ত্বকের যত্নে যেসব খাবার খাবেন

নিজের ত্বককে ভালো রাখতে আমরা সকলেই চাই। বিভিন্ন ভিটামিন সঠিক পরিমাণে থাকলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। প্রতিদিন আমাদের খাদ্য তালিকায় যেসকল খাবার থাকে সেই সকল খাবারের মাধ্যমে আমরা বিভিন্ন ভিটামিন গ্রহণ করে থাকি। আপনাকে জানতে হবে ত্বকের যত্নে যেসব খাবার খাবেন।

কাজেই ত্বকের যত্নে যেসব খাবার খাবেন সেই বিষয় নিয়ে আমাদের আজকের পোষ্ট টি পড়ুন। সুন্দর ত্বক আত্মবিশ্বাসী হতে সহায়তা করে।

পোস্ট সূচিপত্রঃ ত্বকের যত্নে যেসব খাবার খাবেন

কোন ফল খেলে ত্বক ফর্সা হয়

ত্বকের যত্নে আমাদের খাদ্য তালিকা খুবই গুরুত্বপূর্ণ। কোন ফল খেলে ত্বক ফর্সা হয়, যত্নে যেসব খাবার খাবেন এই বিষয় গুলো আমাদের জানা খুবই জরুরী। তাহলে জানা যাক কোন ফল খেলে ত্বক ফর্সা হয়।

প্রতিদিন কমবেশি আমরা সবাই ফল খেয়ে থাকি কিন্তু জানেন কি কোন ফল খেলে ত্বক ফর্সা হয়? যদি জেনে না থাকেন বা জানতে চাই তাহলে আজকের পোষ্ট টি আপনার জন্য।

আরও পড়ুনঃ ইসলামের দৃষ্টিতে প্রেম | ইসলামিক প্রেম

ভিটামিন সি জাতীয় ফল খাদ্য তালিকায় বেশি রাখলে আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে। লেবু, কমলা, মাল্টা, জাম্বুরা ইত্যাদি ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। সেই সাথে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রয়োজনীয় ভিটামিনস যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সহায়তা করে।

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে লেবু জাতীয় ফল বেশি কাজে দেয়। কাজেই বুঝতেই পারলেন কোন ফল খেলে ত্বক ফর্সা হয়। ফলের পাশাপাশি ত্বকের যত্নে যেসব খাবার খাবেন এই বিষয়টি জানতেন পোস্টটি পুরোপুরি পড়ুন।

ত্বক টানটান রাখে কোন খাবার

ত্বকের যত্নে খাবারের কোন বিকল্প নেই। তবে আপনাকে জানতে হবে ত্বকের যত্নে যেসব খাবার খাবেন তার একটি তালিকা। আপনি যদি জানেন ত্বক টানটান রাখে কোন খাবার তাহলে সেই খাবারটি খাদ্য তালিকায় রাখতে পারবেন।

তাহলে জানা যাক ত্বক টানটান রাখে কোন খাবার। ত্বক টানটান রাখতে কমলালেবুর ভূমিকা গুরুত্বপূর্ণ সেই সাথে ত্বকে অলিভ অয়েল ম্যাসেজ করতে পারেন। কমলালেবু এবং অলিভ অয়েল নিয়মিত রাখলে আপনার ত্বক টানটান থাকবে।

ত্বক সুন্দর রাখতে খাবারের গুরুত্ব

ত্বক সুন্দর রাখতে খাবারের গুরুত্ব অপরিসীম। কেননা খাবারের মাধ্যমে আমরা ত্বকের জন্য প্রয়োজনীয় উপাদান গুলো পেয়ে থাকি। তাই আপনার ত্বক কতটা সুন্দর তা নির্ভর করবে আপনার খাদ্য তালিকায় কি ধরনের খাবার থাকে। কাজেই বুঝতেই পারছেন ত্বক সুন্দর রাখতে খাবারের গুরুত্ব অপরিসীম।

আরও পড়ুনঃ কিভাবে লম্বা হওয়া যায় - মেয়েদের লম্বা হওয়ার উপায়

লেবু, হলুদ এবং বিট জাতীয় খাবার খাদ্যতালিকায় থাকলে আপনার ত্বকের আদ্রতা ও সজীব ভাব বজায় থাকবে। ত্বকে বয়সের ছাপ কমাতে হলুদের জুড়ি নেই। প্রতিদিন সকালে পানিতে মিশিয়ে খেলে আপনার ত্বকে বয়সের ছাপ পড়বে না।

