চন্দন সাবান ব্যবহারের নিয়ম

দৈনন্দিন জীবনে আমরা কম বেশি অনেক ধরনের সাবান ব্যবহার করে থাকি। কিন্তু চন্দন সাবান কি ব্যবহার করে দেখেছিন? আমাদের মধ্যে অনেকেই আছে যারা চন্দন সাবান ব্যবহারের নিয়ম সম্পর্কে কিছুই জানে না। 
https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEgktNn1nbSnLnXPgV99n9kUBLLUg3OM1dB7nxNWUF24RdPF_63YRTJedZb8M9dFlleRz2l_2ND3QNMyMv6XwNSESn78-7TEQxJGAxhOkKhKdH8I9LiEp0oIS1D58qXDlEd2kCswpSlJtJFmzRChd8zLmeI5b5tmXTwtaDamRtawJdUY16aTVUagsj3ezcA/s320/%E0%A6%9A%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%A6%E0%A6%A8%20%E0%A6%B8%E0%A6%BE%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%A8%20%E0%A6%AC%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%AC%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%87%E0%A6%B0%20%E0%A6%A8%E0%A6%BF%E0%A6%AF%E0%A6%BC%E0%A6%AE.jpg

পোষ্ট সূচিপত্রঃআসুন তাহলে আজকের আর্টিকেলের মাধ্যমে চন্দন সাবান ব্যবহারে নিয়ম সম্পর্কে কিছু তথ্য জেনে নেয়া যাক ।

মুলতানি মাটি মুখে দিলে কি হয়

মুলতানি মাটি মুখে দিলে কি হয় সে সম্পর্কে আপনারা জানতে চান? তাহলে আমাদের আর্টিকেলটি পড়ুন, আসুন তাহলে জেনে নেওয়া যাক মুলতানি মাটি মুখে দিলে কি হয়।


আয়ুর্বেদ ও রূপচর্চার প্রাকৃতিক প্রসাধনী হিসেবে মুলতানি মাটি প্রাচীন কাল থেকে বিখ্যাত। ত্বকের চিকিৎসার জন্য মুলতানি মাটি ব্যবহৃত হয়। মুলতানি মাটি একধরণের কাদামাটি। এটি পানির সন্ধে মিশিয়ে ব্যবহার করতে হয়। এই মাটি ব্যবহারের ফলে ত্বক উজজোল হয়। এটি ত্বকের বলিরেখা তৈলাক্ত ভাব বার্ধককের ছাপ ইত্যাদি দূর করে।

মুলতানি মাটির কিছু উপকারিতা 

  • ত্বকে জীবাণুর সংক্রমণ কমায়। দ্রুত ত্বকের ক্ষত স্থান সারতে সাহায্য করে।
  • গরমের সময় ত্বকের জ্বালাপোড়া ঠেকাতে মুলতানি মাটি ভালো ভূমিকা পালন করে।
  • ত্বকের এলাৰ্জি সংক্রমণ দ্রুত বিনাশ করে।
এরই মাধ্যমে মুলতানি মাটি মুখে দিলে কি হয় সে সম্পর্কে জানলাম।

মুলতানি মাটি ব্যবহারের নিয়ম

মুলতানি মাটি ব্যবহারের নিয়ম সম্পর্কে কিছু তথ্য জেনে নেওয়া যাক। মুলতানি মাটি ত্বকের ভিতর থেকে ত্বক কে পরিষ্কার করে সাথে দূর করে তৈলাক্ত ভাব। রূপচর্চার প্রাকৃতিক প্রসাধনী হিসেবে কাঁচা হলুদ এর সঙ্গে মুলতানি মাটিও তুমুল জনপ্রিয়। এতে থাকে ম্যাগনিসিয়াম ক্লোরাইড যা ত্বকের সমস্যা দূরীকরণে সাহায্য করে। 

মুলতানি মাটি ব্যবহার সম্পূর্ণ জামেলা মুক্ত।.এটি সাদা পরিষ্কার পানির সঙ্গে শক্ত মুলতানি মাটি প্যাক করে মাখতে হবে,যখন এটি শক্ত হয়ে যাবে তখন ভালো করে মুখ পরিষ্কার করে নিতে হবে। এভাবে বেবহারের ফলে ধীরে ধীরে ত্বকের উজ্জলতা বৃদ্ধি পাবে। 

এটি প্রাকৃতিক হওয়ায় এর দ্বারা ক্ষতি হওয়ার সম্ভাবনা নাই বললেই চলে কিন্তু মাথায় রাখতে হবে মুলতানি মাটিটা খাঁটি হতে হবে। এরই মাধ্যমে মুলতানি মাটি ব্যবহারের নিয়ম সম্পর্কে জানলাম।

