গলফ খেলা কি ও গলফ খেলার নিয়ম

গলফ খেলা একটি জনপ্রিয় খেলা এবং এই গলফ  খেলাটি খুবই মজার একটি খেলা। গলফ খেলা কি ও গলফ খেলার নিয়ম আমাদের সকলের জানা দরকার। যদি আপনি গলফ খেলা কি ও গলফ খেলার নিয়ম না জানেন তাহলে এই খেলার কিছুই বুঝবেন না। তাই এই খেলাটি সুন্দর ভাবে উপভোগ করার জন্য গলফ খেলা কি ও গলফ খেলার নিয়ম জানা বিশেষ প্রয়োজন। এই গলফ খেলা সাধারণ জনগণ খেলেন না তবে এই খেলাটি কমবেশি সবাই উপভোগ করে থাকেন।যদি আপনি এই খেলার সম্পর্কে কোন কিছু না জানেন কিংবা না বোঝেন তাহলে এই খেলা খেলে অথবা উপভোগ করতে কোনভাবেই মজা পাবেন না আপনি। 

https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEiYQVS_jGdo-myztW6469q9zJqB71o41S0rPgGUf0v_ttKDUJlAu9gZhpePOOvIz5kkpmfLdVM-50YfEUotAUT4MC_akde-mZb0Q6os8-5MDrFnNG_GbatS20G7j7xmSlx8jSsgrXFiUFMsBXvhrjRwTx0vQBcSqKigJ0wldIGLzyMI2LCcPipJ2KaSmLc/s1366/%E0%A6%97%E0%A6%B2%E0%A6%AB%20%E0%A6%96%E0%A7%87%E0%A6%B2%E0%A6%BE%20%E0%A6%95%E0%A6%BF%20%E0%A6%93%20%E0%A6%97%E0%A6%B2%E0%A6%AB%20%E0%A6%96%E0%A7%87%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%B0%20%E0%A6%A8%E0%A6%BF%E0%A7%9F%E0%A6%AE.jpg

পোস্ট সূচিপত্রঃএজন্যই আমাদের গলফ খেলা কি ও গলফ খেলার নিয়ম জানতে হবে। যদি আমরা গলফ খেলা কি ও গলফ খেলার নিয়ম জেনে থাকি তাহলে খুব আনন্দতার সহিত এই খেলাটি উপভোগ করতে পারব। 

গলফ খেলা কি

আপনি কি জানেন, গলফ খেলা কি? গলফ খেলা হলো ক্লাব ও বলের একটি অসাধারণ খেলা যা খেলোয়াড়েরা ক্লাবের সাহায্যে বলটিকে একটি নির্দিষ্ট গর্তে খেলার চেষ্টা করে থাকেন। এই গলফ খেলাটি অনেক জনপ্রিয় একটি খেলা। এই গলফ খেলা সাধারণ জনগণ খেলেন না তবে এই খেলাটি কমবেশি সবাই উপভোগ করে থাকেন।যদি আপনি এই খেলার সম্পর্কে কোন কিছু না জানেন কিংবা না বোঝেন তাহলে এই খেলা খেলে অথবা উপভোগ করতে কোনভাবেই মজা পাবেন না আপনি। 

আরও পড়ুনঃ ফুটবল বিশ্বকাপের ইতিহাস | বিশ্বকাপ ফুটবলের ইতিহাস

এজন্যই আমাদের গলফ খেলা কি ও গলফ খেলার নিয়ম জানতে হবে।এই গলফ খেলাটি অনেকটা জায়গা জুড়ে খেলা হয়ে থাকে এবং এই খেলার উদ্দেশ্য হলো ছোট একটি শক্ত বল কে যতটা সম্ভব কম স্ট্রোকের মাধ্যমে গর্তে খেলতে হয়। অনেক ধরনের বা বিভিন্ন ধরনের কাঠ বা লোহার টিপযুক্ত লাঠি বা গলফ ক্লাব ব্যবহার করে এই খেলাটি খেলতে হয়। এই খেলাটি খেলে যতটা মজা পাওয়া যায় তেমনি দর্শক হয়ে এই খেলাটি উপভোগ করতেও অনেকটা মজা পাওয়া যায়। 

গলফ খেলার স্টিক

এই গলফ খেলাটি অনেক জনপ্রিয় একটি খেলা। এই খেলাটি সচরাচর খোলা জায়গায় বেশি অনুষ্ঠিত হয়ে থাকে। এই খেলার নির্দিষ্ট কোন জায়গা নির্ধারণ করা থাকে না। আপনি কি জানেন,গলফ খেলার স্টিক কি? স্টিক অর্থ লাঠি আর এই এটি হলো গলফ ক্লাব গুলিতে ফ্ল্যাগস্টিকের সাথে বিভ্রান্ত করা যাবে না, স্টোক প্লে একটি গলফ ফরমেট যার উদ্দেশ্য হল সবচেয়ে কম শর্ট ব্যবহার করে গেমটি শেষ করা।