কাজেই বুঝতেই পারছেন ত্বক সুন্দর রাখতে খাবারের গুরুত্ব বলে শেষ করা যাবে না। কেননা আমরা খাবারের মাধ্যমেই শরীর ও ত্বকের জন্য প্রয়োজনীয় উপাদান গ্রহণ করে থাকি।

যে খাবার বেশি খেলে ত্বক নষ্ট হয়

আমরা না জেনে প্রতিদিন নানা ধরনের খাদ্য গ্রহণ করি। একটি বিষয় খেয়াল করে দেখবেন একই বয়সের আপনার বন্ধুর চেহারা হয়তো সুন্দর কিন্তু আপনার চেহারায় ক্ষতি হয়েছে বা নষ্ট হয়েছে মনে প্রশ্ন জাগতে পারে এমন কেন হয়? এর কারণ হলো ত্বকের যত্নে যেসব খাবার খাবেন সেই সম্পর্কে আপনার ধারণা কম।কাজেই যে খাবার বেশি খেলে ত্বক নষ্ট হয় সে সম্পর্কে আপনার জানা নেই। যার ফলে বুঝে নিতে হবে আপনার খাদ্য তালিকা ঠিক নেই। যে খাবার বেশি খেলে ত্বক নষ্ট হয় হয়তো সেই খাবার আপনি বেশি খাচ্ছেন।

অল্প বয়সে ত্বক নষ্ট হবার হাত থেকে বাঁচার জন্য যে খাবার বেশি খেলে ত্বক নষ্ট হয় সেই খাবারগুলো খাদ্য তালিকা থেকে বাদ দিতে হবে। তাহলে আপনার ত্বক সুন্দর থাকবে।

চলুন এবার জানা যাক যে খাবার বেশি খেলে ত্বক নষ্ট হয় সেই খাবার গুলোর তালিকা কোনগুলো উপরে রয়েছে।

লবণঃ

অতিরিক্ত কাঁচা লবণ খেলে আপনার ত্বকের সৌন্দর্য নষ্ট হতে পারে মুখ খোলা রাখতে পারে খাদ্যতালিকা থেকে তাই অতিরিক্ত লবণ বাদ দিন।

চিনিঃ

চিনি স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর একটি খাদ্য কাজেই ত্বকের সৌন্দর্য ধরে রাখতে চাইলে খাদ্য তালিকা থেকে তিনি পরিহার করুন।

অ্যালকোহলঃ

অ্যালকোহল স্বাস্থ্যের জন্য সবসময়ই ক্ষতিকর সেইসাথে অ্যালকোহল ত্বকের জন্য ক্ষতিকর। কাজেই এই বদভ্যাসটি থাকলে দ্রুত পরিহার করাই আপনার জন্য উত্তম।

দুগ্ধজাত খাবারঃ

মাত্রা অতিরিক্ত দুগ্ধজাত খাবার হতে পারে আপনার ত্বকের জন্য ক্ষতিকর। অনেকের চোখের নিচে কালো ভাব দেখা দেয় অতিরিক্ত দুগ্ধজাত খাবার পরিহার করুন এই সমস্যা অনেকটাই কমে যাবে।

গ্লুটেন জাতীয় খাবারঃ

যে সকল খাবারে গ্লুটেন বেশি থাকে সেই সকল খাবার পরিহার করা খুবই জরুরী। গ্লুটেন জাতীয় খাবার বেশি খেলে আপনার চেহারায় গ্লুটেন অ্যালার্জি হতে পারে।

ত্বকের যত্নে যেসব খাবার খাবেন এবিষয়টি জেনে কোন খাবারটি আপনার খাদ্য তালিকায় রাখবেন আশাকরি এখন নিজেই বুঝতে পারবেন।

কোন ফল ত্বকের জন্য উপকারী

ত্বকের জন্য উপকারী ফলের তালিকা দীর্ঘ। তবে আমরা প্রতিদিন যে সকল খাদ্য খাই তারমধ্যে ফল অন্যতম। কাজেই যদি জানা থাকে কোন ফল ত্বকের জন্য উপকারী তাহলে ত্বকের যত্নে যেসব খাবার খাবেন সেই তালিকায় উপকারী ফলটি রাখতে পারবে

আরও পড়ুনঃ ময়েশ্চারাইজার বানানোর নিয়ম - ময়েশ্চারাইজার ব্যবহারের নিয়ম

তাহলে জানাজার কোন ফল ত্বকের জন্য উপকারী। সাধারণত ভিটামিন সি জাতীয় সকল ফল ত্বকের জন্য অনেক উপকারী হয়ে থাকে। মধ্যে রয়েছে লেবু, কমলা, পেয়ারা, জাম্বুরা, মালটা ইত্যাদি।

