গরমে শরীর ঠান্ডা রাখে যেসব খাবার

বর্তমানে দিনের পর দিন আবহাওয়া পরিবর্তনের কারণে গরম বেড়েই চলেছে। আর এই গরমে অনেকেই হঠাৎ করে অসুস্থ হয়ে পড়েন বিশেষ করে হিট স্ট্রোক করার সম্ভাবনা অনেক বেশি থাকে। তাই গরমে শরীর ঠান্ডা রাখে যেসব খাবার সে বিষয়গুলো জেনে খাদ্যতালিকায় সেসকল খাবার রাখতে পারেন এতে করে আপনার শরীর ঠান্ডা থাকবে।

শরীর ঠান্ডা থাকলে হঠাৎ করে অসুস্থ হওয়ার সম্ভাবনা অনেকাংশে কমে যাবে। বিশেষ করে হিটস্ট্রোক বা হঠাৎ করে অসুস্থ হয়ে পড়ার মতো খারাপ পরিস্থিতি থেকে আপনি রক্ষা পেতে পারেন। আমাদের আজকের পোস্টের আলোচ্য বিষয় গরমে শরীর ঠান্ডা রাখে যেসব খাবার। এ বিষয়ে বিস্তারিত জানতে পোস্টটি সম্পুর্ন পড়ুন

পোস্ট সূচিপত্রঃ গরমে শরীর ঠান্ডা রাখে যেসব খাবার

শরীর গরম থাকে কেন?

তীব্র গরমের জন্য তাপমাত্রা বৃদ্ধি পেতে থাকে। আর এর ফলে আমাদের পরিবেশের বা বায়ুমন্ডলে তাপমাত্রা বৃদ্ধি পায়। আর এর ফলেই সাধারণত আমাদের শরীরের তাপমাত্রা বৃদ্ধি পেতে থাকে। শরীর গরম থাকে কেন, এর মূল কারণ হলো আমাদের পারিপার্শ্বিক তাপমাত্রা বৃদ্ধি।

আরও পড়ুনঃ আম খেলে কি উপকার হয় | আম খেলে কি ক্ষতি হয়

গরমে শরীর ঠান্ডা রাখে যেসব খাবার সেসকল খাবার না খেয়ে খাদ্যতালিকায় শরীরের তাপমাত্রা বৃদ্ধি করে এমন খাদ্যতালিকা থাকলে শরীরের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। শরীর গরম থাকে কেন এর কারণ মূলত এগোলেই।

শরীর গরম লাগার কারণ কি

বিভিন্ন কারণে শরীর গরম হতে পারে। শরীর গরম লাগার কারণ কি এটি নির্ভর করবে আপনি কোন পরিবেশ-পরিস্থিতি টা আছে না। বায়ুমণ্ডলের যদি তাপমাত্রা অতিরিক্ত থাকে সেক্ষেত্রে আপনার শরীর গরম হতে পারে তখন শরীর গরম লাগার কারণ কি এটা আপনি বুঝতে পারবেন আপেক্ষিক তাপমাত্রা বৃদ্ধি শরীর গরম হাওয়ার কারণ।

কোন দিকে জ্বর ঠান্ডা বা অন্য কোনো অসুস্থতার কারণে শরীরের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে তখন শরীরে গরম অনুভব হতে পারে। এছাড়া বিভিন্ন ধরনের খাবার থাকে যেগুলো খেলে সাময়িক সময়ের জন্য শরীর গরম হয়। তাই গরমে শরীর ঠান্ডা রাখে যেসব খাবার সেসকল খামার খাওয়া সবচেয়ে ভালো।

কি খেলে শরীর ঠান্ডা হবে

শরীর ঠান্ডা রাখার জন্য প্রচুর পরিমাণে পানি পান করতে পারেন সেইসাথে শসা খেতে পারেন। শসার পাশাপাশি কাঁচা আম বা আমের জুস করে খেতে পারেন। এতে করে আপনার শরীর যেমন ঠান্ডা থাকবে তেমনি আপনার হজম শক্তি বৃদ্ধি পাবে। গরমে শরীর ঠান্ডা রাখে যেসব খাবার সেই তালিকায় শসা এবং কাঁচা আম অনেক এগিয়ে।