একটি গলফ ক্লাব হলো লম্বা, পাতলা, ধাতব লাঠিদ্বারা তৈরি এক প্রান্তে কিছু কাঠ বা ধাতুর একটি টুকরো থাকে যা আপনি গল্ফে আঘাত করার জন্য ব্যবহার করে থাকেন। যদি আপনি গলফ খেলা কি ও গলফ খেলার নিয়ম না জানেন তাহলে এই খেলার কিছুই বুঝবেন না। তাই এই খেলাটি সুন্দর ভাবে উপভোগ করার জন্য গলফ খেলা কি ও গলফ খেলার নিয়ম জানা বিশেষ প্রয়োজন।

গলফ খেলার মাঠ

এই গলফ খেলা সাধারণ জনগণ খেলেন না তবে এই খেলাটি কমবেশি সবাই উপভোগ করে থাকেন।আপনি কি জানেন, এই গলফ খেলার মাঠ কেমন হয়? আপনি জানলে অবাক হবেন যে, সচরাচর গলফ  খেলার মাঠ খোলা জায়গায় অনুষ্ঠিত হয়ে থাকে। এই গলফ খেলার মাঠটি কে গলফকোর্স বলা হয়ে থাকা হয়।আমরা সর্বদা দেখে থাকি যে একটি গলফকোর্সে সাধারণত ৯ থেকে ১৮টি গর্ত হয়ে থাকে এবং এই গলফকোর্সে থাকা প্রতিটি গর্তের জন্য একটি করে টি বক্স থাকে, যেখান থেকে খেলা শুরু করা হয়ে থাকে। 

আরও পড়ুনঃ এমিলিয়ানো মার্টিনেজ কোন ক্লাব খেলে?

এই গলফ খেলা একটি খেলা একক এবং দলগত ভাবে দুই রকমের খেলা হতে পারে। যদি আপনি এই খেলার সম্পর্কে কোন কিছু না জানেন কিংবা না বোঝেন তাহলে এই খেলা খেলে অথবা উপভোগ করতে কোনভাবেই মজা পাবেন না আপনি। এজন্যই আমাদের গলফ খেলা কি ও গলফ খেলার নিয়ম জানতে হবে। যদি আমরা গলফ খেলা কি ও গলফ খেলার নিয়ম জেনে থাকি তাহলে খুব আনন্দতার সহিত এই খেলাটি উপভোগ করতে পারব। 

গলফ খেলার খরচ

গলফ খেলা খুবই আনন্দদায়ক একটি খেলা।তবে এই গলফ খেলার খরচ অনেকটা ব্যয়বহুল। প্রথমত এক থেকে দুই মাস নিয়মিত প্রশিক্ষণ নেয়ার পর হ্যান্ডিক্যাপ পরীক্ষায় অংশগ্রহণ করে উত্তীর্ণ হলে স্থায়ী সদস্য পদ দেয়া হয়। গলফ খেলার জন্য বেশ অনেক কিছুর প্রয়োজন হয়।এই খেলার জন্য মেম্বারশিপ ফি,মাসিক ফি,গ্রিন ফি,ড্রাইভিং রেঞ্জ ফি,টুর্নামেন্ট ফি, কেডি- বলবয় টিপস ইত্যাদি প্রদান করতে হয়।এছাড়াও ক্লাবের সঙ্গে সম্পৃক্ত ভাবে অন্যান্য সুবিধা গ্রহণ করলে দিতে হয় অতিরিক্ত বিভিন্ন রকমের ফি। এছাড়াও এই খেলার জন্য আরো অনেক কিছুর প্রয়োজন হয়। 

এগুলো হলো :গলফ সেট ও ট্রলি,গলফ বল, হ্যান্ড গ্লাভস ও স্লিভজ,টি ও মার্কার, ছাতা ইত্যাদি।তাছাড়া এই খেলাটি খেলার জন্য পোশাকের প্রয়োজন হয়। সেগুলো হলো :টি-শার্ট ও টাউজার,বেল্ট, ক্যাপ ও গলফ শু।এজন্য আমরা খুব সহজেই বলতে পারি যে এই খেলাটি অনেক ব্যয়বহুল একটি খেলা এবং গলফ খেলার খরচ অনেক। যদি আপনি গলফ খেলা কি ও গলফ খেলার নিয়ম না জানেন তাহলে এই খেলার কিছুই বুঝবেন না। তাই এই খেলাটি সুন্দর ভাবে উপভোগ করার জন্য গলফ খেলা কি ও গলফ খেলার নিয়ম জানা বিশেষ প্রয়োজন।

গলফ খেলার নিয়ম

শরীর-স্বাস্থ্য ও মনকে সুন্দর রাখার জন্য আমরা বিভিন্ন ধরনের খেলা খেলে থাকি অথবা বিভিন্ন ধরনের খেলা উপভোগ করে থাকি। প্রত্যেকটি খেলারই একটি নির্দিষ্ট নিয়ম থাকে। তেমনি গলফ খেলার নিয়ম ও আছে।যদি আপনি গলফ খেলা কি ও গলফ খেলার নিয়ম না জানেন তাহলে এই খেলার কিছুই বুঝবেন না। তাই এই খেলাটি সুন্দর ভাবে উপভোগ করার জন্য গলফ খেলা কি ও গলফ খেলার নিয়ম জানা বিশেষ প্রয়োজন।এই গলফ খেলাটি যে মাঠে খেলা হয় সেটিকে গলফকোর্স বলা হয়। 