তবে এর মধ্যে বেশি কার্যকরী হলো কমলালেবু। শীতের দিনে এই ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। কাজেই খাদ্য তালিকায় অধিক পরিমাণে কমলালেবু রাখতে পারেন।

ত্বকের যত্নে যেসব খাবার খাবেন

শরীর এবং ত্বক দুটোকে যদি ভালো রাখতে চান তাহলে খাবার এর কোন বিকল্প নেই। তবে জানতে  হবে ত্বকের যত্নে যেসব খাবার খাবেন সেসকল খাবার আপনার ত্বকের জন্য উপকারী না ক্ষতিকর।

না জেনে এক ধরনের খাবার বেশি খেলে উপকারের চেয়ে ক্ষতি হবার সম্ভাবনা বেশি থাকে। তবে জানা যাক ত্বকের যত্নে যেসব খাবার খাবেন।

প্রথমেই টমেটোঃ

টমেটোতে প্রচুর পরিমাণে ভিটামিন সি, এবং বিটা ক্যারোটিন থাকে। যা ত্বকের উজ্জলতা বাড়াতে সাহায্য করে। এছাড়াও ছাপ কমাতে টমেটো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

পানিঃ

ত্বক সুন্দর ও মসৃণ রাখতে পানি খাওয়ার কোন বিকল্প নেই। ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে প্রতিদিন অন্তত তিন লিটার পানি পান করুন। এতে করে আপনার ত্বকের সৌন্দর্য বৃদ্ধি পাবে।

লেবু জাতীয় ফলঃ

লেবুজাতীয় ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে ভিটামিন সি ত্বকের জন্য অনেক উপকারী। লেবু, মালটা, কমলা, জাম্বুরা ইত্যাদি ফল ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করতে সহায়তা করে।

শসাঃ

শসাতে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন সি এবং ভিটামিন কে। যা ত্বকের সৌন্দর্য ধরে রাখতে এবং উজ্জলতা বৃদ্ধি করতে সহায়তা করে। ত্বকে বয়সের ছাপ কমাতে নিয়মিত শসা খান দেখবেন আপনার তো অনেক সুন্দর হয়েছে।

মাছঃ

ত্বকের সৌন্দর্য ধরে রাখতে ওমেগা থ্রি ফ্যাটি এসিড আছে এমন মাছ খাদ্য তালিকায় রাখুন। এতে করে ত্বকের আদ্রতা রক্ষা পায় এবং ত্বকে ব্রণ উঠা রোধ করতে সহায়তা করে। যার ফলে ত্বক সুন্দর থাকে।

কলাঃ

কলা রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ যা ত্বকের মলিনতা দূর করতে সহায়তা করে। কাজী খাদ্যতালিকায় কলা রাখতে পারেন।

আপেলঃ

আপেলে রয়েছে ভিটামিন বি কমপ্লেক্স, এ এবং সি। আপেল ত্বকের তারুণ্য ধরে রাখতে সহায়তা করে। তাই সম্ভব হলে খাদ্যতালিকায় আপেল রাখুন।

টকদইঃ

টকদই এ প্রচুর পরিমাণে প্রোবায়োটিক থাকে যা খাদ্য হজমে সহায়তা করে। টক দই খেলে ত্বকের শুষ্কতা কমে লাবণ্য ভাব বজায় থাকে।

দারুচিনিঃ

দারুচিনিতে থাকে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান যা ত্বকের ব্রণ ও রস ভাব দূর করতে সহায়তা করে।

জিরাঃ

জিরা শরীরে জমে থাকা ক্ষতিকর উপাদানগুলো বের করে দেয়। শরীরে ক্ষতিকর উপাদান জমে গেলে ব্রণের মতো অনেক সমস্যা দেখা দেয় যার ফলে ত্বক নষ্ট হয়ে যায়। কাজী খাদ্যতালিকায় প্রতিদিন জিরা রাখুন ত্বক সুন্দর করুন।

এছাড়াও ত্বকের যত্নে যেসব খাবার খাবেন এর মধ্যে রাখতে পারেন গ্রীন ট্রি, বাদাম, পালং শাক, ডার্ক চকলেট ইত্যাদি।

