কাজী নজরুল ইসলামের উপন্যাস কয়টি | কাজী নজরুল ইসলামের নাটক কয়টি

আমাদের দেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। তিনি তাঁর লিখনি দিয়েই সংগ্রামের কথা প্রকাশ করেছেন। করেছেন সকল অন্যায় অত্যাচার এর বিরুদ্ধে প্রতিবাদ। তাই এই বিখ্যাত কবি অমর হয়ে আছেন আমাদের হৃদয় মাঝে। আজকে আমরা আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বিভিন্ন বিষয় নিয়ে জানার চেষ্টা করেছি।

আমরা অনেকেই হয়ত জানিনা কাজী নজরুল ইসলামের কাব্যগ্রন্থ কয়টি বা কাজী নজরুল ইসলামের উপন্যাস কয়টি।

পোস্ট সূচিপত্রঃ কাজী নজরুল ইসলামের উপন্যাস কয়টি | কাজী নজরুল ইসলামের নাটক কয়টি

সূচনা

এমন কবি হয়ত সব সময় আমাদের মাঝে জন্মান না। উনারা আসেন নিজেদের মেধার দ্বারা আমাদের শিল্প সাহিত্য সমৃদ্ধ করতে। ঠিক এমন একজন ব্যক্তি হলে আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। তিনি ছিলেন একাধারে একজন সংগীত শিল্পী, গীতিকার, সুরকার, কবি, ঔপন্যাসিক, নাট্যকার সহ আরও অনেক গুণের অধিকারি।

আরও পড়ুনঃ সারোগেসি পদ্ধতি ইসলাম কি বলে?

তবে আমাদের অনেকেরই হয়ত জানা নেই কাজী নজরুল ইসলামের কাব্যগ্রন্থ কয়টি বা কাজী নজরুল ইসলামের নাটক কয়টি কিংবা কাজী নজরুল ইসলামের গানের সংখ্যা কত? তাই আমাদের চেষ্টা একসাথে সকল তথ্য যেন আপনি পেতে পারেন।

কাজী নজরুল ইসলামের জন্ম ও মৃত্যু

আসলে এই ধরণের গুণী মানুষদের কখনও মৃত্যু হয়না। তাঁরা তাঁদের ভালো কাজের মাধ্যমে আমাদের হৃদয়ে বেঁচে থাকেন সব সময়। তবে একটা সময় সবাইকেই পৃথিবীর মায়া ত্যাগ করতেই হয়। তার ব্যতিক্রম হয়নি এই কবির ক্ষেত্রেও। কাজী নজরুল ইসলামের জন্ম ও মৃত্যু হলো

জন্মঃ

কাজী নজরুল ইসলামের জন্ম হয় ১৮৯৯ সালের মে মাসের ২৪ তারিখ। তিনি ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার চুরুলিয়া গ্রামে জন্ম নেন।

মৃত্যুঃ

৭৭ বছর বয়সে এই কবি ১৯৭৬ সালের ২৯ আগস্ট বাংলাদেশে মৃত্যুবরণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মসজিদের পাশে তিনি চিরনিদ্রায় শায়িত আছেন।

কাজী নজরুল ইসলামের সংক্ষিপ্ত জীবনী

মাত্র ২৩ বছর তিনি সাহিত্য চর্চা করেন আর এই অল্প সময়েই তিনি খ্যাতি ছড়িয়েছেন। সাহিত্যের অনেক শাখাতেই তিনি নিজের প্রতিভার স্বাক্ষর রেখেছেন। তবে খুব বেশি পরিচিত একজন কবি হিসেবেই।

স্কুলের গন্ডি পার হবার আগেই তিনি সেই সময়ের বৃটিশ ভারতীয় সেনাবাহিনীতে যোগদান করেন ১৯১৭ সালে। মুসলিম পরিবারে জন্ম হবার পরেও তিনি বেড়ে ওঠেন একজন ধর্মনিরপেক্ষ সত্তা হসেবে। সেই সাথে বিদ্রোহী সত্তা বেড়ে ওঠে তাঁর মাঝে।

আরও পড়ুনঃ কফি খাওয়ার উপকারিতা ও অপকারিতা

বৃটিশ সরকার ১৯২২ সালে রাজ্যদ্রোহিতার অপরাধে কাজী নজরুল ইসলামকে কারাবন্দি করে। বৃটিশ সরকারের অধিন অবিভক্ত ভারতের বিদ্রোহী কবি হিসেবে পরিচিতি লাভ করেন এই কবি।