আরও পড়ুনঃ টেনিস খেলার নিয়ম - টেনিস খেলার পয়েন্ট হিসাব 

সচরাচর একটি গলফকোর্সে ৯ থেকে ১৮ টি গর্ত থাকে এবং প্রতিটি গর্তের জন্য একটি করে টি বক্স থাকে, যেখান থেকে খেলা শুরু করা হয়ে থাকে। এই গলফের একটি খেলা একক খেলা এবং দলগত ভাবে দুই রকমের খেলা হতে পারে। একক খেলায় যে খেলোয়াড় কম সংখ্যক আঘাতে সকল গর্ত জয় করতে পারেন তাকেই বিজয়ী ঘোষণা করা হয়ে থাকে। ক্লাব এর আঘাতে বল কে নির্দিষ্ট দূরত্বে অবস্থিত হোল - এ ফেলাই হচ্ছে গলফের সারসংক্ষেপ। এই গলফ খেলাটি ব্যাট বল খেলার অন্যতম, যেখানে মাঠের কোনো নির্দিষ্ট আয়তন নেই বরং ১০০ থেকে ২০০ একরের গলফ খেলার মাঠ বা গলফ কোর্সকে সংজ্ঞায়িত করা হয়ে থাকে বল ফেলার নির্দিষ্ট গর্ত বা হোল দিয়ে। 

গলফ খেলায় কতজন খেলোয়াড় থাকে

গলফ খেলা একটি জনপ্রিয় খেলা এবং এই গলফ  খেলাটি খুবই মজার একটি খেলা। গলফ খেলা কি ও গলফ খেলার নিয়ম আমাদের সকলের জানা দরকার। যদি আপনি গলফ খেলা কি ও গলফ খেলার নিয়ম না জানেন তাহলে এই খেলার কিছুই বুঝবেন না। তাই এই খেলাটি সুন্দর ভাবে উপভোগ করার জন্য গলফ খেলা কি ও গলফ খেলার নিয়ম জানা বিশেষ প্রয়োজন।এছাড়াও আপনি কি জানেন, গলফ খেলায় কতজন খেলোয়াড় থাকে? আপনি জানলে অবাক হবেন যে, এই গলফ খেলাটি যেকোনো সংখ্যক লোক খেলতে পারে।তবে সাধারণত একটি গ্রুপে ১-৪ জন রাউন্ড খেলতে পারে। 

সচরাচর খেলার গতির জন্য সাধারণ সময়ের প্রয়োজন ৯-হোল রাউন্ডের জন্য ২ ঘন্টা এবং ১৮-হোল রাউন্ডের জন্য দ্বিগুণ অর্থাৎ ৪ ঘন্টা। এই গলফ খেলার মাঠটি কে গলফকোর্স বলা হয়ে থাকা হয়।আমরা সর্বদা দেখে থাকি যে একটি গলফকোর্সে সাধারণত ৯ থেকে ১৮টি গর্ত হয়ে থাকে এবং এই গলফকোর্সে থাকা প্রতিটি গর্তের জন্য একটি করে টি বক্স থাকে, যেখান থেকে খেলা শুরু করা হয়ে থাকে।এই গলফ খেলা একটি খেলা একক এবং দলগত ভাবে দুই রকমের খেলা হতে পারে। 

আমাদের শেষ কথা

এই গলফ খেলাটি অনেক জনপ্রিয় একটি খেলা। এই খেলাটি সচরাচর বয়স্ক লোকেরা খেলে থাকেন। কেননা এই খেলাটি খোলা মাঠে খেলা হয়ে থাকে আর বয়স্ক লোকদের খোলা মাঠে ও ঘাসের উপরে খেলাধুলা করলে সেটা শরীরের জন্য অনেক উপকার করে থাকে। তবে এই খেলাটি খেলার চাইতে দর্শক হিসেবে উপভোগ করা বেশি  আনন্দ পাওয়া যায়। এই খেলাটি অনেক ব্যয়বহুল একটি খেলা। 

এই খেলাটি খেলতে হলে অনেক কিছুর প্রয়োজন হয়ে থাকে। এই গলফ খেলা সাধারণ জনগণ খেলেন না তবে এই খেলাটি কমবেশি সবাই উপভোগ করে থাকেন।যদি আপনি এই খেলার সম্পর্কে কোন কিছু না জানেন কিংবা না বোঝেন তাহলে এই খেলা খেলে অথবা উপভোগ করতে কোনভাবেই মজা পাবেন না আপনি। এজন্যই আমাদের গলফ খেলা কি ও গলফ খেলার নিয়ম জানতে হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

fasttechit নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url