যে ৫ খাবার ত্বকের জন্য ক্ষতিকর

ত্বকের যত্নে যেসব খাবার খাবেন এ বিষয়গুলো জানা খুব জরুরী। কেননা প্রতিদিন আমরা যে ধরনের খাবার খাই তার মধ্যে অনেক খাবারই থাকে যা আমাদের ত্বকের জন্য অনেক ক্ষতি করে। এখন জেনে নিব যে ৫ খাবার ত্বকের জন্য ক্ষতিকর

১। অতিরিক্ত মসলাদার খাবার

বাড়িতে রান্নার সময় অতিরিক্ত তেল-মসলা পরিহার করুন। এমনকি বাইরে খেতে গেলেও অতিরিক্ত মসলা বাতিল দেয়া খাবার পরিহার করুন। অতিরিক্ত তেল মসলা ত্বকের জন্য অনেক ক্ষতিকর। তাই ত্বক সুন্দর রাখতে অতিরিক্ত মসলাদার খাবার পরিহার করুন এবং খাদ্যতালিকায় শাকসবজি বেশি রাখুন।

২। অ্যালকোহল ও কোমল পানীয়

কোমল পানীয় এবং অ্যালকোহল ত্বকের জন্য অনেক ক্ষতিকর। এগুলোর ফলে ত্বকে পানিশূন্যতা দেখা দিতে পারে যার কারণে ত্বক শুষ্ক দেখাবে, অল্পতেই বয়স্ক লাগবে। এগুলো খেলে ত্বকে ব্রণ ওঠার সম্ভাবনা বেড়ে যায়। কাজেই খাদ্যতালিকা থেকে অ্যালকোহল কোমল পানীয় বাদ দিন।

৩। ফাস্টফুড

ফাস্টফুড আমাদের কমবেশি সবারই পছন্দ আর অনেক বেশি মুখোরোচক। কাজেই ফাস্টফুড খাওয়া বন্ধ করা প্রায় কঠিন কাজ তবে আপনি যদি ত্বকের যত্ন নিতে চান ত্বকের যত্নে যেসব খাবার খাবেন সেই সকল খাবারের খাদ্যগুণ নষ্ট করে দিতে পারে ফাস্টফুড। তাই নিয়মিত ফাস্টফুড না খেয়ে মাঝেমধ্যে খেতে পারেন। এতে করে আপনার ত্বক সুন্দর থাকবে।

৪। চকলেট

চকলেট খাবার অনেক উপকারিতা আমরা অনেক সময় শুনে থাকি তবে সেগুলো ডার্ক চকলেট। সাধারণ চকলেটগুলো আছে এতে প্রচুর পরিমাণে চিনির ব্যবহার হয়েছে যার ফলে এই চকলেট গুলোর ত্বকের জন্য অনেক ক্ষতি বয়ে আনে। কাজেই ত্বকের যত্ন নিতে চাইলে পরিহার করুন খুব বেশি খেতে ইচ্ছে করলে ডার্ক চকলেট খেতে পারেন।

৫। ভাজাপোড়া

ভাজাপোড়া আপনার ত্বকের জন্য ক্ষতি বয়ে আনতে পারে তার নিয়মিত ভাজা-পোড়া খাওয়া থেকে বিরত থাকুন। তবে মাঝেমধ্যে ইচ্ছে হলে দু-একদিন খেতে পারে। তবে অবশ্যই এটি যেন অভ্যাসে পরিণত না হয়। কেননা ভাজাপোড়া আপনার ত্বকের জন্য ক্ষতিকারক।

আমাদের শেষ কথাঃ ত্বকের যত্নে যেসব খাবার খাবেন

আমার আজকের পোস্ট এর আলোচ্য বিষয় ছিল ত্বকের যত্নে যেসব খাবার খাবেন। সুন্দর ত্বকের জন্য ত্বকের যত্ন নেওয়া খুবই গুরুত্বপূর্ণ সেই সাথে খাদ্য তালিকা বড় ভূমিকা রাখে। শরীরের ত্বকের জন্য প্রয়োজনীয় ভিটামিন ও উপাদানগুলো আমরা বিভিন্ন খাবার থেকে পেয়ে থাকি।

কাজেই খাদ্যের মাধ্যমে আমরা আমাদের ত্বককে সুন্দর রাখতে পারি। এর জন্য অবশ্যই জানতে হবে ত্বকের যত্নে যেসব খাবার খাবেন সেই সকল খাবার গুলোর নাম ও গুন। আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়লে ত্বকের যত্নে যেসব খাবার খাবেন আর কোন খাবারগুলো পরিহার করবেন সেগুলো জানতে পারবেন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

fasttechit নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url