সদা চঞ্চল, হাস্যজ্জ্বল এই কবি ১৯৪২ সালে এসে মারাত্মকভাবে স্নায়বিক অসুস্থ্যতায় আক্রান্ত হয়ে পরেন। আর এই সময়েই তিনি তাঁর সকল সক্রিয়তা হারিয়ে ফেলেন। যার কারণে ১৯৭৬ সাল পর্যন্ত প্রায় ৩৪ বছর অর্থাৎ মৃত্যুর আগ পর্যন্ত তিনি সাহিত্য চর্চা থেকে বিরত থাকতে বাধ্য হন।

১৯৭২ সালে বাংলাদেশ সরকারের প্রযোজনায় কবিকে সপরিবারে কলকাতা থেকে ঢাকায় আনা হয়। এখানেই ১৯৭৬ সালে তিনি চিরনিদ্রায় শায়িত হন। কবি কাজী নজরুল ইসলামের সংক্ষিপ্ত জীবনী থেকে আমরা বুঝতে পারি খুব অল্প সময়ে তিনি তাঁর যে প্রতিভার স্বাক্ষর রেখেছেন। সুস্থ্য থাকলে হয়ত বাংলা সাহিত্য আরও বেশি সমৃদ্ধ হতে পারত।

কাজী নজরুল ইসলামের কাব্যগ্রন্থ কয়টি | কাজী নজরুল ইসলামের কাব্যগ্রন্থ সমূহ

কবি কাজী নজরুল ইসলাম সাহিত্যের অনেক শাখাতেই নিজের মেধার পরিচয় দিয়েছেন। কিন্তু নিজেকে কবি হিসেবেই সকল কিছু ছাড়িয়ে প্রমাণ করেছেন। তাঁর অনেক কাব্য সম্পর্কে আমরা জানলেও কাজী নজরুল ইসলামের কাব্যগ্রন্থ কয়টি বা কাজী নজরুল ইসলামের কাব্যগ্রন্থ সমূহ হয়ত আমরা জানিনা।

চলুন তাহলে জানার চেষ্টা করি কাজী নজরুল ইসলামের কাব্যগ্রন্থ কয়টি বা কাজী নজরুল ইসলামের কাব্যগ্রন্থ সমূহ সম্পর্কে। কাজী নজরুল ইসলামের কাব্যগ্রন্থ ২০ টি রয়েছে। নিম্নে সেগুলো উল্লেখ করা হলো

আরও পড়ুনঃ বৃষ্টি কেন হয় | এসিড বৃষ্টি কেন হয়

  1. সর্বহারা
  2. অগ্নিবীণা
  3. মরুভাস্কর
  4. দোলনচাঁপা
  5. ঝিঙেফুল
  6. ফনি-মনসা
  7. ছায়ানট
  8. বিষের বাঁশি
  9. ভাঙ্গার গান
  10. চক্রবাক
  11. সঞ্চিতা
  12. চিত্রনামা
  13. সন্ধ্যা
  14. নতুন চাঁদ
  15. চন্দ্রবিন্দু
  16. সিন্ধু - হিল্লোল
  17. পুবের হাওয়া
  18. জিঞ্জির
  19. সাম্যবাদী
  20. প্রলয় - শিখা

কাজী নজরুল ইসলামের উপন্যাস কয়টি

কাজী নজরুল ইসলাম তাঁর জীবনের মাত্র ২৩ বছর সময় সাহিত্য চর্চার সাথে যুক্ত থাকার সুযোগ পান। আর এই অল্প সময়েই তিনি সাহিত্যের অনেক শাখায় নিজেকে তুলে ধরেন। আপনি হয়ত জানেন কাজী নজরুল ইসলামের উপন্যাস কয়টি।

যারা জানেন না তাদের জন্য আরেকবার একটু জানিয়ে দিতে চাই কাজী নজরুল ইসলামের উপন্যাস কয়টি। কবি কাজী নজরুল ইসলাম শুধু কবিতা নয়, গল্প উপন্যাস লেখায়ও ছিলেন সমানভাবে পারদর্শী। তিনি মোট ৩ টি উপন্যাস রচনা করেন। সেগুলো হলো

  1. বাঁধনহারা ( ১৯২৭ )
  2. মৃত্যুক্ষুধা ( ১৯৩০ )
  3. কুহেলিকা ( ১৯৩১ )

কাজী নজরুল ইসলামের নাটক কয়টি

আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম শুধু কবি ছিলেন না।  তিনি একজন নাট্যকার ও সংগিত অঙ্গনেও ভালো দখল অর্জন করেছিলেন। কাজী নজরুল ইসলামের নাটক কয়টি এই বিষয়ে হয়ত আমরা অনেকেই জানিনা। কাজী নজরুল ইসলামের নাটক হলো ৬ টি। নিম্নে এগুলো উল্লেখ করা হলো