চন্দন পাউডারের দাম কত

চন্দন পাউডারের দাম কত সে সম্পর্কে কিছু তথ্য জেনে নেওয়া যাক। চন্দন পাউডারের দাম নিয়ে অনেক এ উদ্বিগ্ন রয়েছেন।বাজার এ বিভিন্ন মূল্যের চন্দন পাউডার পাওয়া যায়। ত্বক উজ্জল ও ফর্সা করতে চাইলে নিয়মিত চন্দন পাউডার ব্যবহার করতে হবে। 

তুলনামূলক ভাবে চন্দন পাউডার এর দাম একটু বেশি। ১০০ গ্রাম চন্দন পাউডার কিনতে প্রায় ৪৯০ টাকা গুনতে হবে ক্রেতাদের। দেখা গেছে যারা ত্বক নিয়ে সচেতন তারা বাজার এর নামকরা সব প্রসাধনী বাদ দিয়ে প্রাকৃতিক চন্দন পাউডার ব্যবহার করে। এরই মাধ্যমে চন্দন পাউডারের দাম সম্পর্কে জানলাম।

চন্দন সাবান এর দাম কত

এতক্ষণে আমরা চন্দন পাউডারের দাম সম্পর্কে জেনেছি এবার আসুন চন্দন সাবান এর দাম কত সে সম্পর্কে কিছু তথ্য জেনে নেওয়া যাক। আপনি আপনার মুখ এবং শরীরের জন্য কামা আয়ুর্বেদ লাল চন্দন আয়ুর্বেদিক সাবান বেছে নিয়ে আপনার নিয়মিত ধোয়া-মোছার রুটিনে চন্দন যুক্ত করতে পারেন। 

একটি ট্যান হালকা করতে, হাইপারপিগমেন্টেশনের বিরুদ্ধে লড়াই করতে এবং কালো দাগ ও দাগ দূর করতে বার সাবানটি লাল চন্দন তেলে পূর্ণ। যারা কোনো জামেলা ছাড়াই চন্দন পাউডার ব্যবহার করতে চান তাদের জন্য চন্দন সাবান সেরা উপকরণ হতে পারে। 

অনেকে এ রয়েছে চন্দন পাউডার প্যাক করে মুখে নিয়ে রূপচর্চা করার মতো সময় পায় না,তারা চন্দন সাবান ব্যাবহার করতে পারেন নিঃসন্দেহে। বাজার বিভিন্ন রকমের চন্দন সাবান পাওয়া যায়। সাধারণত ৩০০ টাকা এর মধ্যে ভালো মানের চন্দন সাবান পাওয়া যাবে। এরই মাধ্যমে আমরা চন্দন সাবান এর দাম কত সে সম্পর্কে জানলাম।

চন্দন সাবান কি ত্বকের জন্য ভালো

আমরা চন্দন সাবান ব্যবহারে নিয়ম সম্পর্কে জেনে আসলাম এবার চলুন জেনে নেওয়া যাক চন্দন সাবান কি ত্বকের জন্য ভালো। হ্যা, চন্দন সাবান ত্বকের জন্য ভালো। ত্বক কে আকর্ষণীয়, উজ্জল ও ফর্সা করতে চন্দন সাবান কার্যকরী ভূমিকা রাখে। 


যাদের এলার্জি এর সমস্যা রয়েছে তাদের এই সাবান ব্যবহার না করে উত্তম, ব্যবহার করলেও ডাক্তারের পরামর্শ নিয়ে ব্যবহার করা উচিত। চন্দনের গুঁড়ার মধ্যে যে উপকারিতা রয়েছে একই উপকারিতা চন্দনের সবাবনের মধ্যে বিদ্যামান। ত্বক কে কোমল মসৃন দাগমুক্ত উজ্জল করতে চন্দন সাবান কার্যকরী ভূমিকা রাখে। 

রোদের কালো ছাপ, সূর্যের অতি বেগুনি রস্মি ইত্যাদি দূর করণে ভালো ফলাফল নিয়ে আসে চন্দন সাবান। ত্বকের হারিয়ে যাওয়া উজ্জলতা ফিরিয়ে আনতে চন্দন গুঁড়া বা সাবানের জুড়ি নেই। এরই মাধ্যমে চন্দন সাবান কি ত্বকের জন্য ভালো সে সম্পর্কে জানলাম।

আমাদের শেষ কথা

ইতিমধ্যে আমরা চন্দন সাবান ব্যবহারের নিয়ম সম্পর্কে জানলাম। এমনই আরো নতুন নতুন তথ্য জানার জন্য আমাদের আর্টিকেল গুলো ভালোমতো পড়ুন। ও আমাদের ওয়েবসাইটটি ফলো করে রাখুন। আশা করি আমাদের তথ্যগুলো পেয়ে আপনাদের অনেক উপকার হবে। আজকের মত নেই পর্যন্তই দেখা হবে পরবর্তী কোনো টপিকে। এতক্ষণে আমাদের সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

fasttechit নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url