আরও পড়ুনঃ বাচ্চাদের পাতলা পায়খানা হলে কি খাবার খেতে হবে

কি খেলে শরীর ঠান্ডা হবে এই বিষয়টি ভেবে অনেকেই ফ্রিজে রাখা অনেক ঠান্ডা পানি আইসক্রিম খেয়ে থাকেন গরম শরীর। এতে করে শরীরের অনেক ক্ষতি হতে পারে কাজেই সবকিছু জেনে বুঝে সিদ্ধান্ত নিন নিজের শরীর সুস্থ রাখুন।

গরমে শরীর ঠান্ডা রাখে যেসব খাবার

আমাদের আজকের পোস্ট এর আলোচ্য বিষয় গরমে শরীর ঠান্ডা রাখে যেসব খাবার এ বিষয়টি নিয়ে। গরমের সময় অনেকেই হিট স্ট্রোকে আক্রান্ত হয়নি এর ফলে অনেকের অকালে জীবন চলে যায়। কাজে এই গরমে শরীর অনেক বেশি গরম হলে ঠান্ডা রাখার উপায় কি আপনার জানা প্রয়োজন।

তাই গরমে শরীর ঠান্ডা রাখে যেসব খাবার সেই বিষয় এখন উপস্থাপন করব। শরীর ঠান্ডা রাখার জন্য আপনি যেসব খাবার বেছে নিবেন তার মধ্যে রয়েছে

শসাঃ

শরীর ঠান্ডা রাখার জন্য শসা অনেক বেশী কার্যকরী একটি সবজি। এই গরমে দিনে বেশ কয়েকবার শসা খেতে পারেন। শসাতে পানির পরিমাণ অধিক থাকে এবং সশরীরে গিয়ে শরীরকে ঠান্ডা করতে সহায়তা করে।

তরমুজঃ

এই গরমে নিজের শরীরকে ঠাণ্ডা রাখতে তরমুজের জুড়ি নেই। সম্ভব হলে প্রতিদিন নিয়মিত তরমুজ খেতে পারেন এতে করে আপনার শরীর ঠান্ডা থাকবে।

ডাবের পানিঃ

ডাবের পানি শরীরের জন্য এমনিতেই অনেক উপকারী আর গরমের প্রাকৃতিক এই প্রাণীটি আপনি খেতে পারেন এতে করে অনেক ভালো উপকার পাবেন।

তালের শাঁসঃ

ছোট ছোট অপরিপক্ব তালের শাঁস অনেকেই পছন্দ করেন গরমের দিনে রাস্তার মোড়ে মোড়ে এই শাঁস বিক্রি করতে দেখা যায়। সময় সুযোগ পেলে খেয়ে নিতে পারেনি তালের শাঁস এতে করে প্রচণ্ড গরমে আপনার শরীর ঠান্ডা থাকবে।

কাঁচা পাকা আমঃ

কাঁচা আমের জুস করে এই গরমে খেলে অনেক উপকার পেতে পারেন কাঁচা আম যেমনঃ হজমে সহযোগিতা করে জমি শরীরকে ঠাণ্ডা রাখতে অনেক কার্যকরী ভূমিকা পালন করে।

টক দইঃ

গরমে টকদই আপনার শরীরের ঠান্ডা বজায় রাখতে সহায়তা করতে পারে। কাজী সম্ভব হলে নিয়মিত টক দই খেতে পারেন শরীর ঠান্ডা থাকবে এই গরমে একটু স্বস্তিতে থাকতে পারবেন। 

এছাড়াও আপনি খাদ্য তালিকায় রাখতে পারেন টমেটো, তেতুল, বিভিন্ন রকমের সাক ইত্যাদি। খাদ্যতালিকায় সবজির মধ্যে যে সকল বিষয়ে রাখতে পারেন তা হল লাউ, চিচিঙ্গা, ঝিঙ্গা, ধুন্দল, কাঁচা পেঁপে ইত্যাদি।

গরমে শরীর ঠান্ডা রাখে যেসব খাবার সেগুলো উল্লেখ করা হলো এ খাবারগুলো আপনি নিয়মিত খেলে গরমে আপনার শরীর ঠান্ডা থাকবে।

প্রচন্ড গরমে শরীর ঠান্ডা রাখার উপায়

এটা কি আমরা জেনেছি গরমে শরীর ঠান্ডা রাখে যেসব খাবার। এবারে প্রচণ্ড গরমে শরীর ঠান্ডা রাখার উপায় নিয়ে জানা যায়। যদি আপনার শরীর হঠাৎ গরম হয়ে যায় কিভাবে ঠান্ডা করব? সম্ভব হলে সঙ্গে সঙ্গে পুদিনা পাতার শরবত খেতে পারেন। এটা অনেক ভালো ফলাফল পাওয়া সম্ভব এছাড়াও বোরহানি, জিরা পানি ইত্যাদি খেতে পারেন। সালাদের সঙ্গে পুদিনা পাতা খেতে পারেন পুদিনা পাতার চাটনি পাওয়া যায় চাটনি খেতে পারেন। এছাড়া পুদিনা পাতা গুড়া করে ঠান্ডা পানির সঙ্গে মিশিয়ে খেলে উপকার পাওয়া যায়।