  1. ঝিলিমিলি ( ১৯৩০ )
  2. আলেয়া ( ১৯৩১ )
  3. পুতুলের বিয়ে ( ১৯৩৩ )
  4. মধুমালা ( ১৯৬০ )
  5. ঝড় ( ১৯৬০ )
  6. পিলে পটকা পুতুলের বিয়ে ( ১৯৬৪ )

কাজী নজরুল ইসলামের গল্পগ্রন্থ

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম গল্পগ্রন্থ লিখেছেন। তিনি অল্প সময়ের মধ্যেই গল্পগ্রন্থ লিখেও নিজের মেধার পরিচয় দিয়েছিলেন। কাজী নজরুল ইসলামের গল্পগ্রন্থ ছিল সত্যি অসাধারণ। কাজী নজরুল ইসলামের গল্পগ্রন্থ ছিল ৪ টি। যথা

  1. ব্যথার দান ( ১৯২২ )
  2. রিক্তের বেদন ( ১৯২৪ )
  3. শিউলি মালা ( ১৯৩১ )
  4. হক সাহেবের হাসির গল্প

কাজী নজরুল ইসলামের গানের সংখ্যা কত

নজরুলগীতি বা নজরুল সংগীত বাংলা সাহিত্যের একটি সুন্দর অবদান। কবি নজরুল ইসলাম এই গানের গীতিকার এবং অধিকাংশ গান সরও করেছেন তিনি নিজেই। তবে কাজী নজরুল ইসলামের গানের সংখ্যা কত এই কথা আমাদের অনেকেই জানেনা।

নজরুল ইসলাম খুল অল্প সময় মাত্র ২৩ বছর সাহিত্য চর্চা করার সুযোগ পান। এই অল্প সময়ের মধ্যে তিনি প্রায় ৩ হাজারের বেশি গান রচনা করেন। যার অধিকাংশ সুর করেন নিজেই।

কাজী নজরুল ইসলাম বিখ্যাত কবিতা

নজরুল ইসলাম কবিতার জন্যই বেশি পরিচিতি পান। কবি হিসেবেই সবাই তাঁকে জানেন। লিখেছেন ও অনেক কবিতা। তবে কাজী নজরুল ইসলাম বিখ্যাত কবিতা হিসেবে কয়েকটি নাম নিম্নে উল্লেখ করা হলো।

  1. বিদ্রোহী
  2. মানুষ
  3. ঈশ্বর
  4. সন্ধ্যাতারা
  5. চাঁদনী - রাতে

কাজী নজরুল ইসলামকে বিদ্রোহী কবি উপাধি দেন কে

আমাদের জাতীয় কবি হিসেবে সবাই জানি নজরুল ইসলাম কে। কিন্তু তাঁকে বিদ্রোহী কবি হিসেবে বেশি মানুষ জানেন। কারণ তাঁর লেখার মাধ্যমে তিনি সকল অন্যায় অবিচারের বিরুদ্ধে যুদ্ধ করেছেন।

এখন কথা হলো কাজী নজরুল ইসলামকে বিদ্রোহী কবি উপাধি দেন কে তা কি আমরা জানি? যদি না জেনে থাকি তাহলে জানা যাক।

রবীন্দ্রকুমার ঘোষ কাজী নজরুল ইসলামকে বিদ্রোহী উপাধি দিয়েছিলেন। নজরুলের লেখার মাধ্যমেই নিজের জায়গা করে নিয়েছিলেন তিনি। শুধু অস্ত্র হাতে নয় কলম হাতেও যে যুদ্ধ করা যায় তার প্রমাণ তিনি করে গেছেন।

উপসংহারঃ কাজী নজরুল ইসলামের উপন্যাস কয়টি | কাজী নজরুল ইসলামের নাটক কয়টি

আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে আমরা সবাই চিনি। কিন্তু তাঁর সাহিত্য কর্ম সম্পর্কে আমাদের অনেকের মধ্যেই সঠিক ধারণা নেই। যার ফলে আমরা অনেক কিছুই জানিনা।

কাজী নজরুল ইসলামের উপন্যাস কয়টি বা কাজী নজরুল ইসলামের নাটক কয়টি এই বিষয়গুলো খুব সাধারণ হওয়া সসত্ত্বেও আমরা অনেকেই জানিনা। মাত্র ২৩ বছর সাহিত্য চর্চা করেও এই কবি আমাদের অনেক কিছুই উপহার দিয়েছেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

fasttechit নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url