্ড করবেন। বিশ্বসেরা অলরাউন্ডার ক্রিকেটার সাকিব আল হাসান এরকম অনেক রেকর্ড গড়েছেন তার জীবনে। এজন্য আমরা খুব সহজেই বলে থাকি যে, আমাদের দেশের জন্য ক্রিকেটার সাকিব আল হাসানের অবদান অনেক। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

fasttechit নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url