শরীর গরম থাকা কিসের লক্ষণ

শরীর গরম থাকার জন্য আসলে এক বিষয় নয় একজন সুস্থ স্বাভাবিক মানুষের শরীর গরম থাকতেই পারে এক্ষেত্রে একজন সুস্থ ব্যক্তির সকালে তাপমাত্রা ৯৮.৪ ডিগ্রী ফারেনহাইট এবং সন্ধ্যার পরে ৯৯.৪ ডিগ্রী ফারেনহাইট বেশি থাকলে জ্বর হয়েছে বলে ধরা হয়।

আরও পড়ুনঃ নবী (সাঃ) কতবার হজ্জ করেছেন?

বিভিন্ন কারণেই মানুষের শরীর গরম থাকতে পারে শরীর গরম থাকলে খারাপ লক্ষণ এমন ভাবার প্রয়োজন নেই। তবে যদি দীর্ঘদিন শরীর গরম থাকে সেক্ষেত্রে একজন ভাল ডাক্তার দেখিয়ে চিকিৎসা নিতে হবে।

বয়স্ক নারীদের হরমোনের কারণে তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে এছাড়াও বিভিন্ন মানসিক চাপ এবং দুশ্চিন্তার কারণে ও অস্থিরতা শরীরের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।

এক্ষেত্রে গরমে শরীর ঠান্ডা রাখে যেসব খাবার সে বিষয়গুলো জেনে সেই ধরনের খাবার খাদ্য তালিকায় রাখতে পারেন এতে করে কিছুটা উপকার পেলে পেতে পারেন। তবে সবচেয়ে ভালো দীর্ঘ সময় এরকম শরীর গরম থাকলে একজন অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ নিন সেই হিসেবে চিকিৎসা করা।

শরীর গরম হলে করণীয়

দীর্ঘ সময় যদি আপনার গরমে থাকার জন্য শরীর গরম হয় সেক্ষেত্রে আপনি স্যালাইন খেতে পারেন। গরমে থাকার জন্য শরীর গরম হলে করণীয় হিসেবে স্যালাইন খাওয়াটা ভালো উপায় হবে।

এছাড়া যখন আপনি অধিক গরমে কাজ করবেন তখন শরীর গরম হলে করণীয় হিসেবে শসা খেতে পারেন, তরমুজ বার কাঁচা আমের শরবত করে যেতে পারি এতে করে ভাল ফলাফল পাবেন। গরমে শরীর ঠান্ডা রাখে যেসব খাবার এ বিষয়গুলো জেনে রাখা তাই গুরুত্বপূর্ণ। আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়লে আপনি জানতে পারবেন গরমে শরীর ঠান্ডা রাখে যেসব খাবার তার নাম।

শরীর ঠান্ডা রাখার ঘরোয়া উপায়

শরীর ঠান্ডা রাখার ঘরোয়া উপায় হিসেবে খাদ্যতালিকায় পরিবর্তন আনতে পারেন যা আপনার শরীর ও স্বাস্থ্যের জন্য অনেক উপকারী হবে। এর জন্য গরমে শরীর ঠান্ডা রাখে যেসব খাবার এই অংশটি পড়ুন তাহলে বুঝতে পারবেন কি ধরনের খাবার খেতে হবে।

এই গরমে মসলাজাতীয় খাবার পরিহার করলে সবচেয়ে ভালো। পানির ভারসাম্য রক্ষার জন্য খেতে পারেন লবন পানিতে লেবুর শরবত, ডাবের পানি, শসা, তরমুজ, পুদিনা পাতা ইত্যাদি।

খাবারের সঙ্গে সালাদ বেশি বেশি খেতে পারেন এছাড়া শরীরে প্রোটিনের চাহিদা মেটানোর জন্য প্রাণীজ আমিষ বেশি রাখে উদ্ভিদ আমিষ খাদ্যতালিকায় বেশি রাখতে পারেন এতে করে ঘরোয়া উপায় আপনার শরীর ঠাণ্ডা রাখতে পারবেন। 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

fasttechit নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url